পেপসিকো- আঙিনা থেকে ক্রিকেটে, আইসিসিতে প্রথম স্বাধীনদায়িত্বপ্রাপ্ত মহিলা ডিরেক্টর

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

আইসিসি-র প্রথম স্বাধীন মহিলা ডিরেক্টর হিসেবে নির্বাচিত হলেন পেপসিকো -র চেয়ারম্যান ইন্দ্রা নুয়ি। শুক্রবার এই ঘোষণা করেছে আইসিসি। আইসিসি-র এত বছরের ইতিহাসে এই প্রথম কোনও মহিলা এই স্তরে স্বাধীন দায়িত্ব পেলেন।

পেপসিকো- আঙিনা থেকে ক্রিকেটে, আইসিসিতে প্রথম স্বাধীনদায়িত্বপ্রাপ্ত মহিলা ডিরেক্টর

২০১৮ -র জুন মাসে নুয়ি আইসিসি-তে যোগ দেবেন। ইন্দ্রা নুয়ির নিয়োগের বিষয়ে এদিন আইসিসি-র বৈঠকে সর্বসম্মত সিদ্ধান্ত হয়।
আইসিসি-তে স্বাধীন মহিলা ডিরেক্টর থাকবেন এই বিষয়ে সিদ্ধান্ত হয় ২০১৭ সালের জুন মাসে। আইসিসি-র পূর্ণ কাউন্সিলে এই নিয়ে সংবিধানে রদবদলও করা হয়। ক্রীড়াক্ষেত্রে পৃথিবীব্যাপী প্রভাব বজায় রাখতেই এই পদক্ষেপ নেওয়া হয়।

ফর্চুন ম্যাগাজিনের একদম প্রথম সারিতে থাকা বিজনেস লিডারদের মধ্যে অন্যতম মিসেস নুয়ি। পেপসিকো-র সিইও হিসেবে সারা পৃথিবীতে ২২ টি বহুজাতিক ব্র্যান্ডের দায়িত্ব সামলেছেন। যাদের প্রত্যেকের বার্ষিক রিটেল সেল ১০০ কোটি টাকার। এর মধ্যে রয়েছে কোয়াকের, ট্রোপিকানা, গাটোরেড, ফ্রিটো লে, পেপসি -কোলা।

এদিকে ইন্দ্র নুয়ি জানিয়েছেন, 'প্রথম মহিলা হিসেবে আইসিসি তে যোগ দিতে পেরে উচ্ছ্বসিত তিনি। বোর্ডের সহকর্মীদের কাজ করার জন্য মুখিয়ে আছি। আইসিসি-র পার্টনার ও ক্রিকেটার, প্রত্যেকের সঙ্গে কাজ করতে চাই। ক্রিকেট অনুগামীদের কাছে আরও বেশি দায়বদ্ধ হতে হবে আমাদের। যাতে তারা প্রত্যেক বল ও শটের জন্য অপেক্ষা করে থাকে।'

এদিকে আইসিসি-র চেয়ারম্যান শশাঙ্ক মনোহরও খুশি নুয়ির দায়িত্ব পাওয়ায়। প্রাথমিকভাবে দু'বছরের জন্য নিয়োগ করা হয়েছে তাঁকে। পরবর্তীকালে পর্যায়ে তা ছয় বছর অবধি হতে পারে। এদিকে নতুন এই পদাধিকারীর যাতে বাকি গভর্নিং কাউন্সিলের সঙ্গে কাজ করতে কোনও অসুবিধা না হয় তারজন্য আগে থেকে এক বছর আগে থেকে পরিকল্পনা করে আসরে নেমেছে আইসিসি।

English summary
ICC appoints Indra Nooyi,first time independent women director in management

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.