• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উইম্বলডনের রানি রাইবাকিনা রাশিয়ান বাবা-মায়ের কথা শুনেই কেঁদে ফেললেন, কেন জানেন?

Google Oneindia Bengali News

উইম্বলডনের নতুন রানি এখন ২৩ বছরের এলেনা রাইবাকিনা (Elena Rybakina)। তিনি খেলেন কাজাখস্তানের হয়ে, যদিও জন্ম রাশিয়ায়। প্রথম কাজাখ হিসেবে গ্র্যান্ড স্ল্যাম খেতাব জয়ের দৌলতে ইতিহাস গড়ায় তাঁর রাশিয়ার বাড়ির মেজাজ কেমন হতে পারে তা জানতে চেয়েছিলেন একজন সাংবাদিক। তাতেই চোখের জল আটকাতে পারলেন না রাইবাকিনা।

নাগরিকত্ব পরিবর্তন

নাগরিকত্ব পরিবর্তন

ইউক্রেনে যুদ্ধ চালানোর জেরে রাশিয়ার টেনিস খেলোয়াড়রা বিভিন্ন চ্যাম্পিয়নশিপে অংশ নিতে পারছেন না। উইম্বলডনেও রাশিয়ার টেনিস খেলোয়াড়দের অংশগ্রহণে নিষেধাজ্ঞা জারি রয়েছে। কিন্তু জন্মসূত্রে রাশিয়ান রাইবাকিনার উইম্বলডনে অংশগ্রহণে সমস্যা হয়নি। কেন না, ২০১৮ সালেই তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন কাজাখস্তানের হয়ে টেনিস খেলা চালিয়ে যাবেন। তখন রাশিয়ায় জুনিয়র টেনিস খেলোয়াড়দের মধ্যে তৃতীয় স্থানে থাকা রাইবাকিনা নাগরিকত্ব পরিবর্তন করেছিলেন টেনিস কেরিয়ারের সম্ভাবনার কথা ভেবেই।

সাফল্য নিয়ে চাপানউতোর

সাফল্য নিয়ে চাপানউতোর

রাইবাকিনা দিদির সঙ্গে টেনিস খেলতেন ৬ বছর বয়স থেকে। তবে বেশি পছন্দ করতেন জিমন্যাস্টিক্স ও আইস স্কেটিং। কিন্তু তাঁর উচ্চতা এই দুটি খেলার ক্ষেত্রে সমস্যা তৈরি করবে বলে অনেকে বলতে থাকেন। অবশেষে টেনিসে মনোনিবেশ। উইম্বলডনের ফাইনালে রাইবাকিনা প্রথম সেটে ৩-৬ ব্যবধানে পিছিয়ে পড়েও পরের দুটি সেট জিতে নেন ৬-২, ৬-২ ব্যবধানে। রাইবাকিনার এই সাফল্য নিয়ে রাশিয়া কৃতিত্ব নিতে পারে বলে জল্পনা ছিল তখন থেকেই। বাস্তবেও তা-ই হয়েছে। রাশিয়ার টেনিস চিফ শামিল তারপিসেভ বলেন, এটা দারুণ ব্যাপার। ওয়েল ডান রাইবাকিনা। আমরাই উইম্বলডন জিতলাম।

মস্কোয় বাবা-মা

রাইবাকিনার বাবা-মা থাকেন মস্কোয়। রাইবাকিনা স্পষ্ট করেননি তিনি কতটা সময় রাশিয়ার বাড়িতে কাটান। গতকাল চ্যাম্পিয়ন হওয়ার পর সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি শুধু বলেন, সম্ভবত তাঁরাও গর্বিত হবেন। এরপরই কাঁদতে দেখা যায় উইম্বলডনের নতুন চ্যাম্পিয়নকে। কয়েক সেকেন্ড পরেই নিজেকে সামলে নিয়ে কিছুটা হেসে রাইবাকিনা বলেন, আপনারা এই আবেগটাই তো দেখতে চাইছিলেন। অনেকক্ষণ তা ধরেও রেখেছিলাম। এবারের উইম্বলডনে সপ্তদশ বাছাই হিসেবে খেলতে নেমেছিলেন। বিশ্বের ২ নম্বর ওন্স জাবেরকে হারিয়ে তিনি স্বভাবতই খুশি।

কাজাখস্তানেই খুশি রাইবাকিনা

কাজাখস্তানেই খুশি রাইবাকিনা

রাশিয়া তাঁর জয়কে নিয়ে রাজনীতি করবে কিনা সেই সম্ভাবনার উত্তরে রাইবাকিনা বলেন, আমার তরফ থেকে বলতে পারি আমি কাজাখস্তানের প্রতিনিধিত্ব করি। আমার মস্কোতে জন্ম হলেও রাশিয়ার হয়ে তো খেলি না। আমার প্রতি মানুষের আস্থা রয়েছে। কাজাখস্তানে দারুণ সমর্থন পাই। ফাইনাল খেলার সময় কাজাখস্তানের পতাকা নিয়ে অনেকে আমাকে সমর্থন করেছেন। ফলে এমন ধরনের প্রশ্নের জবাব দেওয়া আমার পক্ষে সম্ভব নয়। রাইবাকিনার গ্র্যান্ড স্ল্যামে এর আগে সেরা সাফল্য বলতে ছিল গত বছর ফরাসি ওপেনে কোয়ার্টার ফাইনাল খেলা। সেবারের টুর্নামেন্টে সেরেনা উইলিয়ামসকে হারিয়েছিলেন। তবে শেষ চারে যেতে পারেননি। অস্ট্রেলিয়ান ওপেনে ২০২০ সালে ও গত বছরের ইউএস ওপেনে তৃতীয় রাউন্ড অবধি উঠেছিলেন।

English summary
Elena Rybakina Broke Down When Asked What Her Parents In Moscow Would Be Thinking About Her Victory. In 2018, Then Russian Junior No. 3 Rybakina Changed Her Nationality To Represent Kazakhstan.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X