India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

১০ বছর পরে পাহাড়ে আজ ভোট, জিটিএ নির্বাচন ঘিরে টানটান উত্তেজনা

Google Oneindia Bengali News

প্রায় এক দশক পরে পাহাড়ে আজ জিটিএ নির্বাচন। ১০ বছর পর পাহাড়ে গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের ৪৫ টি আসনে শুরু হয়েছে ভোট গ্রহন। গোর্খা জনমুক্তি মোর্চা সহ একাধিক দল এই ভোটর আপত্তি জানিয়ে প্রার্থী দেয়নি। অন্যদিকে শিলিগুড়িতেও চলছে মহকুমা পরিষদের ভোট গ্রহন।

জিটিএ নির্বাচন ঘিরে টানটান উত্তেজনা

সকাল সাতটা থেকেই শুরু হয়ে গিয়েছে একাধিক বুথে ভোট গ্রহন। একাধিক জায়গায় বিক্ষিপ্ত ঘটনা প্রকাশ্যে আসতে শুরু করেছে। দার্জিলিংয়ের সেন্ট জোসেফ কলেজের কাছেই হামরো পার্টির ক্যাম্প দেখতে পেয়ে সরিয়ে দেয় পুলিশ। দার্জিলিং পুরসভার ১৭ নম্বর ওয়ার্ডের ২৯/৭ নম্বর বুথে ভোট দিয়েছেন অনিত থাপা।

প্রসঙ্গত উল্লেখ্য জিটিএ ভোটের বিরোধিতা করেছে একাধিক দল। তার মধ্যে অন্যতম গোর্খা জনমুক্তি মোর্চা। পাহাড়ের ভোটে এবার দেখা যাবে না বিমল গুরুংকে। প্রথম থেকেই তিনি জিটিএ ভোটের বিরোধিতা করে আসছেন। তার প্রতিবাদে অনশনও শুরু করেছিলেন বিমল গুরুং। গুরুংয়ের এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে বিজেপিও। বিজেপি, জিএনএলএফ-সহ পাহাড়ের বেশ কিছু দল এবার লড়ছে না ভোটে।

জিটিএ নির্বাচনকে কেন্দ্র করে কার্যত দুই ভাগে ভাগ হয়ে গিয়েছে পাহাড়ের রাজনৈতিক দলগুলি। এদিকে আবার ৪৫টি আসনের সবকটিতে প্রার্থী দিয়েছে হামরো পার্টি। এই প্রথম পাহাড়ে পুরসভা ভোটে জয়ী হয়েছে হামরো পার্টি। অনিত থাপার পার্টি গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা ৩৫টি আসনে প্রার্থী দিয়েছে। টিএমসি প্রার্থী দিয়েছে ১০টি আসনে। সিপিএম ১১টি আসনে আর কংগ্রেস প্রার্থী দিয়েছে ৫টি আসনে।

৪৫টি কেন্দ্রের মোট ৯২২টি বুথে চলছে ভোট গ্রহন। তার মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা ৫। জিটিএ নির্বাচনে মোট ২৭৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটার সংখ্যা ৭ লক্ষ ৩২৬ জন। নিরাপত্তার দায়িত্বে রয়েছেন সাড়ে ৩ হাজার পুলিশ কর্মী। যে ৪৫টি আসনে ভোটগ্রহন চলছে তার মধ্যে দার্জিলিঙে ১৬, কালিম্পঙে ১৩, কার্সিয়াঙে ১৩ ও মিরিকে ৩টি আসন রয়েছে। দার্জিলিঙের সদর আসনে লড়ছেন হামরো পার্টির অজয় এডওয়ার্ড। ডালি আসনে তৃণমূলের প্রার্থী বিনয় তামাং। সিটং ও দার্জিলিং, এই ২টি আসনে লড়ছেন ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার অনীত থাপা।

এদিকে আবার শিলিগুড়িতে চলছে মহকুমা পরিষদের নির্বাচন। সেখানে চতুর্মুখী লড়াই চলছে। এখনও পর্যন্ত শান্তিপূর্ণ ভাবেই চলছে ভোট গ্রহন। এদিকে আবার ঝালদাতেও পুরসভা ভোেটর উপনির্বাচন চলছে। তপন কান্দুর হত্যাকাণ্ডের পর চলছে ভোটগ্রহন। রাজ্যের তিন জেলায় মোট ৬টি ওয়ার্জে চলছে উপনির্বাচনের ভোটগ্রহন।

English summary
GTA election voting start
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X