আইপিএল নিলামের নতুন নিয়ম, জেনে নিন খুঁটিনাটি

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

আইপিএল গভর্নিং কাউন্সিল নয়াদিল্লিতে বিশেষ বৈঠকে বসেছিল। যেখানে সামনের মরশুমের বেশ কয়েকটা বিষয়ে নতুন নিয়ম সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গেল। স্যালারি ক্যাপ থেকে প্লেয়ার ধরে রাখার বিষয় সবকিছুই দেখে নেওয়া হচ্ছে।

প্লেয়ার ধরে রাখার নিয়ম

প্লেয়ার ধরে রাখার নিয়ম

আইপিএলের নয়া বিধিতে এক একটি ফ্রাঞ্চাইজি পাঁচ জনের বেশি করে প্লেয়ার ধরে রাখতে পারবে না। ভারতীয় দলের ক্যাপড প্লেয়ারদের মধ্যে তিন জনকে রাখা যাবে। বিদেশি প্লেয়ারদের ২ জনকে সর্বাধিক প্লেয়ার ধরে রাখতে পারবে। আর আনক্যাপড প্লেয়ারদের মধ্যে ২ জন প্লেয়ারকে ধরে রাখা যাবে।

স্যালারি ক্যাপ

স্যালারি ক্যাপ

তিন বছরের জন্য তিনটি স্য়ালারি ক্যাপ ইতিমধ্যেই নির্ধারিত হয়ে গেছে। ২০১৮ সালের ৮০ কোটি টাকা-র স্যালারি ক্যাপ নির্ধারিত হয়েছে। ২০১৯ সালে ৮২ কোটি, ও ২০২০ সালে ৮৫ কোটি টাকা রাখা হয়েছে।

প্লেয়ার ধরে রাখার টাকা ভিত্তিক গাইড লাইন

প্লেয়ার ধরে রাখার টাকা ভিত্তিক গাইড লাইন

আবার শুধু প্লেয়ার ধরে রাখব বললেই যেকোন প্লেয়ারকে ধরে রাখা যাবে না। স্যালারি ক্যাপের বিষয়টাও নজরে রাখতে হবে। যদি ৩ জন প্লেয়ারকে ফ্রাঞ্চাইজি ধরে রাখবে মনে করে তাহলে একটি ১৫ কোটি, একটি ১১ কোটি এবং ১ টি সাত কোটির প্লেয়ারকে ধরে রাখতে পারবে।

দ্বিতীয় উপায়

দ্বিতীয় উপায়

দুটি প্লেয়ারকে ধরে রাখব মনে করলে একজনের স্যালারি ক্যাপ হবে ১২.৫ কোটি টাকা ও দ্বিতীয় জনের স্যালারি ক্যাপ হবে ৮.৫ কোটি টাকা।

তৃতীয় উপায়

তৃতীয় উপায়

১ টি প্লেয়ার ধরে রাখতে হলে তার স্যালারি ক্যাপ হতে হবে ১২.৫ কোটি টাকা।

আন ক্যাপড প্লেয়ারদের ক্ষেত্র নিলামের সর্বনিম্ন মূল্য

আন ক্যাপড প্লেয়ারদের ক্ষেত্র নিলামের সর্বনিম্ন মূল্য

নিলামের সর্বনিম্ন মূল্যের ক্ষেত্রে আনক্যাপড প্লেয়ারদের টাকাও বেড়েছে। যারা আগে ১০ লক্ষের মধ্যে পড়ত তারা এখন ২০ লক্ষের আওতায় আসবে। এরকম ভাবেই ৪০ লক্ষ টাকা অবধি বাড়িয়ে দেওয়া হয়েছে বিষয়টা।

ক্যাপড প্লেয়ারদের ক্ষেত্র নিলামের সর্বনিম্ন মূল্য

ক্যাপড প্লেয়ারদের ক্ষেত্র নিলামের সর্বনিম্ন মূল্য

ক্যাপড প্লেয়ার ক্ষেত্রেও একইভাবে সর্বনিম্ন মূল্য বেড়েছে। তবে এই গ্রুপে বৃদ্ধিটা আরও বেশি চোখে পড়ার মতো। কেবলমাত্র ২ কোটি টাকা বেস প্রাইসের ক্ষেত্রে বদল হচ্ছে না।

স্কোয়াড সাইজ

স্কোয়াড সাইজ

প্রতিটা ফ্রাঞ্চাইজি সর্বাধিক ২৫ জন প্লেয়ার রাখতে পারবেন আর সবচেয়ে কম ১৮ জন প্লেয়ার রাখা যাবে। দলে বিদেশি ক্রিকেটার সর্বাধিক ৮ জন রাখা যাবে।

English summary
IPL governing council held a meeting to review the entire system of auction
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.