• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পুরভোটের আগে নিজের জমির অধিকার ফিরে পেলেন ১১ হাজার মানুষ

  • |

পুরসভা নির্বাচনের আগেই নিজেদের জমির অধিকার পেলেন মেদিনীপুর ও খড়্গপুরের প্রায় এগারো হাজার পরিবারের সদস্যরা। তারা দীর্ঘ দিন ধরে এই দুই শহরের পাঁচটি মৌজার ১৬৬৭ একর জায়গাতে বাস করলেও তাদের বাড়ির জমির কোনও রকম কাগজ বা আইনি প্রমাণ ছিল না। পূর্ব পুরুষদের মতো তারা দীর্ঘ দিন ধরে এই এলাকায় বাস করে আসছেন।

পুরভোটের আগে নিজের জমির অধিকার ফিরে পেলেন ১১ হাজার মানুষ

বৃহস্পতিবার মেদিনীপুরে, জেলা শাসক দপ্তরে, রাজ্যের এক মন্ত্রী সৌমেন মহাপাত্র ও জেলা শাসক রশ্মি কমলের উপস্থিতিতে ওই পাঁচ টি মৌজার এলাকায় বসবাসকারীদের হাতে কাগজপত্র তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়।

সৌমেন মহাপাত্র জানিয়েছেন , এত দিন ধরে যারা এই দুই শহরের পাঁচ টি মৌজার এলাকায় বসবাস করে আসছেন তারা এইবার ওই জমির আইনী অধিকার পেলেন।

পুরসভা নির্বাচনের আগে এই কাজ শুরু হলেও এর সাথে রাজনীতির ও ভোটের কোন রকমের সম্পর্ক নেই বলেও জানান তিনি। তার দাবি, এই খাসমহল এলাকায় দীর্ঘ দিন ধরে অনেক মানুষ বাস করছেন কিন্তু তাদের সেই জমির কোনও রকম কাগজ বা আইনী ব্যবস্থা নেই এটা মেদিনীপুর ও খড়্গপুরে প্রশাসনিক বৈঠক করতে এসে বছর দুই আগে জেনেছিলেন মুখ্যমন্ত্রী।

তারপর তিনি ওই জমিতে যারা বাস করছেন দীর্ঘ দিন ধরে তাদের জমির পাট্টা দেওয়ার নির্দেশ দেন। আইনী প্রক্রিয়া সম্পন্ন করার পর এই জমির পাট্টার কাগজ তুলে দেওয়া হচ্ছে। এর সাথে রাজনীতি ও নির্বাচনের কোন রকমের সম্পর্ক নেই।

বিজেপিতে যোগদান করলে যোগ্য সম্মান দেওয়া হবে : দিলীপ ঘোষ

জেলা শাসক জানিয়েছেন যে ভূমি ও ভূমি সংস্কার দপ্তর সার্ভে করার পর এই জমির পাট্টার কাগজ তৈরি করা হয়েছে। এদিন প্রতিকি হিসেবে পঞ্চাশ জনের হাতে কাগজপত্র তুলে দেওয়া হয়।

English summary
11 thousand people got right of their land ahead of municipal election in Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X