• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেরেনা-বিতর্কে যোগ দিলেন নাভ্রাতিলোভা ও বরিস বেকার, কী মত এই দুই টেনিস কিংবদন্তির

ইউএস ওপেনে মহিলাদের টেনিসে নতুন চ্যাম্পিয়ন হয়েছেন জাপানের ওসাকা। অথচ সেই ফাইনালের পর থেকে যত না লেখা হয়েছে ওসাকাকে নিয়ে তার থেকে অনেক বেশি কালি খরচ হয়েছে সেরেনা উইলিয়ামস'য়ের পিছনে। ফাইনালে সেরেনা টেনিসে লিঙ্গ বৈষম্যের গুরুতর অভিয়োগ তুলে বিতর্ক বাধিয়ে দিয়েছেন গোটা টেনিস জগতে। এবার তা নিয়ে মুখ খুললেন পুরুষ ও মহিলাদের টেনিসের দুই কীংবদন্তী খেলোয়াড় বরিস বেকার ও মার্টিনা নাভ্রাতিলোভা।

সেরেনা-বিতর্কে যোগ দিলেন নাভাতিলোভা ও বরিস বেকার

পুরুষ ও মহিলাদের খারাপ আচরণের জন্য মহিলা ও পুরুষদের ক্ষেত্রে লিঙ্গভেদে দুরকম ব্যবস্থা নেওয়া হয়, সেরেনার এই অভিযোগ সমর্থন করেছেন নাভ্রাতিলোভা। তিনি বলেছেন, 'শুধু টেনিস বলে নয়, সমাজের সব ক্ষেত্রেই এই ছবিটা দেখা যায়।'

তবে কোর্টে খারাপ আচরণ করে পুরুষরা পার পেয়ে যায় বলে মহিলাদের ছাড় পাওয়া উচিত - সেরেনার এই যুক্তি তিনি মানেননি। তাঁর মতে পুরুষ মহিলা নির্বিশেষে সকলেরই কোর্টে খারাপ আচরণ করা থেকে বিরত থাকা উচিত। তিনি বলেছেন বিষয়টা সেরেনার এভাবে দেখতে পারেন যে পুরুষরা যদি কোর্টে সঠিক আচরণ করতে না পারে তাহলে তা মহিলারা করে দেখাবে।

এদিকে বরিস বেকার ঘটনার জন্য সেরেনার নিন্দাই করেছেন। তিনি জানিয়েছেন, সেরেনা যে মাপের খেলোয়াড়, যে মাপের ব্যক্তিত্ব, তার সঙ্গে সেরেনার সেই দিনের আচরণ মানানসই ছিল না। তবে ওই দিন শুধু সেরেনাই নন, চেয়ার আম্পায়ার কার্লোস রামোসও একু বাড়াবাড়িই করে ফেলেছিলেন বলে মত দিয়েছেন এই টেনিস কীংবদন্তি।

তাঁর মতে কার্লোস অতটা কড়া না হলেও পারতেন। তিনি জানিয়েছেন টেকনিকালি কার্লোস ঠিকই ছিলেন। কিন্তু রেফারি হিসেবে তাঁর কাজ খেলোয়াডড়দের সহায়ক ভূমিকায় থাকা। তাঁরও মনে রাখা উটিত ছিল, খেলোয়াড়রা মানুষ, যন্ত্র নয়।

তবে তিনি সাফ জানিয়েছেন সেরেনার তাঁর মর্যাদা ও উত্তরাধিকারের প্রতি খেয়াল রাকা উটিত ছিল। তিনি জানিয়েছেন, কোচিং নেওয়ার অভিযোগে অভিযুক্ত হয়ে সেরেনার ভেঙে পড়াটা যুক্তি সঙ্গত। কিন্তু তারপর র্যাকেট ভেঙে ফেলাটা অপ্রয়োজনীয় বহিপ্রকাশ। তারও পরে আম্পায়ারকে কটু কথা বলাটা একেবারেইঅনুচিত কাজ হয়েছে। তাঁর মনে রাখা উচিত ছিল, আম্পায়ারকে নয়, সবাই সেরেনাকেই দেখছে।

তবে ওইদিনের ফাইনাল এই বিতর্কের জন্য নয়, নাওমি ওসাকা নামে এক 'তারকা'র উত্থান হিসেবেই মনে রাখতে চান। তাঁর মতে ওসাকা একটি গ্র্যান্ডস্ল্যামের চমক হবেন না, তিনি আরও অনেক স্ল্যামই জিতবেন।

English summary
Martina Navratilova and Boris Becker, both the tennis legends don't support Serena Williams's behavior in US Open 2018 final.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X