বিরাটকে মাথায় রেখেই টিম ইন্ডিয়া বধের প্ল্যানিং প্রোটিয়া বাহিনীর,আত্মবিশ্বাস ভরসা ভারতের

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

বিশ্বের এক নম্বর টেস্ট দলের বিরুদ্ধে নামার আগে সবরকমের প্রস্তুতি সেরে নিচ্ছে দক্ষিণ আফ্রিকা। কখনো বিকেলে আবার কখনো সকালে অনুশীলন করছেন ফাফ ডুপ্লেসির ছেলেরা। কেপটাউনের নিউল্যান্ড স্টেডিয়ামে শুক্রবার শুরু প্রথম টেস্ট। ভারতীয় সময় দুপুর দুটো থেকে শুরু হবে ম্যাচ।

বিরাটকে মাথায় রেখেই টিম ইন্ডিয়া বধের প্ল্যানিং প্রোটিয়াদের

এদিকে ভারতীয় দলকে রীতিমতো সমীহ করছে প্রোটিয়া বাহিনী। তবে একা বিরাট কোহলিকে নিয়ে তাদের বিশেষ কোনও প্ল্যানিং আছে মানতে নারাজ অধিনায়ক ডুপ্লেসি। 'আমি দেখছি এটা ভারত বনাম দক্ষিণ আফ্রিকা লড়াই। এখানে কোনও বৈষম্য নেই। আমরা আলাদা করে বিরাটকে দেখছি না। বাকি ব্যাটসম্যানদের থেকে ও আলাদা কোনও সময় পায় না। কিন্তু ও খুব ভালো ক্রিকেটার, ওঁর পরিসংখ্যান সে কথা পরিষ্কারভাবে বলে দেয়। আমাদের কী প্ল্যান আছে আমি কখনই বলব না , তবে হ্যাঁ ওঁর ওপর চাপ রাখা হবে। '

নিয়মিত অনুশীলনেও ব্যস্ত থাকছে দক্ষিণআফ্রিকা। তারা ফিল্ডিং ড্রিল, নেটসেশন করে তারা। বৃহস্পতিবারের অনুশীলনে ক্রিস মরিসকে যেভাবে অ্যাকটিভ দেখা গেল তাতে এক অলরাউন্ডারর ও তিন জোরে বোলারের কম্বিনেশন প্রথম একাদশে থাকবে এমনটা মনে করে যেতেই পারে। তিনি পেসার হিসেবে রাবাদা, মর্কেল ও ফিলিন্ডারের খেলার সম্ভবনা সবচেয়ে বেশি। পিচে পেস বাউন্স থাকবে যাতে হোম অ্যাডভানটেজ পায় দক্ষিণ আফ্রিকা। তা ম্যাচের আগের দিনই বার্তা পাঠিয়ে দিয়েছেন ডুপ্লেসি।

এদিকে শ্রেষ্ঠত্ব ধরে রাখার চ্যালেঞ্জ ভারতের সামনেও। ভারতীয় দল টানা ৯টি টেস্ট সিরিজ জিতেছে। তার মধ্যে ৬টি সিরিজ দেশে, দু'টি শ্রীলঙ্কায় এবং একটি ওয়েস্ট ইন্ডিজে। তবে দক্ষিণ আফ্রিকায় ভারতের রেকর্ড খুব খারাপ। ১৯৯২ সাল থেকে এখনও পর্যন্ত ৬টি সিরিজ খেলে মাত্র একটিতে ড্র করতে পেরেছে ভারত। বাকি সব সিরিজেই হারের মুখ দেখতে হয়েছে। ১৭টি টেস্ট ম্যাচের মধ্যে ভারতের জয় মাত্র দু'টিতে।

ভারতীয় পেসারদের মধ্যে এই মুহূ্র্তে সবচেয়ে ভালো ফর্মে রয়েছেন ভুবনেশ্বর কুমার। অন্যদিকে এই ধরণের পেস বাউন্স সম্পন্ন উইকেটে আগুন ঝরানোর সমূহ সম্ভবনা মহম্মদ শামির। এছাড়াও রয়েছে ইশান্ত শর্মা, উমেশ যাদব বুমরাহ রা। ভারতীয় দল অবশ্য ম্যাচের দিন সকালেই নিজেদের টিম কম্বিনেশন ঠিক করে নেবে। রবীন্দ্র জাদেজা অসুস্থ থাকায় তাঁর খেলার সম্ভবনা নেই। সেক্ষেত্র অলরাউন্ডার হিসেবে জায়গা করে নেবেন হার্দিক পান্ডিয়া।

শিখর ধাওয়ান চোট সারিয়ে ফিট ফলে তাঁর ওপেনিং স্লটে নামতে কোনও অসুবিধা নেই। এছাড়া মুরলী বিজয়, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, ঋদ্ধিমান সাহারা সকলেই প্রথম একাদশে থাকছেন। এদিকে অজিঙ্ক রাহানের চেয়ে রোহিত শর্মা সাম্প্রতিক পারফরম্যান্সের ভিত্তিতে প্রথম একাদশে স্থান পাওয়ার জন্য এগিয়ে রয়েছেন।

English summary
India and South Africa are ready to fight for freedom series

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.