অতীতে ভারতের হয়ে কারা অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতেছেন, পৃথ্বী কাদের সঙ্গী হলেন

  • Posted By:
Subscribe to Oneindia News

হোক না অনূর্ধ্ব ১৯। তাও তো বিশ্বকাপ বটে। এদিন পৃথ্বী শ'-কে ধরলে ভারতের হয়ে এখনও পর্যন্ত মোট চারজন ভাগ্যবান অধিনায়ক অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছেন। এদিন ফাইনালে অস্ট্রেলিয়াকে ভারত ৮ উইকেটে হারিয়েছে। তার আগেও এই অস্ট্রেলিয়াকেই হারিয়ে ভারত এই টুর্নামেন্ট জিতেছে। একনজরে দেখে নেওয়া যাক আর কারা রয়েছেন তালিকায়।

পৃথ্বী শ

পৃথ্বী শ

২০১৮ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতে নতুন বিশ্বকাপজয়ীদের তালিকায় ঢুকে পড়লেন মুম্বইয়ের ক্রিকেটার পৃথ্বী শ। তাঁর নেতৃত্বে গোটা টুর্নামেন্টে অপরাজিত থেকে ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ জিতল ভারত। ফাইনালে পৃথ্বীর ওপেনিং পার্টনার মনজ্যোত কালরা অপরাজিত ১০১ রান করে দলকে জয় এনে দিলেন।

উন্মুক্ত চাঁদ

উন্মুক্ত চাঁদ

২০১২ সালে ভারতের হয়ে দিল্লির ছেলে উন্মুক্ত চাঁদ বিশ্বকাপ জেতেন। ফাইনালে ১১১ রানের অপরাজিত শতরান করে দলকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই জয় এনে দেন। ও ফাইনালে ম্যাচের সেরা হন।

বিরাট কোহলি

বিরাট কোহলি

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি এর আগে অনূর্ধ্ব ১৯ দলেরও অধিনায়কত্ব করেছেন ও বিশ্বকাপ জিতেছেন। ২০০৮ সালে বিরাটের নেতৃত্বে বৃষ্টিবিঘ্নিত ফাইনালে ভারত ১২ রানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে জয়ী হয়।

মহম্মদ কাইফ

মহম্মদ কাইফ

শ্রীলঙ্কায় অনুষ্ঠিত বিশ্বকাপে ভারত খেলতে গিয়েছিল মহম্মদ কাইফের নেতৃত্বে। সেবার প্রথম ভারত এই বিশ্বকাপ জেতে। সেই দলে ছিলেন যুবরাজ সিং-ও। এই দুজনেই পরে বেশ কয়েকবছর ভারতীয় ক্রিকেটে দাপটের সঙ্গে খেলেছেন। কাইফ বাদ পড়লেও যুবরাজ ২০১১ সালের সিনিয়র বিশ্বকাপ খেলে সেটা শুধু জেতেননি, ম্যান অব দ্য টুর্নামেন্ট হন।

English summary
List of India's Under-19 Cricket World Cup winning captains

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.