• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাম্প্রাসকে টপকানোর পরই জকোভিচ প্যারিস মাস্টার্স খেতাব জিতে ভাঙলেন নাদালের রেকর্ড

Google Oneindia Bengali News

ইউএস ওপেনের ফাইনালে পরাজয়ের মধুর প্রতিশোধ। দানিল মেদভেদেভকে হারিয়ে প্যারিস মাস্টার্স খেতাব জিতলেন নোভাক জকোভিচ। গতকালই সার্বিয়ান জোকার পিট সাম্প্রাসের নজির টপকে সপ্তমবার বিশ্বের এক নম্বর টেনিস তারকা হয়েছেন। আর এদিন প্রথম সেট খুইয়েও শেষ হাসি হাসলেন।

সাম্প্রাসকে টপকানোর পরই জকোভিচ জিতলেন প্যারিস মাস্টার্স

১৯৯০ সালের পর এই প্রথম প্যারিস মাস্টার্সের ফাইনাল হল বিশ্বের ১ ও ২ নম্বর টেনিস তারকার মধ্যে। ২ ঘণ্টা ১৫ মিনিটের লড়াই জকোভিচ জিতলেন ৪-৬, ৬-৩, ৬-৩ ব্যবধানে। সম্ভাবনা কম থাকলেও মেদভেদেভ যাতে বিশ্বের ১ নম্বর না হতে পারেন তা নিশ্চিত করতেই প্যারিস মাস্টার্সে নেমেছিলেন জকোভিচ। ফিরছেন খেতাব জিতেই। কেরিয়ারের ৩৭তম এটিপি মাস্টার্স ১১০০ খেতাব জিতলেন জকোভিচ, এটিও রেকর্ড। এদিনের ফাইনালে চলতি বছরের ৪৮তম জয় ছিনিয়ে নিয়ে নাদালের সবচেয়ে বেশি এটিপি মাস্টার্স ১১০০ খেতাব জয়ের রেকর্ড ভেঙে দিলেন সার্বিয়ান কিংবদন্তি।

চলতি বছরে জকোভিচ জিতেছেন ৪৮টি ম্যাচ, পরাজয় ৬টিতে! জকোভিচ ও মেদভেদেভ এরপর খেলবেন নিট্টো এটিপি ফাইনালসে। তুরিনে এই টুর্নামেন্ট শুরু ১৪ নভেম্বর, চলবে ২১ নভেম্বর পর্যন্ত।

সাম্প্রাসকে টপকানোর পরই জকোভিচ জিতলেন প্যারিস মাস্টার্স

এদিনের ফাইনালে প্রথমদিকে মেদভেদেভের বিরুদ্ধে চেনা ছন্দে ছিলেন না জকোভিচ। প্রথম দুটি গেমে ৬টি আনফোর্সড এরর করে বসেন। জকোভিচ যেমনটা ভেবেছিলেন এদিনও তাঁকে শক্ত চ্যালেঞ্জের মুখেই ফেলেছিলেন বিশ্বের ২ নম্বর রাশিয়ান। ইউএস ওপেন ফাইনালে তিনি জোকারকে হারিয়েছিলেন ৬-৪, ৬-৪, ৬-৪ সেটে। এদিনও প্রথম সেট মেদভেদেভ ৬-৪ ব্যবধানেই জেতেন। তবে দ্বিতীয় সেটে কয়েকটি দারুণ র‌্যালি আত্মবিশ্বাস ফেরায় জকোভিচের। ৫-৩ অবস্থায় থেকে তিনটি ব্রেক পয়েন্টও বাঁচান জকোভিচ এবং দ্বিতীয় সেটটি পরে জিতেও নেন। নির্ণায়ক তৃতীয় সেটে জমজমাট লড়াই হলেও ১১টির মধ্যে ৯টি পয়েন্ট জিতে নিয়ে ৫-৩, ১৫/০ করে ফেলে খেতাবের দিকে এগিয়ে যান জোকার।

চলতি বছর চারটি গ্র্যান্ড স্ল্যাম ও অলিম্পিক সোনা জয়ের নজির হাতছাড়়া হওয়ার পর নোভাক জকোভিচের সান্ত্বনা বলতে পিট সাম্প্রাসের রেকর্ড ভাঙা। এই নিয়ে সপ্তমবার বিশ্বের ১ নম্বর টেনিস তারকা হলেন সার্বিয়ান জোকার। এতদিন পর্যন্ত পিট সাম্প্রাসের সঙ্গে নোভাক জকোভিচেরও বিশ্বের ১ নম্বর হওয়ার নজির ছিল ৬ বারের। প্যারিস মাস্টার্স সেমিফাইনালে গতকাল পোল্যান্ডের হুবার্ট হুরকাজকে ৩-৬, ৬-০, ৭-৬ ব্যবধানে হারিয়ে সাম্প্রাসকে টপকে যান জকোভিচ। সেপ্টেম্বরের ইউএস ওপেন ফাইনালে ড্যানিল মেদভেদেভের কাছে হেরে সাত সপ্তাহ কোর্ট থেকে দূরে ছিলেন। ২০টি গ্র্যান্ড স্ল্যামজয়ী জকোভিচ বলেছিলেন, প্যারিস মাস্টার্সে তাঁর খেলার মূল লক্ষ্যই হল বিশ্ব টেনিসের সিঙ্গলস র‌্যাঙ্কিংয়ে ১ নম্বর জায়গাটি নিশ্চিত করে পিট সাম্প্রাসের রেকর্ড ভাঙা। জকোভিচের কথায়, ছোটো থেকেই পিট সাম্প্রাস আমার আইডল। এটা শুধু আমার কৃতিত্ব নয়, আমার টিমের কৃতিত্ব। দারুণ ইতিবাচক আবেগে আমি আপ্লুত। চলতি বছরেই সপ্তাহের নিরিখে বিশ্বের এক নম্বর থাকার রজার ফেডেরারের রেকর্ড ভেঙেছিলেন জকোভিচ।

English summary
World Number 1 Novak Djokovic Beat Danill Medvedev To Capture His Sixth Paris Masters Title. This Also Marks A Record-Breaking 37th ATP Masters 1000 Crown Of Djokovic.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X