Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ডিএনএ-র নীল নক্সাও এবার দেখবে বোর্ড, বিরাটদের জন্য জারি নয়া ফরমান

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

বিরাট কোহলি আর ফিটনেস দুটি শব্দ এখন কার্যত সমার্থক। ভারতীয় দলের এই ফিটনেস পাগল অধিনায়কের সঙ্গে তাল মিলিয়ে বিসিসিআই-ও এগিয়ে চলেছে। যার ফলস্বরূপ ভারতীয় দলের ফিটনেস ট্রেনিংয়ে এবার যোগ হল ডিএনএ টেস্ট।

এবার ডিএনএ টেস্ট

এবার ডিএনএ টেস্ট

এবার থেকে টিম ইন্ডিয়ার ফিটনেস রেজিমে ঢুকে পড়ল ডিএনএ টেস্ট। এই পরীক্ষার ফলে কোনও ব্যক্তির জিনগত ফিটনেস লেভেল জানা যাবে।

কত খরচ এই ডিএনএ টেস্টে

কত খরচ এই ডিএনএ টেস্টে

ক্রিকেটার পিছু এই ডিএনএ টেস্টের জন্য খরচ ২৫ হাজার থেকে ৩০ হাজার টাকা। ভারতীয় বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে , যা খুবই একটা নগন্য অর্থ।

কী সুবিধা হবে

কী সুবিধা হবে

এরফলে প্রত্যেকের ফিটনেসের মান বাড়াতে সাহায্য হবে। সাহায্য হবে পেশি-র গঠন নির্মাণে বাড়বে এনডিওরেন্স। ফ্যাট বার্নিং ও চোট মুক্তি পর্বও তাড়াতাড়ি সারা যাবে।

এই টেস্ট থেকে কী জানা যায়

এই টেস্ট থেকে কী জানা যায়

ভারতীয় দলের ট্রেনার শঙ্কর বসু-র পরামর্শ মত এই ফিটনেস পদ্ধতি ভারতীয় দলে ব্যবহার করা হবে। ৪০ -র বেশি জিন কিভাবে মানুষের ফিটনেসকে প্রভাবিত করে তা জানা যাবে এই টেস্ট থেকে।

এর আগে কী ছিল

এর আগে কী ছিল

এর আগে 'স্কিনফোল্ড' নামের পদ্ধতিতে পরীক্ষা হত শরীরের মেদের পরিমাণ। এরপর চালু হয় ডেক্স পরীভা। শরীরে কতটার বেশি মেদ আর জমা হওয়ার দরকার নেই তা এই পরীক্ষাগুলো থেকে মাপা যেত।

কার কী খাওয়া প্রয়োজন তাও জানা যাবে

কার কী খাওয়া প্রয়োজন তাও জানা যাবে

কেউ ছোট থেকে দুধ খেয়ে বড় হয়েছেন। কিন্তু তাও প্রকৃত শক্তি পাচ্ছেন না। এই টেস্ট থেকে জানা যাবে দুধ থেকে আদৌ পুরো শক্তি তার পাওয়া সম্ভব নয়। ভারতীয় সিনিয়র দলে ফ্যাটের পরিমাণ ২৩ শতাংশ পর্যন্ত প্রযোজ্য কিন্তু দারুণ টের্বিংয়ের পরও সেই ফ্যাট বার্ন হচ্ছে না। এগুলো ডিএনএ টেস্টের ফলে সহজে ধরা যাবে।

ব্যক্তি নির্ভর ফলাফল এনে দেয় ডিএনএ টেস্ট

ব্যক্তি নির্ভর ফলাফল এনে দেয় ডিএনএ টেস্ট

এই ডিএনএ টেস্টের মাধ্যেম প্রত্যেক ব্যক্তির জন্য আলাদা খাদ্য তালিকা, আলাদা ফিটনেস শিডিউল সবকিছু করা সম্ভব। এরফলে প্রতিটা প্লেয়ারের ক্ষমতাই বর্দ্ধিত হবে। লাভবান হবে টিম ইন্ডিয়া।

English summary
DNA test Virat Kohli and co will be starting says BCCI
Please Wait while comments are loading...