Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ক্রিকেটকে দুয়ো ফুটবলের, পরিসংখ্যান জানল চমকে যাবেন

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

বেশ কিছু জিনিস চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল ফিফা অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ। ভারতকে ক্রিকেটীয় দেশ বলেই এতদিন জানা ছিল। ফিফা প্রেসিডেন্ট এসে বলে দেন, 'ভারত এখন ফুটবলের দেশ'। তিনি যে এমনি এমনি বলেননি তা প্রমাণ হয়ে গেল পরিসংখ্যানে।

ক্রিকেটকে দুয়ো ফুটবলের, পরিসংখ্যান জানল চমকে যাবেন

ভারতে ক্রিকেট ধর্ম এননটাই প্রচলিত বক্তব্য। কারণ ১২৫ কোটির দেশে এই একটা খেলাতেই ভারতীয় দল বিশ্বসেরা পারফরম্যান্স দিয়ে থাকে। ফুটবলে সেখানে অনেকটাই তলানিতে ভারতের অবস্থান। কখনো সখনো ফিফা র‍্যাঙ্কিংয়ের ১০০ -র মধ্যে এলেই ভারতে উৎসব হয়।

সেখানে ভারতে ফিফা অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের দর্শক সমাগম ছাড়িয়ে গেল ২০১১ -র আইসিসি- ক্রিকেট বিশ্বকাপের দর্শক সমাগমকেও। পরিসংখ্যান বলছে ভারতে আয়োজিত ক্রিকেট বিশ্বকাপে যে পরিমাণ দর্শক মাঠে এসে খেলা দেখিছিলেন তার সংখ্যা ১২ লক্ষ ২৯ হাজার ৮২৬। সেখানে ফিফার অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে মাঠে এসে খেলা দেখেছেন ১৩ লক্ষ ৪৭ হাজার ১৫৩ জন। সব মিলিয়ে ভারতীয়দের সর্বোচ্চ মানের ফুটবলের প্রতি যে দারুণ আগ্রহ রয়েছে তা ফের একবার প্রমাণ হয়ে গেল।

ক্রিকেটকে দুয়ো ফুটবলের, পরিসংখ্যান জানল চমকে যাবেন

এদিকে এই দর্শকের সংখ্যায় অন্য সব ভ্যেনুকে যে টেক্কা দিয়েছে তা হল কলকাতার যুবভারতী। নবভাবে সুসজ্জিত যুবভারতীতে বিশ্বকাপের নিরাপত্তার কথা মাথায় রেখে ৬৬ হাজার টিকিট ছাড়া হয়েছিল। প্রতি ম্যাচেই প্রায় ফুল হাউস হয়েছে যুবভারতী। সেমিফাইনাল- ফাইনালের সময় তো টিকিটের হাহাকার থেকে টিকিটের কালোবাজারি সবই হয়েছে দেদার।

ক্রিকেটকে দুয়ো ফুটবলের, পরিসংখ্যান জানল চমকে যাবেন

রাজ্যের মুখ্যমন্ত্রীও তাই দারুণ খুশি কলকাতার এই পারফরম্যান্সে। যুব বিশ্বকাপ সফলভাবে আয়োজনের জন্য সবাইকে ধন্যবাদ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের ফেসবুক পেজে একটি পোস্ট করেন তিনি। সেখানে বলেন, 'গোটা দেশে যুব বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও কলকাতা এক অনন্য কীর্তি স্থাপন করেছে। গোটা টুর্নামেন্টের দর্শকসংখ্যা ছিল ১৩ লক্ষ ৪৭ হাজার। সেখানে শুধুমাত্র যুবভারতীতেই খেলা দেখেছেন ৬ লক্ষ ৮ হাজার মানুষ। যেটা মোট দর্শকসংখ্যার ৪৫ শতাংশ। কলকাতার পর রয়েছে রাজধানী দিল্লি (১৯.৭৮ শতাংশ)। ভারতে অনুষ্ঠিত প্রতি ম্যাচে গড় দর্শকসংখ্যা ছিল ২৫,৯০৬ জন। সেখানে যুবভারতীতে গড় দর্শকসংখ্যা ৫৫,৩৪৫ জন। দ্বিগুণেরও বেশি। সমস্তটাই সম্ভব হয়েছে ফুটবলের প্রতি আমাদের আবেগ এবং যুবভারতীতে দুর্দান্ত ব্যবস্থাপনার জন্য। সবাইকে অনেক শুভেচ্ছা।'

ক্রিকেটকে দুয়ো ফুটবলের, পরিসংখ্যান জানল চমকে যাবেন

English summary
More spectetors came to stadium during FIFA u-17 WC than 2011 ICC cricket WC
Please Wait while comments are loading...