• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মেদভেদেভ হারিয়ে মধুর প্রতিশোধ, এটিপি ওয়ার্ল্ড ট্যুর চ্যাম্পিয়ন আলেকজান্ডার জেরেভ

Google Oneindia Bengali News

বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় নোভাক জকোভিচকে হারিয়ে ফাইনালে উঠেছিলেন আলেকজান্ডার জেরেভ। সেই ফর্ম জারি রেখে বিশ্বের দু-নম্বর ড্যানিল মেদভেদেভকেও উড়িয়ে দিলেন তিনি। মধুর প্রতিশোধ নিয়ে এটিপি ফাইনালে আলেকজান্ডার জেরেভ ৬-৪, ৬-৪ সেটে হারিয়ে দিলেন গতবারের চ্যাম্পিয়ন ড্যানিল মেদভেদেভকে।

মেদভেদেভ হারিয়ে মধুর প্রতিশোধ, এটিপি ওয়ার্ল্ড ট্যুর চ্যাম্পিয়ন আলেকজান্ডার জেরেভ

এদিন প্রথম থেকেই জেরেভের সার্ভের কোনও জবাব ছিল না মেদভেদেভের কাছে। দ্বিতীয় সেটেও মেদভেদেভ ফিরে আসার মতো টেনিস উপহার দিতে পারেননি। এটিপি চ্যাম্পিয়ন হতে তিনি মাত্র ৭৫ মিনিট সময় নেন। জেরেভ টুর্নামেন্টের ইতিহাসে চতুর্থ খেলোয়াড় হিসেবে এটিপি র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দুই খেলোয়াড়কে সেমিফাইনাল এবং ফাইনালে হারিয়ে জয়লাভ করেন।

আলেকজান্ডার জেরেভ বিশ্বের তিন নম্বর খেলোয়াড় এদিন সাতটি এস ও ২২টি উইনার্স মারেন। যার উত্তর ছিল না রাশিয়ান মেদভেদেভের কাছে। এটি ছিল জেরেভের দ্বিতীয় এটিপি ফাইনাল শিরোপা এবং তিনি তুরিনে জিতে মরশুম শেষ করলেন এবার। জেরেভ এটিপি ফাইনাল জিতে বলেন, "এটি দুর্দান্ত উপলব্ধি ছিল। কারণ ফাইনালে আমি এমন একজন খেলোয়াড়কে হারিয়ে জিতেছি, যাঁর বিরুদ্ধে টানা পাঁচবার আমি হেরেছিলাম। তাই আমাকে এই ম্যাচে আমার সেরা খেলাটা খেলতে হয়েছিল।

কলকাতা থেকে এবার কানপুর! ভারতীয় ক্রিকেটারদের মাটিতে পা রেখে চলার পরামর্শ কেন দিলেন দ্রাবিড়?কলকাতা থেকে এবার কানপুর! ভারতীয় ক্রিকেটারদের মাটিতে পা রেখে চলার পরামর্শ কেন দিলেন দ্রাবিড়?

২৪ বছর বয়সী জেরেভ রাউন্ড-রবিন লিগে মেদভেদেভের কাছে হেরেছিলেন। তবু তিনি ২০২১ এটিপি ফাইনালে চ্যাম্পিয়ন হলেন। ২০১৮ সালের লন্ডনে এই শিরোপা অর্জনের পর এবার তুরিনে তিনি এটিপি ফাইনাল জিতলেন। ২০১৮ সালে তিনি তৃতীয় বাছাই জোকোভিচকে হারিয়ে প্রথম সিজন ফাইনালে ট্রফি জিতেছিলেন।

জেরেভ বলেন, "এই ম্যাচ জিতে আমি এখন খুব রোমাঞ্চিত এবং খুশি। এটিপি ফাইনাল জিতে মরশুম শেষ করার থেকে ভালো আর কিছু হতে পারে না। আমি এখন পরের বছরের জন্য অপেক্ষা করছি। গ্র্যান্ড স্ল্যাম জয়ই লক্ষ্য তাঁর। কেননা এর আগে একাধিক এটিপি টুর্নামেন্ট জিতলেও জেরেভ এখনও গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেননি।

জেরেভ ২০২১ মরশুমে ৫৯টি জয় পেয়েছে। মেদভেদেভের বিরুদ্ধে পাঁচ ম্যাচ টানা হারের পরও তিনি এবার এটিপি ফাইনাল জিতলেন তাঁকে হারিয়ে। সেইসঙ্গে হেড টু হেড লড়াইয়ে ৬-৬ করে দিলেন ফলাফল। ২৫ বছর বয়সী মেদভেদেভ এবার এটিপি ওয়ার্ল্ড ট্যুরের গ্রুপে পর্যায়ে এবং প্যারিস মাস্টার্সে পরাজিত করেছিলেন জেরেভকে। তার প্রতিশোধ জেরেভ নিলেন মেদভেদেভকে হারিয়ে।

এই বছরের শুরুর দিকে জেরেভ মাদ্রিদ এবং সিনসিনাটিতে দুটি এটিপি মাস্টার্স ১০০০-এর শিরোপা পান। টোকিও অলিম্পিকেও স্বর্ণ পদক জেতেন তিনি। অ্যাকাপুলকো এবং ভিয়েনায়ও জয়লাভ করেন তিনি এবং উইম্বলডন থেকে তিনি ৩৬টি ম্যাচের মধ্যে ৩২টিতে জিতেছেন। এককথায় ২০১৮-র পর ২০২১ ফের একটা ভালো মরশুম কাটল জেরেভের। আর মেদভেদেভ এবার প্রথম গ্র্যান্ড স্ল্যাম জেতেন। ইউএস ওপেন চ্যাম্পিয়ন হন জকোভিচকে হারিয়ে।

আপাতত ফেডেরার, নাদাল, থিয়েমের অনুপস্থিতিতে জকোভিচ, মেদভেদেভ এবং জেরেভের মধ্যে লড়াই সীমাবদ্ধ ছিল ২০২১-এর শেষ মরশুমে। সিসিপাসও লড়াই থেকে ছিটকে যান। জকোভিচ ১১৫৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন। দু-নম্বরে মেদভেদেভ ৭৬৪০ পয়েন্টে, জেরেভ তিন নম্বরে উঠে এসেছেন সিসিপাসকে সরিয়ে। তাঁর পয়েন্ট ৭৮৪০। আর সিসিপাস ৬৫৪০ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছেন। ফেডেরার নেমে গিয়েছেন ১৬ নম্বরে, নাদাল ৬ নম্বরে।

English summary
Alexander Zverev wins World tour ATP Finals to defeat World number two Daniil Medvedev
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X