তাঁর হাতে বেড়ে ওঠা ইশানকে নিয়ে অকপট বাংলার অনুর্ধ্ব ১৯ কোচ প্রণব নন্দী

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

ইশান পোড়েল বঙ্গ এই পেসারের ঝাঁঝে জ্বলে গেছে পাকিস্তান। সকলেই এখন মুগ্ধ তারঁ পারফরম্যান্সে। প্রথমে তাঁর ক্লাব কোচ এবং পরে তাঁর অনুর্ধ্ব ১৯ বাংলা দলের কোচ প্রণব নন্দী অকপটে জানালেন ইশানের সম্পর্কে তাঁর বিশ্লেষণ।

তাঁর হাতে বেড়ে ওঠা ইশানকে নিয়ে অকপট বাংলার অনুর্ধ্ব ১৯ কোচ প্রণব নন্দী

প্রথম কবে ইশান আসে আপনার কোচিংয়ে?

প্রণব নন্দী- ২০১৫-১৬ নাগাদ ইশান আমার কাছে আসে। উৎপল চট্টোপাধ্যায় ওঁর নাম প্রস্তাব করেছিল। আমি তখন ইস্টবেঙ্গলের কোচ ছিলা। ডেভিডের কথাতেই ওঁকে ক্লাবে নেওয়া। সেই থেকে শুরু তারপর অনুর্ধ্ব ১৯ বাংলা দলের কোচ হওয়ার সুবাদে ও আমার কাছেই খেলেছে ।

গত বছরটা কেমন ছিল?

প্রণব নন্দী- শুধুমাত্র গত বছরটা ও অবশ্য নিয়মিত অনুর্ধ্ব ১৯ বাংলা দলের সদস্য ছিল না। কারণ অনুর্ধ্ব ২৩ দল এবং বাংলা সিনিয়র দল দুটোতেই ও সুযোগ পেয়েছিল। পাশাপাশি অনুর্ধ্ব ১৯ ভারতীয় দলেও সুযোগ পায়। ফলে বড় মঞ্চের জন্য ধীরে ধীরে নিজেকে প্রস্তুত করে নিচ্ছিল।

তাঁর হাতে বেড়ে ওঠা ইশানকে নিয়ে অকপট বাংলার অনুর্ধ্ব ১৯ কোচ প্রণব নন্দী

কোচ হিসেব কী মনে হয় কেমন আপনার ছাত্র?

প্রণব নন্দী- প্রতিভা অসাধারণ। অনেক বড় হতে পারে। ওর একটা সমস্যা ওঁর উচ্চতা। মানুষ যেমন ধীরে ধীরে উচ্চতায় বাড়ে, ওর ক্ষেত্রে সেটা হঠাৎই একধাক্কায় অনেকটা বেড়ে গিয়েছিল। ফলে লোয়ার পার্টটা কিছুটা দুর্বল ছিল। ফলে ইনজুরি হওয়ার সম্ভবনা কিছুটা বেশি ওঁর আছেই।

কেরিয়ার কীভাবে দেখছেন?

প্রণব নন্দী- ফার্স্ট ক্লাসে ওঁর পারফরম্যান্স সকলেই দেখেছেন। একেবারে ন্যাচারাল ট্যালেন্ট। তবে এখন ক্রিকেট এখন অনেক বদলে গেছে। এখন আর শুধু রাজরাজরার খেলা বা বড়লোকের খেলা নয়। সারা বছর ধরে বিভিন্ন ফর্মাটে খেলা হয়। ফলে ক্রিকেট খেলতে এখন অসম্ভব পরিশ্রম করতে হয়। সঙ্গে প্রয়োজন অধ্যাবসায়। ওঁর মধ্যে প্রতিভার পাশাপাশি অধ্যাবসায়ও প্রচুর আছে। ও যদি চোটমুক্ত থেকে পরিশ্রম করে যেতে পারে তাহলে ওঁর ভারতের জার্সি গায়ে খেলারও সম্ভবনা রয়েছে।

তাঁর হাতে বেড়ে ওঠা ইশানকে নিয়ে অকপট বাংলার অনুর্ধ্ব ১৯ কোচ প্রণব নন্দী

ওঁর বোলিং নিয়ে কী মতামত?

প্রণব নন্দী- ও লম্বা ছেলে। বল খুব ভালো লিফট করাতে পারে। ওঁর বল খুব কম সুইং করে। তবে ওঁর বোলিংয়ের সবচেয়ে মারাত্মক অস্ত্র হচ্ছে অফ দ্য উইকেট মুভমেন্ট। লম্বা ভালো বল করার চেয়ে ও ছোট ছোট স্পেলে মারাত্মক হয়ে ওঠার ক্ষমতা রাখে। পাশাপাশি বাউন্সি উইকেট হলে তো কথাই নেই। ওঁর আরও একটা অ্যাডভানটেজ পুরোন বলেও ও খুব কার্যকারী হয়ে ওঠার ক্ষমতা রাখে।

আইপিএলের নিলামে ও কোনও দল পেল না, কী মনে হয়?

প্রণব নন্দী- খুব দুঃখজনক। যে ওঁর মতো একজন প্রতিভাবান ক্রিকেটারকে কেউ নিল না। আসলে বিশ্বকাপের শুরুতেই ও যে চোট পেয়েছে এটাই হয়ত ওর বিরুদ্ধে গেছে। তবে বিশ্বকাপ সেমিফাইনাল -ফাইনালের পর যদি নিলামটা হতো তাহলে নিঃসন্দেহে ও কোনও ফ্রাঞ্চাইজি পেতে। তবে আগামী দিনে নিশ্চয় ওঁর সামনে সুযোগ আসবে।

English summary
Bengal's boy Ishan Porel's coach Pranab Nandi reveals secret about pacer

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.