• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফিরে দেখা ২০২০:‌ জালনোট থেকে মাদক পাচার, এ বছর কি কি ঘটল মালদাতে!‌ দেখে নিন এক ঝলকে

২০২০ সাল শেষ হওয়ার মুখে। আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা, তারপরই নতুন বছরের আগমন। এই বছরটা বিশ্ববাসীর কাছে অভিশাপের বছর। বছর শুরু হওয়ার কিছুদিনের মধ্যেই করোনা মহামারির প্রকোপে গোটা বিশ্ব নাজেহাল হয়ে পড়ে। এই করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছে বহু মানুষ, বাদ যায়নি পশ্চিমবঙ্গের মালদা জেলাও। মালদাতেও বহু মানুষের মৃত্যু হয়ে গিয়েছে কোভিড মহামারির কারণে। ২০২০ সালে বিভিন্ন ঘটনার মধ্যে এই পাঁচটি ঘটনা সাড়া জাগানো।

ফিরে দেখা ২০২০ : নজরে মালদা
জালনোট পাচার চক্র ফাঁস

জালনোট পাচার চক্র ফাঁস

করোনা ছাড়াও মালদা জেলায় আরও একটি বিষয় হল জাল নোট। যে ঘটনার সঙ্গে বেশ পরিচিত ভারতবাসী। মালদা জেলার বিস্তীর্ণ সীমান্তবর্তী অঞ্চল দিয়ে সারা বছরই লক্ষ্য করা যায় বেশ কিছু অসাধু মানুষ সেখানে জালনোট পাচার করছে বাংলাদেশের মাধ্যম দিয়ে, তারপর সেই জালনোট ছড়িয়ে পড়ে দেশের কোণায় কোণায়। মালদা জেলা পুলিশের উদ্যোগে এ বছরও প্রচুর জালনোট উদ্ধার হয়েছে জেলার বিভিন্ন এলাকা থেকে। গ্রেপ্তার করা হয়েছে একাধিক ব্যক্তিকে।

মাদক পাচার রুখতে সফলতা

মাদক পাচার রুখতে সফলতা

মালদা জেলার আরও একটি গুরুত্বপূর্ণ ঘটনা বাইরে থেকে মাদক এনে সেই মাদক ছড়িয়ে দেওয়ার প্রবণতা। সীমান্ত দিয়ে এ বছরও প্রচুর পরিমাণে ঢুকেছে ইয়াবা, ফেনসিডিলের মতো মাদক। যে মাদক ক্রমাগত যুব সমাজকে শেষ করে দিচ্ছে। মালদা জেলা পুলিশের তৎপরতায় ২০২০ সালে যথেষ্ট সাফল্য এসেছে। ফেনসিডিল কিংবা গাঁজা কিংবা হেরোইনের থেকেও ইয়াবার প্রতি ঝোঁক সর্বাধিক লক্ষ্য করা গিয়েছে মাদক পাচারকারীদের মধ্যে।

ইংরেজবাজারে টোটোতে ভয়াবহ বিস্ফোরণ

ইংরেজবাজারে টোটোতে ভয়াবহ বিস্ফোরণ

মালদা জেলার আর একটি গুরুত্বপূর্ণ ঘটনা যেটি ঘটেছিল জুলাই মাসে। মালদা জেলার প্রাণকেন্দ্র ইংরেজবাজার এলাকায় একটি টোটোতে ভয়াবহ বিস্ফোরণ ঘটে এবং সেই বিস্ফোরণের তীব্রতা এত বেশি ছিল যে আশেপাশের কয়েকটি বাড়িতে ফাটল দেখা গিয়েছিল। বিস্ফোরণে টোটো চালকের মৃতদেহ ছড়িয়ে গিয়েছিল বিভিন্ন জায়গায়। এই ঘটনায় রাজ্য-রাজনীতি রীতিমতো তোলপাড় হয়ে উঠেছিল।

প্লাস্টিক কারখানায় বিস্ফোরণ

প্লাস্টিক কারখানায় বিস্ফোরণ

২০২০ সালে আরও এক মর্মান্তিক ঘটনা, যেটি ঘটেছিল ১৯ নভেম্বর। এদিন মালদার সুজাপুরে ঘটেছিল প্লাস্টিক কারখানার মধ্যে ভয়াবহ বিস্ফোরণ। সেই বিস্ফোরণে মৃত্যু হয়েছিল একাধিক মানুষের। এসেছিল ফরেন্সিক দল। গোটা মালদা সহ রাজ্য চমকে গিয়েছিল এই ঘটনায়।

ফেরি থেকে গঙ্গায় পড়ে যায় দশটি ট্রাক

ফেরি থেকে গঙ্গায় পড়ে যায় দশটি ট্রাক

২৩ নভেম্বর মালদায় আরও এক ঘটনায় মৃত্যু হয়েছিল বহু মানুষের। ঝাড়খণ্ড থেকে গঙ্গা পেরিয়ে কয়েকশো পাথর-বালি বোঝাই ট্রাক আসে মালদায়। সেদিন সন্ধ্যায় ফেরি চলাচল করার সময় হঠাৎই ফেরি থেকে পড়ে যায় ১০টি ট্রাক, নিখোঁজ হয়ে যায় বহু মানুষ, আত্মীয় স্বজনদের কান্নায় ভেঙে পড়ে গোটা এলাকা। তিনদিন পর দেহগুলিকে উদ্ধার করতে সক্ষম হয়েছিল মালদা জেলা প্রশাসন।

ফিরে দেখা ২০২০:‌ দেখে নিন উত্তরবঙ্গে এ বছরের কিছু স্মরণীয় ঘটনা

English summary
Drug trafficking from fake notes includes some significant incidents happen in Malda district this year,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X