• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২০-তে টেনিস থেকে অবসর, জানিয়ে দিলেন লিয়েন্ডার পেজ

২০২০ অর্থাৎ আগামী বছরই টেনিসকে বিদায় জানানোর কথা ঘোষণা করলেন ভারতীয় লেজেন্ড লিয়েন্ডার পেজ। বুধবার অর্থাৎ ক্রিসমাসের দিনই তিনি টুইট করে এ কথা জানিয়েছেন। লিখেছেন, আগামী বছর বেছে বেছে কয়েকটি টুর্নামেন্টে অংশ নেবেন তিনি। এরপর নিজের টেনিস ব্যাট সযত্নে তুলে রাখবেন বলে জানিয়েছেন ৪৬ বছরের পেজ।

২০২০-তে টেনিস থেকে অবসর, জানিয়ে দিলেন লিয়েন্ডার পেজ

প্রায় তিরিশ বছর আগে পেশাদার টেনিস কেরিয়ার শুরু করেছিলেন লিয়েন্ডার পেজ। ১৯৯১ সালে জুনিয়র উইম্বলডন ও ইউএস ওপেন জেতেন এই ভারতীয় তারকা। ১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিকের ব্যক্তিগত ইভেন্টে ব্রোঞ্জ জেতেন লিয়েন্ডার। পেশাদার টেনিস কেরিয়ারে ১৮টি ডবলস গ্র্যান্ড স্লাম জেতেন পেজ। এক সময় স্বদেশী তথা প্রাক্তন বন্ধু মহেশ ভূপতির সঙ্গে জুটি বেঁধে একাধিক গ্র্যান্ড স্লাম জেতেন লি।

তবে বয়স যে হয়েছে, তা বোঝাই যাচ্ছিল। গত বছর এটিপি প্রকাশিত ডবলসের ক্রম তালিকায় ৭০ নম্বর স্থানে নেমে যান লিয়েন্ডার পেজ। চলতি বছর একশো-র বাইরে বেরিয়ে যান এই ভারতীয় লেজেন্ড। লিয়েন্ডারের অবসরের জল্পনা দেশের ক্রীড়া মহলে ঘুরতে শুরু করে। ঠিক তখনই সকলকে চমকে দিয়ে পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপের টাই-তে ভারতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করে রীতিমতো চমকে দেন পেজ। অবশেষে বিদায়ের সময় যে আসন্ন, তা নিজেই জানালেন লিয়েন্ডার।

<blockquote class="twitter-tweet blockquote"><p lang="und" dir="ltr"><a href="https://twitter.com/hashtag/OneLastRoar?src=hash&ref_src=twsrc%5Etfw">#OneLastRoar</a> <a href="https://t.co/WwALCVF5LO">pic.twitter.com/WwALCVF5LO</a></p>— Leander Paes (@Leander) <a href="https://twitter.com/Leander/status/1209848717228019713?ref_src=twsrc%5Etfw">December 25, 2019</a></blockquote> <script async src="https://platform.twitter.com/widgets.js" charset="utf-8"></script>

টেনিসকে বিদায় জানানোর ঘোষণাসূচক টুইটে তাঁর ফ্যানদের ধন্যবাদ জানিয়েছেন লিয়েন্ডার পেজ। লেখনিতে ১৯৯৬-র অলিম্পিকে ব্রোঞ্জ জয় থেকে প্রথম গ্র্যান্ড স্লাম হাতে তোলার স্মৃতিগুলি রোমন্থন করেছেন লিয়েন্ডার।

এক নজরে লিয়েন্ডার পেজের কেরিয়ার :

১) পেশাদার সার্কিটে নামার ঠিক আগে ১৯৯১ সালে জুনিয়র উম্বলডন ও ইউএস ওপেন চ্যাম্পিয়ন হন লিয়েন্ডার পেজ।

২) ১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিকের ব্যক্তিগত ইভেন্টে ব্রোঞ্জ জেতেন লিয়েন্ডার পেজ।

৩) ১৯৯৬ সালে রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারে ভূষিত হন লিয়েন্ডার পেজ।

৪) টেনিস কেরিয়ারে ১৮টি গ্র্যান্ড স্লাম জেতেন লিয়েন্ডার পেজ। তাদের মধ্যে আটটি পুরুষদের ডবলস ও ১০টি মিক্সড ডবলস জেতেন পেজ। ২০১৫ সালে ইউএস জেতেন লিয়েন্ডার। সেটাই তাঁর জেতা শেষ গ্র্যান্ড স্লাম।

৫) ১৯৯৯ সালে স্বদেশী মহেশ ভূপতির সঙ্গে জুটি বেঁধে বিশ্বের চারটি গ্র্যান্ড স্লামের ফাইনালে ওঠেন লিয়েন্ডার পেজ। সে বছর ফ্রেঞ্চ ওপেন ও উম্বলডনের ট্রফি যায় তাঁদের ঝুলিতে।

৬) ডেভিস কাপে পরপর ২৪ ম্যাচ জেতার বিশ্বরেকর্ড রয়েছে লিয়েন্ডার পেজ ও মহেশ ভূপতির।

English summary
Leander Paes will retire from tennis in 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X