টাটা ভারত, ফের একবার আইপিএল বাইরে পাড়ি জমাচ্ছে , জোর গুঞ্জন ক্রিকেট মহলে

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

আরও একবার দক্ষিণ আফ্রিকা। মানে ২০০৯ সালে যেরকম ভাবে সূদূর দক্ষিণ আফ্রিকায় আইপিএলের আসর বসেছিল ঠিক সেরকমই নাকি হতে চলেছে ২০১৯-তেও। সেবারের ৪৫ দিনের রোড শো এখনও মনে উজ্জ্বল।

টাটা ভারত, ফের একবার আইপিএল বাইরে পাড়ি জমাচ্ছে

দশ মরশুমে জমজমাট আইপিএল ক্রিকেট ও বিনোদনের মিশেলে দর্শকরা দারুণ উপভোগ করছে। সেই ২০০৯ সালের ইতিহাস ফিরে দেখতে চলেছে দক্ষিণ আফ্রিকা। এখনও সরকারিভাবে কোনও ঘোষণা হয়নি। কিন্তু তলে তলে প্রস্তুতি শুরু হয়ে গেছে। বিসিসিআই ইতিমধ্যেই নিজেদের বহু কোটি ডলারের প্রজেক্ট নিয়ে বিভিন্ন প্ল্যানিং শুরু করে দিয়েছে যাতে কোনও প্রয়োজন হলেই দক্ষিণ আফ্রিকা পাড়ি দিতে পারে।

২০১৯ সালে ভারতে লোকসভা নির্বাচন ফলে সেসময় নিরাপত্তা সংক্রান্ত প্রশ্নে আইপিএল ম্যাচগুলিকে ছাড় নাও দেওয়া হতে পারে। তাই এই ঝামেলায় পড়ার আগেই নিজেদের প্রস্তুতি সেরে রাখতে চাইছে বিসিসিআই। সম্ভাব্য এপ্রিল- মে মাসে নির্বাচন হওয়ার সম্ভবনা রয়েছে। এই অবস্থায় কোনও ঝুঁকি নিতে চাইছে না। বিসিসিআইয়ের কাছে এই মুহূর্তে দুটি রাস্তা খোলা আছে। একটি উপায় পুরো দেশের বাইরে টুর্নামেন্টটা নিয়ে যাওয়া, আর নইলে টুর্নামেন্ট খানিকটা বাইরে নিয়ে যাওয়া। সেক্ষেত্র সংযুক্ত আরব আমিরশাহী বা ইউএই-তে খেলা সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে।

তবে সূত্রের খবর যদি কোনওভাবে নির্বাচন আগে এগিয়ে আসে তাহলে আর হয়ত দেশের বাইরে যাবে না আইপিএল। তবে যেহেতু তার সম্ভবনা বেশ কম তাই দক্ষিণ আফ্রিকা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সঙ্গে এই বিষয়ে কথাও শুরু করে দিয়েছে বিসিসিআই। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট অ্যাসোসিয়েশন অর্থাৎ ক্রিকেট সাউথ আফ্রিকা ইতিমধ্যেই কোটি টাকার এই প্রজেক্ট নিজের দেশে আয়োজন হবে বলে উৎসাহী হয় পড়েছে।

তবে লজিস্টিকালি এই টুর্নামেন্টকে সরিয়ে নিয়ে যাওয়া বিসিসিআই-য়ের পক্ষে দুঃস্বপ্ন। আইসিসি -র বিশ্বকাপ ২০১৯ সালেই রয়েছে , সেটা শুরু হবে মে-র ৩০ তারিখ। লোধা কমিটির প্রস্তাব অনুযায়ি আইপিএলকে বিশ্বকাপের ১৫ দিন আগে শেষ করতে হবে। এছাড়াও আইসিসি-র নিজস্ব নিয়ম থাকবে দুটি টুর্নামেন্টের মধ্যে সময়ের পার্থক্য নির্ধারণ করার জন্য। সেটা অনুযায়িও প্রতিটা দলকে ১৫ দিন আগে থেকে অন্তত প্রস্তুতি শুরু করতে হবে বিশ্বকাপের ভ্যেনুতে।

বিসিসিআই চাইছে বিশ্বকাপের ১৫-২০ দিন আগে টুর্নামেন্ট শেষ করতে। ফলে ২০১৯ আইপিএল মার্চের ১৫ থেকে ২০ তারিখ শুরু হয়ে যেতে পারে। এরই জন্যে আইপিএলের কিছুটা অংশ বাইরে আয়োজন করার সম্ভবনাটাও উড়িয়ে দিচেছ না ভারতীয় বোর্ড।

এদিক সিএসএ- সূত্রে খবর ইতিমধ্যেই এই টুর্নামেন্টে মাঠে দর্শক ভরে যাবে এই আশায় উচ্ছ্বসিত। তাঁদের মতে মানুষ টেস্ট ক্রিকেটে উৎসাহ হারিয়েছে। যে ফলাফলই হোক তা আর মানুষকে মাঠমুখী করতে পারছে না। এই অবস্থায় যদি আইপিএল হয় তাহলে কিম্বারলি, ইস্ট লন্ডন, পিই, -র মত ভ্যেনুগুলি উপচে পড়বে।

English summary
IPL may be shifted outside India says BCCI sources

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.