চিনকে হারিয়ে মধুর প্রতিশোধ ভারতের, এশীয়-যুদ্ধে ফের ‘চক দে ইন্ডিয়া’

Subscribe to Oneindia News

ফের চক দে ইন্ডিয়া। এবার চিনকে হারিয়ে ভারতীয় মহিলা হকি দল এশীয় কাপ হকি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হল। সেইসঙ্গে ২০১৮-র বিশ্বকাপের যোগ্যতাও অর্জন করে নিল ভারতীয় মহিলা হকি দল। রবিবার চিনকে সাডেন ডেথে ৫-৪ ব্যবধানে হারিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হলেন নভজ্যোত কাউর-রা।

এশীয়-যুদ্ধে চিনকে হারিয়ে মধুর প্রতিশোধ ভারতের

এদিন নির্ধারিত সময়ে খেলার ফল ছিল ১-১। তারপর টাইব্রেকারেও ফল ছিল সমান সমান, ৪-৪। এরপরই খেলা গড়ায় পেনাল্টি শ্যুট আউটে। সেখানেই বাজিমাত করে ভারত। ভারত সাডেন ডেথে এগিয়ে যায়। চিন সুযোগ মিস করে। এর আগে ম্যাচের ২৫ মিনিটের মাথায় ভারতকে এগিয়ে দিয়েছিলেন নভজ্যোত কাউর। ৪৭ মিনিটে চিনের হয়ে গোল শোধ করেন তিয়ান লু। এই নি্য়ে দুবার এশিয়া কাপ চ্যাম্পিয়ন হল ভারত। ভারতীয় মহিলা হকি দল এবার অল উইন রেকর্ড গড়ে চ্যাম্পিয়ন হল।

কাজাখাস্তান ও জাপানকে কোয়ার্টার ও সেমিফাইনালে পরাস্ত করে ফাইনালে উঠেছিল ভারত। ফাইনালে ভারতের বিপক্ষে ছিল চির প্রতিদ্বন্দ্বী চিন। স্বভাবতই ভারত-চিনের এই লড়াই নিয়ে উত্তেজনার পারদ ছিল তুঙ্গে। শেষমেশ ভারতের স্বপ্ন পূরণ হয়। দেশের মেয়েরা এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়ে সরাসরি যোগ্যতা অর্জন করে নেয় বিশ্বকাপে।

এই জয়ের ফলে ২০০৯-এ হারের মধুর প্রতিশোধ নিল ভারতীয় মহিলা হকি দল। ২০০৯-এ ভারতকে হারতে হয়েছিল এই চিনের কাছেই। তার আগে ২০০৪ সালে শেষবার চ্যাম্পিয়ন হয় ভারত। জাপানকে হারিয়ে সেবার চ্যাম্পিয়ন হয় ভারতীয় দল। ১৩ বছর পর ফের চ্যাম্পিয়ন ভারত।

English summary
India wins Asia Cup women Hockey champion beating China. India beats China by 5-4 in sudden death.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.