India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অঘটন ঘটালেন তরুণ হুবার্ট হুড়কাজ, উইম্বলডন থেকে বিদায় 'বুড়ো' রজার ফেডেরারের

Google Oneindia Bengali News

রজার ফেডেরের নবম উইম্বলডন খেতাব জয়ের স্বপ্ন চুরমার করে দিলেন পোল্যান্ডের ২৪ বছরের হুবার্ট হুড়কাজ। ১ ঘণ্টা ৪৮ মিনিটের লড়াইয়ে কোয়ার্টার ফাইনালে তিনি গতবারের চ্যাম্পিয়ন ফেডেরারকে হারালেন ৬-৩, ৭-৬, ৬-০ সেটে। নিঃসন্দেহে হুবার্টের কাছে স্মরণীয় হয়ে থাকল আজকের দিনটি। ২০১৭ সালে শেষবার উইম্বলডন খেতাব জেতেন রজার। হুড়কাজ এদিন বিরাট অঘটন ঘটিয়ে প্রশ্ন তুলে দিলেন নিজের আইডল ফেডেরারের টেনিস কেরিয়ারের ভবিষ্যৎ নিয়েই।

একনজরে হুড়কাজ

একনজরে হুড়কাজ

রজার ফেডেরার যখন প্রথম উইম্বলডনে নামেন তখন পোল্যান্ডের এই হুড়কাজের বয়স মাত্র ২। ১৯৯৭ সালের ১১ ফেব্রুয়ারি জন্ম রোকলো শহরে। এখন থাকেন মোনাকোর মন্টি কার্লোয়। সিঙ্গলসে বিশ্বে ১৮ নম্বরে রয়েছেন, ডাবলস ব্যৃাঙ্কিং ৬৩। পোল্যান্ডের দ্বিতীয় টেনিস খেলোয়াড় হিসেবে আজ গ্র্যান্ড স্ল্যামের শেষ চারে পৌঁছালেন। ২০১৯ সালে বিদায় নিয়েছিলেন তৃতীয় রাউন্ডে, ২০১৮ সালে প্রথম রাউন্ড থেকেই ছিটকে যান। চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেন ও ফরাসি ওপেনেও প্রথম রাউন্ডের বাধা টপকাতে পারেননি। ২০১৯ ও ২০২০ সালে অস্ট্রেলিয়ান ওপেনে বিদায় নেন যথাক্রমে প্রথম ও দ্বিতীয় রাউন্ডে। ২০১৮ ও ২০২০ ইউ এস ওপেনে খেলেছিলেন দ্বিতীয় রাউন্ড অবধি, ২০১৯ সালে বিদায় নেন প্রথম রাউন্ডেই। সেই হুড়কাজ নিজের আইডলকে কার্যত দাঁড়াতেই দিলেন না। সবচেয়ে বেশি বয়সের খেলোয়াড় হিসেবে ফেডেরার খেলতে নেমেছিলেন উইম্বলডনের কোয়ার্টার ফাইনাল।

ফেডেরারকে মাত

ফেডেরারকে মাত

এদিন ফেডেরারকে যেভাবে মাত করলেন হুড়কাজ, সেদিকে নজর রাখা যাক। ফেডেরার যেখানে এস মেরেছেন পাঁচটি, হুড়কাজ তার দ্বিগুণ অর্থাৎ ১০টি। ডাবল ফল্ট দুজনেই তিনটি করে করেছেন। ফেডেরার যেখানে চারটির মধ্যে মাত্র একটি ব্রেক পয়েন্ট জিতেছেন, সেখানে হুড়কাজ জিতেছেন ১৫টির মধ্যে ৫টি। তফাত গড়ে দিয়েছে আনফোর্সড এরর। ফেডেরার ৩১টি আনফোর্সড এরর করেছেন। হুড়কাজ মাত্র ১২টি। ফেডেরার যেখানে ৭৮টি পয়েন্ট জিততে সক্ষম হয়েছেন, সেখানে হুড়কাজ জিতেছেন ১০৩টি।

এরপর কী?

এরপর কী?

রজার ফেডেরার যখন ৩৯ বছর বয়সে এদিন বিদায় নিচ্ছেন সেন্টার কোর্ট থেকে তখন সকলের মনেই একটাই প্রশ্ন। আগামী ৮ অগাস্ট ৪০ পূর্ণ করতে চলা ফেডেরারকে ফের দেখা যাবে তো উইম্বলডনে? সিঙ্গলসে রজার ফেডেরার ও রাফায়েল নাদালের গ্র্যান্ড স্ল্যাম খেতাবের সংখ্যা ২০। জকোভিচ এদিন দাপুটে জয় ছিনিয়ে পৌঁছে গিয়েছেন উইম্বলডনের সেমিতে। এবারের উইম্বলডন জিতলে তিনি ধরে ফেলবেন ফেডেরার ও নাদালকে, ২০তম গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতে। ২০১৮ সালের অস্ট্রেলিয়ান খেতাব জেতার পর আর কোনও গ্র্যান্ড স্ল্যাম খেতাব নেই ফেডেরারের। ২০১৮ সালে উইম্বলডন থেকে বিদায় নেন কোয়ার্টার ফাইনাল থেকে, ইউএস ওপেন চতুর্থ রাউন্ড থেকে। ২০১৯ সালে ফরাসি ওপেনে সেমিফাইনাল অবধি যেতে পেরেছিলেন। উইম্বলডনে রানার-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল জকোভিচের কাছে হেরে। এবার নাদাল না থাকায় চ্যালেঞ্জ কম ছিল। তবু হল না। ফেডেরার-প্রেমীরা চিন্তায়, কবে ২০-র বাধা টপকে হবে ২১ হবে ফেডেরারের গ্র্যান্ড স্ল্যাম খেতাবের সংখ্যা? বা আদৌ হবে তো?

English summary
Hubert Hurkacz Ends Roger Federer's Dream To Win His Nineth Wimbledon Title. Hurkacz Beat Federer By 6-3, 7-6, 6-0 In Quarter Finals.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X