রিয়ালের দাপট, ইতালির পতন, সেরেনা-ফেডেক্সের শ্রেষ্ঠত্ব, বিশ্ব ক্রীড়ার বিশেষ ইভেন্ট ফিরে দেখা

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

২০১৭ বিদায়ের পথে, দরজায় কড়া নাড়ছে আরও একটি নতুন বছর, ২০১৮। এই গোটা বছরে পাওয়া না পাওয়া অনেক কিছুই আছে। তবে প্রাপ্তির ঝুলি ভরে উপচে গেছে অনেকক্ষেত্রে। এখন বছর শেষের পথে এসে ফিরে দেখা সেই অধ্যায়ের কয়েকটি পাতা।

ইন্দ্রপতন

ইন্দ্রপতন

উসেন বোল্ট সোনালি কেরিয়ারে যতি চিহ্ন পড়ে গেল এই ২০১৭ সালেই। শেষ রেসেও একইরকম দাপট দেখাবেন বোল্ট এমনটাই ভেবেছিল গোটা অ্যাথলেটিক্স দুনিয়া। নিজের জীবনের শেষ রেস শেষও করতে পারলেন না। ৪ ইন্টু ১০০ মিটার রিলেতে রেস শেষ করতে পারলেন না তিনি। নিজের ফিনিশিং লাইনের আগেই পা -য়ে ক্র্যাম্প ধরে পড়ে গেলেন তিনি। তিনটি অলিম্পিক্সে ১০০ মিটারে সোনা পাওয়া পৃথিবীর দ্রুততম মানুষ রেসটাই শেষ করতে পারলেন না। লন্ডনের ৬০ হাজার দর্শক কার্যত নীরব হয়ে গেলেন। এদিকে ১০০ মিটারেও ব্রোঞ্জ পেয়েই ক্ষান্ত থাকতে হয়েছিল উসেন বোল্ট। ফোর্বসের হিসাব অনুযায়ি ৩৪.২ মিলিয়ন ডলার আয় করেছেন বোল্ট।

[আরও পড়ুন:তিক্ততার চরম, ডেভিস কাপ দলে লিয়েন্ডারকে কাঁচি ভূপতি-র, ২০১৭-র টেনিসে আলোড়ন]

'রিয়াল' আধিপত্য

'রিয়াল' আধিপত্য

ক্লাব ওয়ার্ল্ড কাপে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-র দ্বিতীয়ার্ধের গোল রিয়াল মাদ্রিদকে ২০১৭ সালের পঞ্চম ট্রফি পাইয়ে দেয়। চার বছরে তিন বার ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতে জিনেদাইন জিদানের ছেলেরা। এদিকে লা লিগাতেও বার্সেলোনাকে মাত দিয়ে ট্রফি ঘরে তুলে নেয় রিয়াল মাদ্রিদ। এছাড়াও পরপর দু'বার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কৃতিত্ব দেখিয়েছেন রোনাল্ডোরা। একই সঙ্গে জিতেছেন উয়েফা সুপার কাপ, ও স্প্যানিশ সুপার কাপ টাইটেলও। সব মিলিয়ে একেবারে দাপটের সঙ্গে পারফরম্যান্স দেখিয়েছেন। তবে ২০১৭ -র শেষদিকে অব্শ্য পারফরম্যান্স গ্রাফ বেশ পড়তি-র দিকে। যা নিয়ে রেগে গেছেন সদস্য সমর্থকরা।

[আরও পড়ুন:বিরাটের সফল ছক, কুম্বলকে আউট করে, পেয়ে গেলেন মনপসন্দ শাস্ত্রীকে]

স্টেফিকে সরিয়ে সেরা সেরেনা

স্টেফিকে সরিয়ে সেরা সেরেনা

ইতিহাস তৈরি করে ফেললেন সেরেনা উইলিয়ামস। মহিলা সিঙ্গলসে সবচেয়ে বেশি গ্র্যান্ডস্ল্যামের মালকিন ছিলেন জার্মানির স্টেফি গ্রাফ। বোন ভেনাস উইলিয়ামকে স্ট্রেট সেটে হারিয়ে জিতে নেন ২০১৭ -র অস্ট্রেলিয়ান ওপেন। ওপেন এরায় ২২টি গ্র্যান্ডস্ল্যামের রেকর্ড ভেঙে নিজের নামের পাশে ২৩ তম গ্র্যান্ডস্ল্যাম খেতাব বসিয়ে নেন। এখন সেরেনা শুধু মার্গারেট কোর্টের ২৪ টি খেতাবে পিছনে রয়েছেন। তিনি অবশ্য ওপেন এরার আগের পর্যায়ের তারকা। এই সময় আবার সেরেনা সন্তানসম্ভবা ছিলেন। তারপরেও এই নজির গড়েন তিনি। এদিকে এই বছরেই অলিম্পিয়ার মা হয়েছেন সেরেনা। পাশাপাশি বিয়ে সেরে ফেলেছেন নিজের দীর্ঘদিনের বয়ফ্রেন্ড অ্যালেক্সি ওহানিয়ানকে।

মেওয়েদারের হাফ সেঞ্চুরি

মেওয়েদারের হাফ সেঞ্চুরি

টানা পঞ্চাশটি লড়াইতে অপরাজিত থাকার নজির গড়লেন মেওয়েদার। বছরের সেরা সুপার ফাইটে মেওয়েদার মুখোমুখি হন কনোর ম্যাকগ্রেগরের। দশ রাউন্ডের লড়াইয়ের পর সরাসরি মেওয়াদরকে বিজয়ী ঘোষণা করা হয়। প্রাথমিকভাবে বক্সিংয়ে থাকলেও দু বছরের অবসরে নিজেকে আইরিশ মিক্সড মার্শাল আর্ট স্টার হিসেবে তৈরি করে নেন। ম্যাচ শেষের ঘোষণা করেন ম্যাচ রেফারি। মেওয়াদেরর ঘুঁষি খেয়ে তখন দড়ির ওপর পড়েছিলেন ম্যাকগ্রেগর। টি -মোবাইল অ্যারেনায় এই ফাইট ঘিরে উন্মাদনা পৌঁছে যায় তুঙ্গে।

রজার ফেডেরারের মাথায় তাজ

রজার ফেডেরারের মাথায় তাজ

রজার ফেডেরার রেকর্ড আটবারের জন্য উইম্বিলডন জিতে নিলেন। ৩৫ বছর বয়সেও যে গ্র্যান্ডস্ল্যাম জেতা যায় তাই দেখালেন ফেডেক্স। পাশাপাশি জিতে নিলেন ১৯ তম গ্র্যান্ডলস্ল্যাম খেতাব। এর আগে সবচেয়ে বেশি বয়সে আর্থার অ্যাশ ৩২ বছর বয়সে ১৯৭৬ সালে উইম্বলডন জিতেছিলেন। তাঁর সেই নজিরও ভেঙে দিলেন সুইস মাস্টার। সিলিচের মত তরুণের বিরুদ্ধে লড়াইতে পিছিয়ে গিয়েও যে ভাবে ম্যাচে ফিরে এসেছিলেন তা আজও ফেডেরার ফ্যানদের মধ্যে অক্ষুন্ন। এমনকি ম্যাচ শেষে কেঁদে ফেলেন ফেডেরার।

 বিশ্বকাপে নেই ইতালি- নেদারল্যান্ডস

বিশ্বকাপে নেই ইতালি- নেদারল্যান্ডস

ইউরোপিয় ফুটবলে পাওয়ার হাউস বলে যারা পরিচিত তারাই থাকবে না রাশিয়া বিশ্বকাপে। ২০১৮ বিশ্বকাপের টিকিট যোগাড় করতে পারল না নেদারল্যান্ডস ও ইতালি। নিজেদের গ্রুপ থেকে প্লে অফের যোগ্যতাও অর্জন করতে ব্যর্থ হয়। এদিকে ১৯৫৮ সালে -র পর এই প্রথম বিশ্বকাপের টিকিট যোগাড় করতে পারল না ইতালি। এর আগে ১৯৩০ সালে বিশ্বকাপে ছিল না ইতালি। এদিকে ব্রাজিল বিশ্বকাপই কেরিয়ারের শেষ বিশ্বকাপ হয়ে হয়ে রইল ডাচ তারকা আর্জেন রবেন ও ইতালিয়ান তারকা জিয়ানলুগি বুঁফোর।

English summary
2018 is knocking at the door, today's lookback is all international marking event

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.