• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টোকিও অলিম্পিক্স নিয়ে দ্বিধায় ওসাকা, করোনার প্রভাব মশাল দৌড়েও

টোকিও অলিম্পিক্স শুরু হওয়ার কথা ২৩ জুলাই। জাপানের টোকিও, ওসাকা, কিয়োটো, হিয়োগো শহরের করোনা পরিস্থিতিতে জরুরি অবস্থার মেয়াদ যেভাবে এই মাসের শেষ পর্যন্ত বাড়ানো হয়েছে তাতে সেই মেয়াদ শেষের পর অলিম্পিক্স শুরু হতে দুই মাসও হাতে থাকবে না। করোনা আবহে টোকিও অলিম্পিক্স আয়োজন করা উচিত হচ্ছে কিনা সে প্রশ্নের উত্তর দিতে গিয়ে দ্বিধার সুর ধরা পড়ল জাপানের টেনিস তারকা নাওমি ওসাকার গলায়। করোনার থাবা প্রভাব ফেলছে অলিম্পিক্সের মশাল দৌড়ের সূচিতেও।

টর্চ রিলেতে কাটছাঁট

টর্চ রিলেতে কাটছাঁট

টোকিও অলিম্পিক্স শুরু হতে আশি দিনও বাকি নেই। তবে অনেক আগে থেকেই যে আশঙ্কা করা হচ্ছিল তা সত্যি হয়েছে। করোনা পরিস্থিতি প্রভাব ফেলছে অলিম্পিক্স টর্চ রিলের ক্ষেত্রে। যেমন, আজ ফুকুওকার হেইওয়াদাই অ্যাথলেটিক স্টেডিয়ামে কোনওরকমে সারা হলো অলিম্পিক্সের মশাল প্রজ্জ্বলনের অনুষ্ঠান। প্রজ্জ্বলিত মশাল নিয়ে শহরের রাস্তায় টর্চ রিলের কর্মসূচি আগেই বাতিল করা হয়েছিল। হিরোশিমাতেও আগামী সপ্তাহে করোনা আবহে রাস্তায় মশাল দৌড় হবে না। গত কয়েক সপ্তাহ ধরে করোনা সংক্রমণ বাড়ছে জাপানের বেশ কিছু শহরে। এই পরিস্থিতিতে এই নিয়ে অন্তত ছয়বার টর্চ রিলের রুট বদল বা বাতিল করা হলো।

রোমে ওসাকা

রোমে ওসাকা

ইতালিয়ান ওপেন খেলতে এই মুহূর্তে রোমে রয়েছেন জাপানের টেনিস তারকা নাওমি ওসাকা। ইতালিয়ান ওপেনে নামবেন তিনি। এবারের অস্ট্রেলীয় ওপেন খেতাব জয়ের পর আসন্ন ফরাসি ওপেন খেতাব জয়ই লক্ষ্য তাঁর। সেরেনা উইলিয়ামসকে তিনি অস্ট্রেলীয় ওপেনের সেমিফাইনালে হারিয়েছিলেন। সেরেনা টোকিও অলিম্পিক্সে না নামলেও, দেশের মাটিতে পদক জয়ের লক্ষ্যে নামবেন ওসাকা।

অলিম্পিক্স নিয়ে দ্বিধা

অলিম্পিক্স নিয়ে দ্বিধা

জাপানে করোনা পরিস্থিতি যে জায়গায় দাঁড়িয়ে সেখানে টোকিও অলিম্পিক্স আয়োজন করা উচিত কিনা সে বিষয়ে নিজের দ্বিধা গোপন রাখেননি ওসাকা। এক প্রশ্নের উত্তরে তিনি জানিয়েছেন, আমি একজন খেলোয়াড়। ফলে নিশ্চিতভাবেই অলিম্পিক্সে অংশ নিতে চাই। কিন্তু একজন সাধারণ নাগরিক হিসেবে বলব, এখন অতিমারি পরিস্থিতি চলছে। মানুষ যদি সুস্থ ও সুরক্ষিত না থাকে তাহলে সেটা কিন্তু অনেক বেশি চিন্তার। তাই আমি বলতে পারব না অলিম্পিক্স আয়োজন সঠিক হচ্ছে কিনা। উল্লেখ্য, টোকিও ও ওসাকা শহরে সংক্রমণে এখনও রাশ টানা যায়নি বলেই জরুরি অবস্থা জারি রয়েছে। আয়োজকরা অবশ্য আশাবাদী, প্রয়োজনে দর্শকশূন্য স্টেডিয়ামে সফলভাবেই আয়োজন করা যাবে অলিম্পিক্স। তবে জাপানে ভ্যাকসিন প্রদানের প্রক্রিয়া ধীরগতিতে চলায় দেশের নানা প্রান্ত থেকে টোকিও অলিম্পিক্স ফের স্থগিতের দাবি উঠেছে।

ওসাকার লক্ষ্য

ওসাকার লক্ষ্য

ইতিমধ্যেই চারটি গ্র্যান্ড স্লাম খেতাব জিতেছেন নাওমি ওসাকা। ২৩ বছরের ওসাকা বলেছেন, অলিম্পিক্সে দেশের প্রতিনিধিত্ব করাটা বিশাল সম্মানের ব্যাপার। স্টেডিয়াম দর্শকশূন্য রেখে অলিম্পিক্স আয়োজনে যদি আমাদের দেশের মানুষের ভালো হয় তাহলে সেটা মেনে নিতে অবশ্যই রাজি। যদিও এমনিতে দর্শকশূন্য স্টেডিয়ামে অলিম্পিক্স হলে খারাপই লাগবে। আমি আগে কখনও অলিম্পিক্সে নামিনি। তাই এর গুরুত্বের সঙ্গে অন্য কিছুর তুলনা করাও আমার পক্ষে সম্ভব নয়।

English summary
Japanese Tennis Star Naomi Osaka Not Really Sure If It Is Appropriate To Stage Tokyo Olympics As COVID-19 Cases Rise In Japan. Next Week's Torch Relay Is Being Pulled Off The Streets In Hiroshima.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X