• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাফায়েল নাদাল অস্ট্রেলিয়ান ওপেনের পর জিতলেন ফরাসি ওপেন, রুডকে উড়িয়ে ২২তম গ্র্যান্ড স্ল্যাম খেতাব

Google Oneindia Bengali News

রাফায়েল নাদাল ক্লে কোর্টের রাজা। সাম্প্রতিককালে নরওয়ের ক্যাসপার রুড ক্লে কোর্টে দাপট দেখালেও ফরাসি ওপেনের ফাইনালে আর শেষরক্ষা হলো না। রুডকে স্ট্রেট সেটে উড়িয়ে নাদাল জিতে নিলেন কেরিয়ারের ১৪তম ফরাসি ওপেন খেতাব। সেই সঙ্গে তাঁর গ্র্যান্ড স্ল্যাম খেতাবের সংখ্যা বেড়ে হলো ২২। চলতি বছরই অস্ট্রেলিয়ান ওপেন খেতাব জিতে ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম জেতা রজার ফেডেরার ও নোভাক জকোভিচকে টপকে যান নাদাল।

ফের ফরাসি ওপেন খেতাব জয়

এবারের ফরাসি ওপেনে নাদাল খেলতে নামেন পঞ্চম বাছাই হিসেবে। নরওয়ের রুড ছিলেন অষ্টম বাছাই। নরওয়ের প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে এই প্রথম কোনও গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেললেন নাদাল-ভক্ত রুড। ৩৬ বছরের নাদাল সবচেয়ে বেশি বয়সের টেনিস তারকা হিসেবে জিতলেন ফরাসি ওপেন খেতাব। ৫০ বছর আগে স্পেনের আন্দ্রে জিমেনো (Andres Gimeno) ফরাসি ওপেন খেতাব জিতেছিলেন ৩৪ বছর বয়সে। ২০০৫ সালে ১৯ বছর বয়সে নাদাল প্রথমবার ফরাসি ওপেন খেতাব জিতেছিলেন। তখন এই রুডের বয়স ছিল মাত্র ৬। রুড মালোর্কায় রাফায়েল নাদালের আকাদেমিতে প্রশিক্ষণও নিয়েছিলেন। গুরুর বিরুদ্ধে গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলা তাঁর কাছে স্বপ্নপূরণ বলেও জানান তিনি।

দাপুটে জয়

আজ প্রথম দুটি সেট নাদাল ৬-৩, ৬-৩ ব্যবধানে জিতে নেন। তৃতীয় সেটে রুডকে দাঁড়াতেই দেননি। আগাগোড়া দুরন্ত সার্ভেই বাজিমাত করেন ক্লে কোর্ট কিং রাফা। তৃতীয় সেট নাদাল জিতে নেন ৬-০ ব্যবধানে। এদিন রাফা বনাম রুডের ফাইনাল চলল ২ ঘণ্টা ১৮ মিনিট ধরে। এই জয়ের ফলে রোলাঁ গারোয় নাদাল জিতলেন ১১২টি ম্যাচ, হেরেছেন মাত্র তিনটিতে। ম্যাচ দেখতে মাঠে উপস্থিত ছিলেন স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ এবং নরওয়ের রাজপুত্র হাকন। পাশাপাশি বসেই তাঁরা দেখলেন ক্লে কোর্টের রাজার শ্রেষ্ঠত্ব।

তারকাখচিত গ্যালারি

নাদালের স্ত্রী মারিয়া ফ্রান্সিসকা পারেলো ছাড়াও ফাইনাল দেখতে হাজির ছিলেন বিখ্যাত অভিনেতা মাইকেল ডগলাস, সিয়েনা মিলার, হিউ গ্রান্টরা। পোল্যান্ডের ফুটবল তারকা রবার্ট লেওনদস্কিও ছিলেন গ্যালারিতে। প্রথম সেটে নাদাল একটা সময় ৪-১ ব্যবধানে এগিয়ে যান। শেষ অবধি ৪৮ মিনিটে তিনি ৬-৩ ব্যবধানে জিতে নেন প্রথম সেট। ঠাণ্ডা আবহাওয়া, হাওয়াও দিচ্ছিল। দ্বিতীয় সেট চলাকালীন রোদ ওঠে। একটা সময় দ্বিতীয় সেটে রুড ৩-১ ব্যবধানে এগিয়ে ছিলেন। কিন্তু নাদাল নিজের অভিজ্ঞতা দিয়ে এরপরই টানা পাঁচটি গেম জিতে নেন। দ্বিতীয় সেটে নাদাল মাত্র পাঁচটি আনফোর্সড এরর করেন। তৃতীয় সেটেও অসাধারণ দাপট দেখালেন রাফা।

স্মরণীয় জয়

পায়ের চোটকে সঙ্গী করেও যেভাবে দাপুটে পারফরম্যান্স রাফায়েল নাদাল উপহার দিলেন তাতে এবারের ফরাসি ওপেন খেতাব তাঁর কাছে নিশ্চিতভাবেই স্পেশ্যাল হয়ে থাকবে। ২০০৫ থেকে ২০০৮, ২০১০ থেকে ২০১৪, ২০১৭ থেকে ২০২০ এবং চলতি বছর তিনি ফরাসি ওপেন ফাইনালে উঠে চ্যাম্পিয়ন হলেন। রাফা ২০০৯ সালের পর এ বছরই জিতেছিলেন অস্ট্রেলিয়ান ওপেন। ২০০৮ ও ২০১০ সালে জেতেন উইম্বলডনষ ইউএস ওপেন খেতাব জয় ২০১০, ২০১৩, ২০১৭ ও ২০১৯ সালে।

English summary
Rafael Nadal Defeated Casper Ruud To Clinch The 14th French Open As Well As 22nd Grand Slam Title Of His Career. In This Year, Nadal Won The Australian Open Title To Surpass Roger Federer And Novak Djokovic.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X