দিল্লি বনাম কলম্বো, দূষণের স্কেলে কে কোথায়, জেনে নিন পরিসংখ্যান

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

রবিবার দিন থেকেই ফের উস্কে গেছে নয়া দিল্লি-র দূষণের বিতর্ক। এর আগে দিওয়ালি -র সময়ে বাজির ব্যবহার নিয়ন্ত্রণ আনার চেষ্টা করেছিল সুপ্রিম কোর্ট। দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল জোড়, বিজোড় সংখ্যার গাড়ি পর্যায়ক্রমে বার করে দূষণ নিয়ন্ত্রণের চেষ্টা করেছিলেন , এবারের শীত পড়ার মুখে অতিরিক্ত দূষণের কারণে ছোটদের স্কুল বন্ধ রাখা হয়েছিল। এবার সেই দূষণকে আরও একবার বিশ্বের সামনে এনে দিল শ্রীলঙ্কা ক্রিকেট দল। রবিবার ভারতের সঙ্গে ম্যাচ চলাকালীন তাঁদের ক্রিকেটাররা অসুস্থ হয়ে পড়ে। কলম্বো ও দিল্লির দূষণের স্কেল তুলনা করলে পরিষ্কার দেখা যাচ্ছে সেখানে অনেক উন্নত বাতাসের মান, অনেক উন্নত পেয় জলের মান।

একনজরে ইনডেক্স

একনজরে ইনডেক্স

দূষণের যে সূচক মাপক রয়েছে তাতে নয়াদিল্লিতে ৯২.৬১ এবং কলম্বো -র ৫৯.৩৯। দূষণ মাত্রা স্কেলে চোখ রাখলে মাপ গুলোর আরও ভয়ানক। দিল্লির- সূচক ১৬৮.৬১ । সেখানে কলম্বোর ১০২.৮১।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে

হু নিজের মত দূষণ নিয়ন্ত্রক স্কেল মাপে। ,সেখান বাতাসে উপস্থিত ১০ মাইক্রোমিটার কণার উপস্থিতির হার নয়া দিল্লিতে ২২৯ এবং কলম্বোতে তা মাত্র ৬৪। আর বাতাসে উপস্থিত ২.৫ মাইক্রোমিটার কণার মাপ ১২২, কলম্বো -তে সেই হার ৩৬।

দূষণে দিল্লি বনাম কলম্বো

দূষণে দিল্লি বনাম কলম্বো

বাতাস থেকে পানীয় জলের দূষণের মাত্রা সবকিছুই অত্যন্ত বেশি দিল্লিতে। এমনিক নিয়মিত জঞ্জাল নির্দিষ্ট জায়গা ফেলা বা তা সঠিক ভাবে পরিষ্কার না হওয়ার হারও দেশের রাজধানীতে অনেক বেশি। শব্দ ও আলো সংক্রান্ত অত্যধিক ব্যবহারের জেরে দূষণের মাত্রাও বেশ বেশি।

English summary
Pollution level comparision between New Delhi and Colombo
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.