মহিলা ক্রিকেটকে সম্মান জানাতে নজির বিহীণ পদক্ষেপ আইসিসি-র, ইতিহাসে মিতালী-একতারা

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

ভারতীয় মহিলা ক্রিকেটাররা জিতে নিলেন আইসিসি-২০১৭-র সেরা একাদশে জায়গা। একদিনের ক্রিকেট ও টি-টোয়েন্টি ক্রিকেটে দল দুটিতেই জায়গা পেয়েছেন একতা বিস্ত। অন্যদিকে মিতালী রাজ জায়গা করে নিলেন একদিনের সেরা একাদশে। এদিকে মিতালির ডেপুটি হরমনপ্রীত কৌর জায়গা করে নিয়েছেন টি-টোয়েন্টি একাদশ।

মহিলা ক্রিকেটকে সম্মান জানাতে নজির বিহীণ পদক্ষেপ আইসিসি-র, ইতিহাসে মিতালী-একতারা

[আরও পড়ুন:সন্ন্যাসী থেকে মুখ্যমন্ত্রী, ২০১৭ সাল উত্তরপ্রদেশের যোগীর বছর]

ইংল্যান্ডের হেথার নাইট একদিনের দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন। টি-টোয়েন্টি দলের অধিনায়কত্বের ব্যাটন গেছে ওয়েস্ট ইন্ডিজের স্টিফাইনি টেলরের হাতে। আইসিসি- মহিলা বিশ্বকাপে দলকে চ্যাম্পিয়নশিপে নেতৃত্ব দিয়েছিলেন নাইট। তারই স্বীকৃতি স্বরূপ এই অধিনায়কত্বের তাজ তাঁর মাথায় গেছে। টি-টোয়েন্টি সেরা র‍্যাঙ্কিংয়ে-র থাকার সুবাদে ওয়েস্ট ইন্ডিজের টেলর হয়েছেন অধিনায়ক। এইবারই প্রথম আইসিসি- মহিলাদের বর্ষসেরা একাদশের তালিকা বার করল। পুরুষদের ক্রিকেটের সঙ্গে সমতা রাখতে এই সিদ্ধান্ত আইসিসি-র।

একদিনের একাদশে মহিলাদের দলে পাঁচটি দেশের ক্রিকেটাররা জায়গা করে নিয়েছেন। অস্ট্রেলিয়া থেকে রয়েছেন দু'জন ক্রিকেটার, ইংল্যান্ডের চারজন ক্রিকেটার, একজন জায়গা পেয়েছেন নিউজিল্যান্ড ও দুজন জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকা থেকে।

[আরও পড়ুন:সুপ্রিম কোর্টের এই রায়গুলি ২০১৭-কে চিরস্মরণীয় করে রাখবে]

মহিলা ক্রিকেটকে সম্মান জানাতে নজির বিহীণ পদক্ষেপ আইসিসি-র, ইতিহাসে মিতালী-একতারা

এদিকে টি-টোয়েন্টি দলেও জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্টইন্ডিজের ক্রিকেটাররা। ভারতের একতা বিস্ত একমাত্র একজন ক্রিকেটার যিনি একদিনের দল ও টি-টোয়েন্টি দল দু'দলেই নির্বাচিত হয়েছেন। উত্তরাখন্ডের ৩১ বছরের একতা বিস্ত একদিনের ক্রিকেটে ১৪ নম্বর ক্রমতালিকায় রয়েছেন। অন্যদিকে টি-টোয়েন্টিতে ১২ নম্বর ক্রমতালিকায় রয়েছেন। ১৯ টি একদিনের ম্যাচে ৩৪ টি উইকেট নিয়েছেন তিনি, আর ৭ টি টি-টোয়েন্টি ম্যাচে ১১ টি উইকেট নিয়েছেন।

English summary
ICC announces 2017's best eleven women cricket squad for one day and t-20

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.