দক্ষিণ আফ্রিকার কঠিন মাটিতে ভারতের লড়াই, দাদা-র টিপস অধিনায়ক বিরাটকে

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

সৌরভ গঙ্গোপাধ্যায় ভারতীয় দলের দীর্ঘদিনের সৈনিক, ভারতের অন্যতম সফল অধিনায়ক। বিদেশের মাটিতেও ভারতীয় দল যে দাপট দেখাতে পারে তার আমলেই প্রথম প্রমাণ করেছিল ভারত। শুক্রবার থেকে শুরু হচ্ছে প্রথম টেস্ট। তার আগে মহারাজের মোক্ষম টিপস।

মিশন দক্ষিণ আফ্রিকায় দাদা-র টিপস

২৫ বছর ধরে দক্ষিণ আফ্রিকার মাটিতে কখনো দক্ষিণ আফ্রিকা বধ করতে পারেনি ভারত। এই অবস্থায় আগ্রাসী বিরাট ঝাঁপাবে সিরিজ জয়ের জন্য তা জানে সকলেই। কিন্তু অত্যধিক আগ্রাসন কিম্বা তাড়াতাড়ি করার চেষ্টা বুমেরাং হয়ে উঠতে পারে। এমনটাই মত সৌরভ গঙ্গোপাধ্যায়ের।

মহরাজ বলেছেন, '‌ঘরের মাঠে জেতা আর বিদেশে গিয়ে জেতা, দুটোয় অনেক পার্থক্য। ঘরের মাঠে সিরিজ জয়ের বিষয়টা খুব সহজ এমন বলছি না। সেটাও কষ্ট করেই জিততে হয়। কিন্তু অ্যাওয়ে সিরিজে বিচার হয়, কতটা ভাল আপনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই সিরিজে ব্যাটসম্যান বিরাটের পরীক্ষার চেয়েও বেশি পরীক্ষা হবে অধিনায়ক বিরাটের।' এর পাশাপাশি তিনি আরও বলেছেন বিরাটকেও কিছুটা সময় দিতে হবে পরিস্থিতির সঙ্গে মানিয়ে দেওয়ার জন্য। পাশাপাশি তাঁর এও টিপস, ' বোলারদের ওপর বিরাট একটু ধৈর্য্য রেখো। ভারতে যা যা ঘটে, দক্ষিণ আফ্রিকায় কিন্তু সেটা ঘটবে না।'

সৌরভ নিজের অভিজ্ঞতা থেকে বলেছেন টেস্ট জিততে গেলে ২০ উইকেট নিতেই হবে। সেটা একেবারেই সহজ কাজ নয়। কিন্তু এটাকেই সহজ করার কাজটা মাথা হালকা রেখে ধীরে সুস্থে ব্লু প্রিন্ট বানিয়ে কার্যকর করতে হবে। সৌরভের মতে অধিনায়ক বিরাটকে দক্ষিণ আফ্রিকার কাজ সহজ করতে সাহায্য করবেন কোচ রবি শাস্ত্রী। স্টেইন, রাবাদা বিরুদ্ধে সফল হওয়ার মত ক্ষমতা বিরাটের আছে এমনটাই মত প্রাক্তন ভারত অধিনায়কের।

English summary
Sourav Ganguly asks Virat to be patient on South Africa pitch

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.