কেপটাউনে টার্গেট ৩-০, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় একদিনের আগে ফোকাসড কোহলি এন্ড কোং

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

এর আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে যা কখনও হয়নি ,তাই করে দেখাচ্ছে বিরাটের ভারতীয় দল। ইতিমধ্যেই সিরিজে ২-০ এগিয়ে গেছে তারা। এবার কেপটাউনে লক্ষ্য সিরিজ ৩-০ করা। ছ ম্যাচের সিরিজে যাতে কোনওভাবে সিরিজ না হারতে হয় তা আগে নিশ্চিত করে নিতে চাইছে টিম ইন্ডিয়া।

কেপটাউনে টার্গেট ৩-০, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় একদিনের আগে ফোকাসড কোহলি এন্ড কোং

ডারবান ও সেঞ্চুরিয়নে ৬ উইকেট ও ৯ উইকেটে ম্যাচ জিতেছে টিম ইন্ডিয়া। এর আগে ১৯৯২ -৯৩ সালে ও ২০১০-১১ সালে দুটি করে একদিনের ম্যাচে জিতেছেন। ২০১০--১১ সালে ২-১ সিরিজে এগিয়েও ছিলেন কিন্তু ৩-২ হেরে গিয়েছিলেন। আর প্রথমবারের টায় সিরিজের ফলাফল হয়েছিল ৫-২।

এদিকে দক্ষিণ আফ্রিকা-র শিবিরে বড় দুটি চোটের ধাক্কা যেন এবারে তাদের চেহারাটাই বদলে দিয়েছে এবি ডিভিলিয়ার্স ও ফ্যাফ ডু প্লেসির চোটের ধাক্কা গোটা দলকে নড়বড়ে করে দিয়েছে। তবে তৃতীয় একদিনের ম্যাচে সেই ধাক্কাটাকে আরও একটু জোরালো করে দিয়েছে কুইন্টন ডি ককের বাঁ হাতের কব্জির চোট।

যদিও ক্রিকেট সাউথ আফ্রিকা তাঁর বদলে কোনও পরিবর্ত ক্রিকেটারের নাম ঘোষণা করেনি। যদিও হেনরিক ক্লাসেন এই মুহূ্র্তে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। তিনি একদিনের ম্যাচে অভিষেক ঘটাতে পারেন। তাঁকে হাসিম আমলার সঙ্গে ওপেন করতে দেখা যেতে পারে।

এদিকে ভারতীয় দল যেভাবে পারফর্ম করছে তাতে চমক লেগে যাচ্ছে। টেস্ট সিরিজে ২-০ পিছিয়ে পড়ার পর সিরিজ ২-১ করে গোটা দলের শরীরি ভাষাটাই যেন বদলে গেছে। ২-০ তে এগিয়ে থাকা ভারত এই ম্যাচে হয়ত প্লেয়িং ইলেভেনে কোনও বদল না আনতে পারেন। এমনিতে বিরাটের এটাই বৈশিষ্ট্য যে তিনি প্রতি ম্যাচেই দলে কিছু না কিছু পরিবর্তন করেন।

৩৫ টি টেস্টে বিরাট অধিনায়কত্ব করেছেন একবারও পরপর দুটি ম্যাচে এক একাদশ খেলেনি। তৃতীয় একদিনের ম্যাচেও তাই বদল না হওয়ার থাকলেও বদল হতেও পারে। ভারত এখনও অবধি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাদের মাটিতে সিরিজ জিততে পারেনি।
১৯৯২ থেকে এই মাঠে ভারত চারটি ম্যাচ খেলেছে তারমধ্যে দুটিতে জিতেছে , দুটিতে হেরেছে। এই ম্যাচে জিতলে কেপটাউনে তিনটি ম্যাচে জিতে যাবে ভারত।

সেঞ্চুরিয়নে ম্যাচ জেতার পর আইসিসি-র ক্রমতালিকায় ভারত একে পৌঁছে গেছে। এই ম্যাচে জিতলে এক নম্বর জায়গাটা আরও মজবুত হবে বিরাট বাহিনীর। দক্ষিণ আফ্রিকা যদি এই ম্যাচে জিতে যায় তাহলে আবার দু নম্বরে চলে যাবে ভারতীয় দল।

ভারতীয় থিঙ্কট্যাঙ্ক বলেছে এই মুহূর্তে এক নম্বর জায়গা ধরে রাখা মূল লক্ষ্য নয়। তবে বিরাট এন্ড কোং নিজেদের দাপট অব্যহত রাখতেও মরিয়া, যাতে স্বাভাবিকভাবে এক নম্বর জায়গাটাও ধরে রাখা যাবে। এদিক টিমের হিট প্রপার্টি যজুবেন্দ্র চাহাল ও কুলদীপ যাদবকে নিয়ে ভুবনেশ্বর কুমার নিজের জন্মদিনে একটি বিশেষ ভিডিও পোস্ট করেছেন। বোর্ডের ওয়ালের সেই সাক্ষাৎকার এখন হিট নেটে।

English summary
India is ready to take on South Africa in Cape Town match

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.