• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খাগড়াগড় কাণ্ডে দোষ স্বীকার ১৯ জনের, দোষী সাব্যস্ত করল আদালত

  • |

বর্ধমানের খাগড়াগড়কাণ্ডে ১৯ জনকে দোষী সাব্যস্ত করল কলকাতা নগর দায়রা আদালতের বিশেষ আদালত। তবে সাজা ঘোষণা হবে ৩০ অগাস্ট। জাতীয় তদন্তকারী সংস্থা (এআইএ) খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডে এখন পর্যন্ত ধাপে ধাপে ৩১ জনকে গ্রেফতার করেছে বলে আদালতে জানান এনআইএ-এর আইনজীবী শ্যামল ঘোষ।

খাগড়াগড় কাণ্ডে দোষ স্বীকার ১৯ জনের, দোষী সাব্যস্ত করল আদালত

খাগড়াগড়কাণ্ডের বিচার চলাকালীন অভিযুক্ত ১৯ জন ব্যাঙ্কশাল আদালতে হাজির হয়ে নিজেদের দোষ স্বীকার করে করেছিল। তাদের ওই আবেদনে মঞ্জুর করে আদালত। সেই মামলায় তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০ বি (অপরাধমূলক ষড়যন্ত্র) ও ইউএপিএ আইনে রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার ধারায় মামলা দায়ের করা হয়েছে।

বুধবার ১৯ জনকে দোষী সাব্যস্ত করেন ব্যাঙ্কশাল আদালতের বিচারক। তবে অপরাধ স্বীকার করে ধরা দেওয়ার শাস্তি মুকুব হতে পারে। তবে খাগড়াগড় কাণ্ডে থাকা নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-র কদর গাজি, কওসর ওরফে বোমা মিজান, ডালিম শেখ, ইউসুফ শেখ সহ যে নেতারা গ্রেফতার হয় তারা দোষ স্বীকার করেনি। ওই ১২ জনের বিচার চলবে বলে জানায় আদালত।

উল্লেখ্য, ২০১৪ সালের ২ অক্টোবর ঘটে খাগড়াগড়ের বিস্ফোরণের ঘটনা। এই ঘটনায় ২০১৫ সালের মে মাসে প্রথম চার্জশিট জমা পড়ে আদালতে। তখনই এই ঘটনায় ধরা পড়েছিল ১৮ জন। পরে তালিকায় যুক্ত হয় আরো ১৩ জনের নাম। অভিযুক্তদের বিরুদ্ধে দেশবিরোধী কার্যকলাপ ছাড়াও রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ও বেআইনি অস্ত্র মজুত সহ একাধিক অভিযোগে অভিযুক্ত করা হয়।

English summary
19 confessed in Burdwan Khagragarh blast case, convicted
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X