India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফেডেরারের পর সাম্প্রাসকে ছাড়িয়ে যাবেন জকোভিচ! প্যারিসে নামার আগে রেকর্ডের হাতছানি

Google Oneindia Bengali News

'দ্য গ্রেট' রজার ফেডেরার ও 'ক্লে মাস্টার' রাফায়েল নাদালের সঙ্গে একই বন্ধনীতে বিরাজ করছেন নোভাক জকোভিচও। তিনজনেই ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম খেতাব ঝুলিয়ে পুরে বসে আছেন। নোভাকের সামনে হাতছানি ফেডেক্স-রাফাকে টপকে যাওয়ার। ইউএসওপেনে মেদভেদেভের কাছে হেরে সেই চূড়ায় পৌঁছনো সম্ভব হয়নি, তবে এবার তিনি পিট সাম্প্রাসের রেকর্ড ভাঙার মুখে দাঁড়িয়ে রয়েছেন।

ফেডেরারের পর সাম্প্রাসকে ছাড়িয়ে যাবেন জকোভিচ

সোমবার থেকে শুরু হওয়া নোভাক জকোভিচ প্যারিস ওপেনে নামছেন পিট সাম্প্রাসের সবথেকে বেশি বছর এক নম্বর হয়ে শেষ করার রেকর্ড ভাঙার লক্ষ্য নিয়ে। ফেডেরার ও নাদালকে তিনি টপকে গিয়েছেন গতবছরই। এবার তাঁর সামনে শুধুপ পিট সাম্প্রাস। নোভাক জোকোভিচ ইউএস ওপেনের ফাইনালে তাঁর পরাজয়ের বদলা নেবেন এই প্রতিযোগিতা থেকে মেদভেদেভকে সরিয়ে দিয়ে।

ইউএস ওপেনের পর আর কোনও এটিপি টুর্নামেন্ট খেলেননি নোভাক। এবার প্রতিযোগিতায় ফিরেই তিনি রেকর্ড বুকে তাঁর নাম তুলতে চাইছেন। ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনে খেলবেন কি না তা এখনও নিশ্চিত করেননি। তবে সোমবার থেকে শুরু হওয়া প্যারিস মাস্টার্সে জোকোভিচ সিঙ্গলস ও ডাবলসে খেলছেন। খেলছেন এক নম্বর হয়ে বছর শেষ করার স্বপ্ন নিয়ে। সেই স্বপ্ন পিট সাম্প্রাসকে ভেঙে রেকর্ড বুকে এককভাবে নাম তোলার।

এখন পর্যন্ত পিট সাম্প্রাস ও নোভাক জকোভিচ রেকর্ড সংখ্যক ৬ বার বছর শেষ করেছেন একনম্বর হয়ে। ফেডেরার ও নাদাল করেছেন ৫ বার করে। এবার প্যারিস ওপেনে খেলতে নেমে সপ্তম বার এক নম্বর থেকে বছর শেষ করার গৌরব অর্জন করবেন জকোভিচ। প্রাথমকি রাউন্ডে অঘটন না ঘটলেই প্রায় এই যুদ্ধজয় সেরে ফেলবেন তিনি। আর মেদভেদেভকে এক নম্বর হতে গেলে টুর্নামেন্ট জিততে হবে এবং জকোভিচকে হারতে হবে প্রাথমিক রাউন্ডেই।

তুরিনের দৌড়ে জোকোভিচ বর্তমানে ২ নম্বর দানিয়েল মেদভেদেভের থেকে ৮০০ পয়েন্টে লিড করছেন। মরশুম শেষ হওয়ার আগে প্যারিসে বছরের শেষ টুর্নামেন্টে খেলতে নেমেছেন জকোভিচ ও মেদভেদেভ। রবিবার এক সাংবাদিক সম্মেলনে জোকোভিচ বলেন, বছরের শেষ প্রতিযোগিতায় মেদভেদেভ এবং আমার মধ্যে এক নম্বর হওয়ার লড়াই। এবং আমি র্যা ঙ্কিংয়ে বেশ ভালো অবস্থানে আছি। তাই এটাই আমার লক্ষ্য। এরপরে এটিপি ফাইনাল রয়েছে।

জোকোভিচ এবং মেদভেদেভ দুজনেই প্যারিস মাস্টার্স এবং এটিপি ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবেন। প্যারিস মাস্টার্স চ্যাম্পিয়ন ১০০০ পয়েন্ট অর্জন করবে, যেখানে এটিপি ফাইনালের বিজয়ী একটি ১৫০০ পয়েন্ট পেতে পারে। যদিও বর্তমান এটিপি ব়্যঙ্কিংয়ে এখনও ২০১৯ এবং ২০২০-র কিছু ফলাফল কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় অন্তর্ভুক্ত করা হয়েছে। বছরের শেষে নম্বর ওয়ান শুধুমাত্র ২০২১ সালের ফলাফলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। কারণ এটিপি ট্যুর এটি বিশ্বের সেরা পারফর্মারকে প্রতিফলিত করতে চায়।

জোকোভিচ ১২ সেপ্টেম্বর থেকে কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেননি। তবে রেকর্ড পাঁচবার প্যারিস মাস্টার্স ট্রফি জিতেছেন জোকোভিচ। তিনি সবচেয়ে বেশি মাস্টার্স ১০০০ শিরোপা জেতার জন্য রাফায়েল নাদালকে ছাড়িয়ে যেতে পারেন। নাদাল এবং জোকোভিচ ৩৬টি মাস্টার্স ১০০০ শিরোপা জিতেছেন, যা রজার ফেদেরারের চেয়ে আটটি বেশি।

জোকোভিচ প্যারিস মাস্টার্সে প্রথম রাউন্ডে বাই পেয়েছেন। দ্বিতীয় রাউন্ডে তিনি ফুকোভিচের মুখোমুখি হবেন ৩ নভেম্বর। জকোভিচ এর আগে ২০১১, ২০১২, ২০১৪, ২০১৫, ২০১৮ ও ২০২০ সালে বছর শেষ করেছিলেন এক নম্বর হিসেবে। এবার শেষ করতে পারলে তা হবে রেকর্ড সংখ্যক সপ্তমবার, যা এখনও পর্যন্ত কারও নেই।

মেদভেদেভ প্যারিস মাস্টার্স ও এটিপি ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে চ্যাম্পিয়ন হয়েছিলেন। ফলে তাঁর পক্ষে পয়েন্ট বাডানোর জায়গা কম। উল্টে তাঁকে কেতাব ধরে রাখতে হবে। নতুবা পয়েন্টে ধস নেমে তিনি পিছিয়ে পড়বেন। আর জকোভিচের কাছ প্লাস পয়েন্ট তিনি প্যারিস মাস্টার্সে গতবার অংশ নেননি। আর এটিপি ওয়ার্ল্ড ট্যুরে তিনি সেমিফাইনালে হেরেছিলেন থিয়েমের কাছে। তারপর থিয়েমকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন মেদভেদেভ। এই অবস্থায় এবার এক নম্বর হয়ে কে বছর শেষ করবেন, সেই লড়াই জমজমাট এবং অবশ্যই অ্যাডভান্টেজ নোভাক।

English summary
Novac Djokovic to break the record of Pete Sampras after crossing Roger Federer and Rafael Nadal.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X