• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফরাসি ওপেনের ফাইনালে রাফা বনাম রুড! কেন এটি গুরু-শিষ্যের দ্বৈরথ জানেন?

Google Oneindia Bengali News

আর কয়েক ঘণ্টা পরেই ফরাসি ওপেনে পুরুষদের সিঙ্গলস ফাইনালে মুখোমুখি হবেন রাফায়েল নাদাল ও ক্যাসপার রুড। নাদাল এই নিয়ে ১৪ বার ফরাসি ওপেনের ফাইনালে নামছেন। অন্যদিকে, তাঁর প্রতিপক্ষ ক্যাসপার রুড নরওয়ের প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে কোনও গ্র্যান্ড স্লাম ফাইনাল খেলবেন। যেটি আবার আক্ষরিক অর্থেই হয়ে দাঁড়িয়েছে গুরু-শিষ্য়ের দ্বৈরথ।

স্বপ্নপূরণের সামনে রুড

স্বপ্নপূরণের সামনে রুড

ফরাসি ওপেনের ফাইনালে রাফায়েল নাদালের বিরুদ্ধে খেলতে নামা তাঁর কাছে ছোটবেলার স্বপ্নপূরণ বলে উল্লেখ করেছেন বছর ২৩-এর রুড। ২০১৮ সালে তিনি মালোর্কায় রাফায়েল নাদাল আকাদেমিতে প্রশিক্ষণের সুযোগ পেয়েছিলেন। শুধু তাই নন, রুড নিজে নাদালের বিরাট ভক্ত ছোটবেলা থেকেই। ২০০৮ সালে অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে নাদাল যখন জো-উইলফ্রেড সঙ্গার কাছে হেরে যান, তখন টিভির সামনে দাঁড়িয়ে খুব কেঁদেছিলেন রুড।

দারুণ ছন্দে

দারুণ ছন্দে

রুড চলতি বছরে দারুণ ছন্দে রয়েছেন। ৩৯টি ম্যাচের মধ্যে জিতেছেন ৩০টিতে। আজ জিতলে সেটি তাঁর কেরিয়ারের দেড়শোতম জয় হবে। এখনও অবধি ক্লে কোর্টেই তিনি জিতেছেন ৯৫টি ম্যাচ। ক্লে কোর্টের রাজা নাদাল ১৩ বার ফরাসি ওপেন খেতাব জিতেছেন। আজ ১৪তম ফরাসি ওপেন খেতাব তথা ২২তম গ্র্যান্ড স্ল্যাম খেতাব জয়ের লড়াইয়ে রাফাকে তাই রুড ভালোই চ্যালেঞ্জ ছুড়বেন বলে মনে করা হচ্ছে। ২০২০ সাল থেকে রুড ক্লে কোর্টে ৬৬টি ম্যাচ জিতেছেন, ক্লে কোর্টে খেলেছেন ৯টি ফাইনাল।

ক্লে কোর্টে দাপট

ক্লে কোর্টে দাপট

মারিন চিলিচের বিরুদ্ধে প্রথম সেটে পিছিয়ে পড়েও ফাইনালে উঠেছেন রুড। চলতি ফরাসি ওপেনে তিনি হারিয়েছেন সঙ্গা, এমিল রুসুভুওরি, লোরেঞ্জো সোনেগো, হুবার্ট হুরকাজদের। কোয়ার্টার ফাইনালে রুড হারান সিটসিপাসকে পরাস্ত করা হল্গার রুনেকে। ২০১৮ সালে গ্র্যান্ড স্ল্যামে অভিষেকের পর আজই প্রথমবার কোনও ফাইনাল খেলবেন রুড। নরওয়ের প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে এটিপি ট্যুর খেতাব জেতার পর এবার গ্র্যান্ড স্ল্যাম বা মেজর জয়ের হাতছানি রয়েছে। রুড ১১টি ফাইনাল খেলে যে আটটি খেতাব জিতেছেন, তার সাতটিই ক্লে কোর্টে, চলতি বছরে জিতেছেন দুটি। ২০১১ সালে অ্যান্ডি মারে তিন সপ্তাহে তিনটি খেতাব জিতেছিলেন, রুড গত বছর সেই নজির স্পর্শ করেন।

রাফার সামনে রেকর্ডের হাতছানি

রাফার সামনে রেকর্ডের হাতছানি

এদিকে, রুডকে পরাস্ত করে রাফা চ্যাম্পিয়ন হলে সবচেয়ে বেশি বয়সের টেনিস তারকা হিসেবে ফরাসি ওপেন জেতার নজির গড়বেন। এই নিয়ে ৩০তম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলতে নামছেন ক্লে কোর্টের কিং। নাদালের বয়স এখন ৩৬। ২০০৫ সালে ১৯ বছর বয়সে তিনি প্রথমবার ফরাসি ওপেন খেতাব জিতেছিলেন। ৫০ বছর আগে স্পেনের আন্দ্রে জিমেনো (Andres Gimeno) ফরাসি ওপেন খেতাব জিতেছিলেন ৩৪ বছর বয়সে। পায়ের চোট বাধা হয়ে না দাঁড়ালে এবং চ্যাম্পিয়ন হলে রাফা ২২তম মেজর জিতে গড়বেন অনন্য নজির। মজার বিষয় হলো, নাদাল যখন প্রথমবার ফরাসি ওপেন খেতাব জেতেন তখন রুডের বয়স ৬।

English summary
Casper Ruud Who Is The Student Of Rafael Nadal Academy Will Face Rafa In The French Open Final. Ruud Becomes The First Norwegian To Reach A Grand Slam Final.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X