• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইউএস ওপেন ২০১৮ - সেমিফাইনালে সেরেনা, ছিটকে গেলেন গতবারের চ্যাম্পিয়ন স্লোয়ান

অষ্টম বাছাই ক্যারোলিনা পিসকোভাকে ৬-৪, ৬-৩ ফলে হারিয়ে ছয় বারের ইউএস ওপেন চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস সেমিফাইনালে উঠলেন। অন্যদিকে আনাস্তাসিজা সেভাস্তভার কাছে ৬-২, ৬-৩ ফলে হেরে কোয়ার্টার ফাইনালেই ছিটকে গেলেন গতবারের চ্যাম্পিয়ন স্লোয়ান স্টিফেন্স। ফলে সেমিফাইনালে মুখোমুখি হবেন সেরেনা ও সেভাস্তভা।

ইউএস ওপেন ২০১৮ - সেমিফাইনালে সেরেনা, ছিটকে গেলেন গতবারের চ্যাম্পিয়ন স্লোয়ান

পিসকোভার বিরুদ্ধে ৬-৪, ৬-৩ ফলে জিতলেও মঙ্গলবার শুরুটা কিন্তু সেরেনার মোটেই ভাল হয়নি। একসময় তিনি ৩-১'এ পিছিয়ে পড়েছিলেন। কিন্তু সেখান থেকে পরপর ৮টি গেম জিতে ফিরে আসেন ম্যাচে।

পরের সেটেও সেই প্রাধান্য ধরে রেখে ৪-০'য় এগিয়ে গিয়েছিলেন। কিন্তু এই ম্যাচে সেরেনা প্রচুর আনফোর্সড এরর করেছেন। ৪-০ থাকা অবস্থায় পর পর ৫ টি ডাবল ফল্ট করে সার্ভিস হারান এই বর্ষীয়ান টেনিস তারকা। সেই সুযোগে পিসকোভা ৪-১ করে ব্যবধান কমিয়েছিলেন।

দ্বিতীয় সেটের কিন্তু সপ্তম গেমে ৪০-০ পয়েন্টে পিছিয়ে থাকা অবস্থাতেই ফের ঘুরে দাঁড়াতে শুরু করেন সেরেনা। তাঁর হাত থেকে বের হয় ১৮০ কিলোমিটার প্রতি ঘন্টার বিষাক্ত সার্ভিস উইনার। এরপর আরও একটি সার্ভিস উইনার ও তারপর একটি এস। এরপরও একটি দুটি ভুল করলেও পিসকোভাকে আর ম্যাচে ফেরার সুযোগ দেননি সেরেনা।

ইউএস ওপেন ২০১৮ - সেমিফাইনালে সেরেনা, ছিটকে গেলেন গতবারের চ্যাম্পিয়ন স্লোয়ান

জয়ের পর সেরেনা জানিয়েছেন, সন্তানের জন্ম দেওয়ার পর থেকে তিনি অত্যন্ত খোলা মনে খেলতে পারছেন। কারণ তাঁর আর নতুন করে প্রমাণ করার কিছু নেই। এবার ইউএস ওপেন জিতলে তিনি এই টাইটেল জয়ের ব্যাপারে ছাপিয়ে যাবেন ক্রিস এভার্টকে, একই সঙ্গে স্পর্ষ করবেন মার্গারেট কোর্টের সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড।

অন্যদিকে অপর কোয়ার্টার ফাইনালে সমর্থকদের হতাশ করেছেন গতবারের চ্যাম্পিয়ন, বর্তমানে বিশ্বের তিন নম্বর খেলোয়াড় স্লোয়ান স্টিফেন্স। অনেকেই মার্কিন যুক্তরাষ্ট্রের বিকেলের তীব্র গরমকে তাঁর হারের কারণ হিসেবে দেখাতে চাইলেও তিনি নিজে তা মানেননি। জানিয়েছেন তাঁর মন আর শরীরের সংযোগ ঠিক রাখতে পারেননি। প্রথম সেটে তিনি ৭টি ব্রেক পয়েন্ট পেয়েও একটিকেও কাজে লাগাতে পারেননি।

সেভাস্তভার খেলা শক্তি নির্ভর নয়, তাঁর শক্তি খেলার বৈচিত্র। মঙ্গলবার স্লোয়ানের খেলায় মন্থরতা লক্ষ্য করে তাঁকে একের পর এক ড্রপ শট ও ড্রপ শট লবের কম্বিনেশনে নাস্তানাবুদ করে ছাড়েন সেভাস্তভা।

ইউএস ওপেন ২০১৮ - সেমিফাইনালে সেরেনা, ছিটকে গেলেন গতবারের চ্যাম্পিয়ন স্লোয়ান

তবে দ্বিতীয় সেটে ৪-১ এগিয়ে গিয়েও একটা সময় চাপে পড়ে যান তিনি। গত বছর কোয়ার্টার ফাইনালে তখন ক্রমতালিকায় ৮৩ নম্বরে থাকা স্লোয়ান একইরকম পরিস্থিতিতে লম্বা র‌্যালি খেলে ম্যাচ টেনে নিয়ে গিয়েছিলেন টাইব্রেকারে এবং ছিটকে দিয়েছিলেন সেভাস্তভাকে।

ম্যাচের পর সেভাস্তভা স্বীকার করেছেন দ্বিতীয় সেটে ৪-১'এ এগিয়ে থাকা অবস্থায় তাঁর মনে সেই স্মৃতি এসেছিল। তাঁর আশঙ্কাকে সত্যি করে লড়াইতে ফিরেওছিলেন স্লোয়ান। ৪-১ থেকে ফল ৪-৩ করে ফেলেন। কিন্তু এবারের লড়াইটা ছাড়েননি সেভাস্তভা। সেই একটি ড্রপশটেই তিনি ফল ৫-৩ করে ফেলেন। এরপর স্লোয়ানের একটি ব্যাকহ্যান্ড নেটে লাগলে গেম, সেট ও ম্যাচ জিতে যান সেভাস্তভা।

বুধবার অপর দুই কোয়ার্টার ফাইনালে স্পেনের কার্লা সুয়ারেজ নাভারো নামছেন গতবারের ফাইনালিস্ট ম্য়াডিসন কিসের বিরুদ্ধে, ও জাপানের নাওমি ওসাকা খেলবেন ইউক্রেনের লেসিয়া সুরেঙ্কোর বিরুদ্ধে।

English summary
Six-time champion Serena Williams has proceeded to the semi finals of the US Open 2018, while the defending champion Sloane Stephens has toppled from the tournament.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X