আম্পায়রের সিদ্ধান্ত নিয়ে সরব ক্রিকেট মহল, সেঞ্চুরিয়নে আজব নিয়ম ফাঁসে ভারত

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

সকলের রোষানলে বা খোরাকের পাত্র আইসিসি এবং সেঞ্চুরিয়ন ম্যাচে-র দুই আম্পায়র আলিম দার এবং আদ্রিয়ান হোল্ডস্টক। ম্যাচে ভারতের জেতার জন্য আর দু রান বাকি ঠিক সেই সময় মধ্যাহ্নভোজের বিরতি ঘোষণা করেন আম্পায়ররা।

সেঞ্চুরিয়নে আম্পায়রের সিদ্ধান্ত নিয়ে সরব ক্রিকেট মহল

রবিবার দিন জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ১১৯। ব্যাট করতে নেমে একমাত্র রোহিত শর্মা রাবাদার বলে ১৫ রানে আউট হওয়া ছাড়া কোনও সাফল্যে নেই প্রোটিয়া বাহিনীর। জয়ের জন্য প্রয়োজনী রান তাড়া করতে নেমে শিখর ধাওয়ান ও বিরাট কোহলির ব্যাটেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় টিম ইন্ডিয়া। মাত্র ১১৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমেও অর্ধ শতরান করে ফেললেন ধাওয়ান। মাত্র ৫১ বলে ৫০ রান করেন তিনি। তাঁর অর্ধশতরানের ইনিংসে রয়েছে ৯ টি টার।

সেঞ্চুরিয়নে আম্পায়রের সিদ্ধান্ত নিয়ে সরব ক্রিকেট মহল

এদিকে জয়ের জন্য যখন ২ রান বাকি তখনই নিয়মের লিখনিতে ইনিংস ব্রেক দিয়ে লাঞ্চ ডিক্লেয়ার করে দেওয়া হয়। যেহেতু দক্ষিণ আফ্রিকা ৩২.২ ওভারে অলআউট হয়েছিল, তাই তখন মধ্যাহ্নভোজের বিরতি দেওয়া হয়নি। এদিকে এইভাবে ২ রান বাকি থাকতে মধ্যাহ্নভোজের বিরতি দিয়ে দেওয়ায় বিক্ষুব্ধ ভারতীয় শিবির। মাঠেই নিজের নাপসন্দের কথা বুঝিয়ে দেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকাও খুব একটা ভালোভাবে নেয়নি ম্যাচকে প্রলম্বিত করার এই সিদ্ধান্ত।

এরপরেই সকলেই প্রশ্ন তুলেছেন এইভাবে আম্পায়াররা কেন আর একটু খেলা-র সুযোগ না দিয়ে ৪০ মিনিটের একটা বিরতি ঘোষণা করে দিলেন। আম্পায়ররা দেখাচ্ছেন আইসিসি-র রুল বুকের নিয়ম মেনেই এভাবে ম্যাচের বিরতি দেওয়া হয়েছিল। তাঁদের মতে প্রাথমিকভাবে নির্ধারিত সময়ে -র চেয়ে ভারতকে লাঞ্চের আগে ম্যাচ শেষের জন্য চার ওভার অতিরিক্ত দেওয়া হয়েছিল। কিন্তু তার মধ্যে জয়ের লক্ষ্যে পৌঁছতে না পারায় ম্যাচে বিরতি ঘোষণা করা হয়।

এদিকে দুই অনফিল্ড আম্পায়ার ও ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের সিদ্ধান্ত নিয়ে সম্প্রচারকারী চ্যানেলে সরব হন ধারাভাষ্যকররাও। মাইকেল হোল্ডিং জানিয়েছে এই ধরণের সিদ্ধান্তকে হাস্যকর বলেছেন।

এদিকে বীরেন্দ্র শেওয়াগ নিজস্ব মস্করা স্টাইলে একহাত নেন এই সিদ্ধান্তকে।'ভারতীয় ব্যাটসম্যানদের অবস্থা ব্যাংকে অসময়ে যাওয়া গ্রাহকদের মতো। যেখানে ব্যাংক কর্মীরা বলছেন লাঞ্চের পর আসবেন।'

এদিকে মাইকেল ভনও বিষয়টা নিয়ে সরব হয়েছেন। তিনি অদ্ভুত নিয়মের বেড়াজালে ধরিয়ে দিয়েছেন যাতে হেরেও যেতে পারত ভারত। '২ রানের জন্য এমন কাণ্ড। সত্যি কাণ্ডজ্ঞানের অভাব!' কেউ লেখেন, 'লাঞ্চের পর বৃষ্টি হলে কী হত? আর একটাও বল খেলা না হলে অদ্ভুত নিয়মে ভারত হেরেও যেতে পারত।'

আকাশ চোপড়া ও বিষয়টিকে নিয়ে রসিকতা করেছেন টুইটারে। ভারত ও দক্ষিণ আফ্রিকা ম্যাচে ওই সিদ্ধান্তের সময় কী প্রতিক্রিয়া ছিল তা নিয়ে জিফ পোস্ট করেছেন।

৪০ মিনিট খেলা বন্ধ ,তারপর খাওয়া-দাওয়া সেরে এসে তারপর ভারতকে জিততে হল। আম্পায়ারদের সিদ্ধান্তে অবাক ক্রিকেট দুনিয়া। এমন কাণ্ডে নেট দুনিয়ার সাধারণ মানুষরাও আম্পায়রদের একহাত নিতে থামেননি।

tweet8}

English summary
Umpiere's trolled after the unique dissision of taking lunch with India remain 2 runs to win

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.