• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলার কৃষকদের সঙ্গে বঞ্চনা করা হয়েছে, মাটি উৎসব উদ্বোধনে গিয়ে মোদী সরকারকে নিশানা মমতার

  • |

বর্ধমানকে মাটি উৎসবের সূচনা করে কেন্দ্রের বিজেপির (bjp) সরকারের প্রতি তোপ দাগলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee)। এদিন তিনি অভিযোগ করেন, উত্তর প্রদেশ হরিয়ানা থেকে বেশি ধান কেনে কেন্দ্র। রাজ্যে কৃষকদের যে যে সুবিধা দেওয়া হয়েছে, তাও এই অনুষ্ঠানে তুলে ধরেন মুখ্যমন্ত্রী।

বর্ধমান : মাটি উৎসবের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী
বাংলার কৃষকদের পাশে রাজ্য সরকার

বাংলার কৃষকদের পাশে রাজ্য সরকার

মুখ্যমন্ত্রী এদিন মাটি উৎসবের সূচনা করতে গিয়ে দাবি করেন, বাংলার কৃষকদের পাশে রয়েছে রাজ্য সরকার। রাজ্যের প্রায় ৭৬ লক্ষ কৃষক কৃষকবন্ধু প্রকল্পের আওতায়। এর মধ্যে ৫ হাজার টাকা করে পেয়েছেন ৫৫ লক্ষ কৃষক। বাকি ২০ লক্ষ কৃষকের কাছে সরকারি অর্থ পৌঁছে যাবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে কৃষকদের জন্য শস্যবিমার পুরো টাকাটাই দিচ্ছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী এদিন বলেন, কৃষক বন্ধুতে সাহায্য পেতে দুয়ারে সরকারে আবেদনের পদ্ধতির তিনিই সরলীকরণ করেছেন। এবার কৃষকরা কাগজে আবেদন করলেই সুবিধা প্রাপকদের তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবেন।

 বাড়ানো হচ্ছে সরকারি সাহায্য

বাড়ানো হচ্ছে সরকারি সাহায্য

মুখ্যমন্ত্রী এদিন জানান জুন মাস থেকে কৃষক বন্ধু প্রকল্পে সরকারি সাহায্যের পরিমাণ ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ছয় হাজার টাকা করা হচ্ছে। এই সুবিধা যাঁদের জমি এক একর তাঁদের জন্য। অন্যদিকে যাঁদের এক কাঠার বেশি জমি রয়েছে তাঁদের ক্ষেত্রে সাহায্যের পরিমাণ ২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হচ্ছে। এব্যাপারে মুখ্যমন্ত্রী কেন্দ্রের পিএম কিষাণ প্রকল্পের কথা উল্লেখ করেন। সেখানে ২ একর জমির মালিকরা বছরে ৬ হাজার টাকা করে পেয়ে থাকেন। কিন্তু এক কাঠা, দু কাঠার জমির মালিকরা কোনও সাহায্য পান না। ভাগচাষীরাও কোনও সাহায্য পান না।

 রাজ্যের কৃষকদের প্রতি বঞ্চনা করছে কেন্দ্রীয় সরকার

রাজ্যের কৃষকদের প্রতি বঞ্চনা করছে কেন্দ্রীয় সরকার

বিজেপি নেতারা পিএম কিষাণ প্রকল্প নিয়ে সভায় সভায় অভিযোগ করেন রাজ্যের কৃষকদের সঙ্গে বঞ্চনা করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কেন্দ্রীয় প্রকল্পের সাহায্য পৌঁছে দেওয়া হয়নি। এবার তারই পাল্টা দিলেন মুখ্যমন্ত্রী। এদিন তিনি অভিযোগ করেন। কেন্দ্রীয় সরকার উত্তর প্রদেশ, হরিয়ানার কৃষকদের থেকেযে পরিমাণ খাদ্যদ্রব্য কেনে বাংলার কৃষকদের থেকে সেই পরিমাণ খাদ্যদ্রব্য কেনে না। এব্যাপারে তিনি জানান, রাজ্য সরকার এবছরে রাজ্যের কৃষকদের থেকে ৪৯ লক্ষ টন ধান কিনেছে। রাজ্যে ধান দিন চেক নিন কর্মসূচির মাধ্যমে কৃষকরা উপকৃত হয়েছেন বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন রাজ্যে কৃষি জমির কোনও খাজনা নেওয়া হয় না। কৃষকদের কিষাণ ক্রেডিট কার্ড দেওয়ার পাশাপাশি কো-অপারেটিভ ব্যাঙ্কগুলি কৃষকদের যাতে আরও বেশি করে ঋণ দেয় সেকথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

 মাটি উৎসবের সূচনা

মাটি উৎসবের সূচনা

এদিন বর্ধমানের মাটি তীর্থে মুখ্যমন্ত্রী মাটি উৎসবের সূচনা করেন। অনুষ্ঠান মঞ্চে মুখ্যমন্ত্রী বলেন, তৃণমূল সরকার ২০১২ সালে মাটি উৎসব চালু করে। আর রাষ্ট্র সংঘ তা চালু করে ২০১৫ সালে।

তৃণমূল কি 'দুর্বল' হয়ে পড়েছে, দলত্যাগীদের আক্রমণ করে মুখ্যমন্ত্রীর বার্তায় জল্পনা

English summary
CM Mamata Banerjee's inaugurates Mati Utsav in Bardhaman
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X