India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাংলায় ফের ভোটের দামামা, রাজ্য পাহাড়ে নির্বাচন করতে চাইছে আগামী মাসেই

Google Oneindia Bengali News

ফের বাংলায় ভোটের বাদ্যি বাজতে চলেছে। রাজ্য সরকার আগামী মাসেই জিটিএ নির্বাচন করতে চাইছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পাহাড় সফরে গিয়ে জিটিএ নির্বাচনের বার্তা দিয়েছিলেন। পাহাড়ে পঞ্চায়েত ও বাকি পুরসভা নির্বাচনের কথাও জানিয়েছিলেন। এবার প্রথম পদক্ষেপ হিসেবে পাহাড়ে জিটিএ নির্বাচন করতে চাইছে রাজ্য।

বাংলায় ফের ভোটের দামামা, পাহাড়ে নির্বাচন করতে চাইছে রাজ্য

শুধু জিটিএ নয়, শিলিগুড়ি মহকুমা পরিষদের ভোটও করতে চাইছে রাজ্য। নবান্ন সেইমতোই পরিকল্পনা করছে। দীর্ঘদিন হল শিলিগুড়ি মহকুমা পরিষদের ভোট হয়নি। তাই সেই নির্বাচনও সেরে নিতে রাজ্যের নির্বাচন কমিশনকে জানিয়েছে মমতা বন্যোকুপাধ্যায়ের সরকার। সাধারণত রাজ্য সরকারের পরিকল্পনাকে মান্যতা দেয় রাজ্য নির্বাচন কমিশন। সেইমতো আগামী মাসে ফোর বাদ্যি বাজতে চলেছে ভোট উৎসবের।

মাস দেড়েক আগে পাহাড় সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে পাহাড়ের সমস্ত দলের সঙ্গে বৈঠক করেন তিনি। সেই বৈঠকেই জিটিএ নির্বাচনের বার্তা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এমনকী শুধু জিটিএ নয়, পাহাড়ে পুরসভা নির্বাচনের দামামাও বাজিয়েছিলেন। সেইসঙ্গে দার্জিলিংয়ে পঞ্চায়েত ভোট করার তোড়জোড়ও শুরু করে দেওয়ার কথা বলেন তিনি।

এই পরিস্থিতিতে পাহাড়ের রাজনৈতিক সমাধানের দাবি তোলেন রাজনৈতিক দলগুলি। সেই মর্মে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রিচমন্ড হিলে জিটিএ নিয়ে বৈঠক করেন। শাসক দল তৃণমূল-সহ পাঁচটি দলের সঙ্গে বৈঠক করেছিলেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকেই ভোট নিয়ে আলোচনা হয়। আর ভোটের আগে পাহাড়ের রাজনৈতিক সমাধান করতে সমস্ত রাজনৈতিক দলের কাছে একটি ড্রাফট চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পাহাড়ে উত্থান হওয়া হামরো পার্টি, গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা, গোর্খা জনমুক্তি মোর্চা ও জন আন্দোলন পার্টির প্রতিনিধিদের নিয়ে বৈঠকে তিনি বলেন, শীঘ্রই জিটিএ নির্বাচন হবে পাহাড়ে। পাহাড়ের তিন পুরসভার ভোটও হবে শীঘ্রই। তখন তিনি ২ থেকে ৩ মাসের মধ্যে জিটিএ নির্বাচন হবে। সেইমতোই পাহাড়ে ভোটের বাদ্যি বাজতে চলেছে আগামী জুন মাসে।

ইতিমধ্যেই পাহাড়ে দার্জিলিং পুরসভার ভোট হয়েছে। সেই ভোটে হামরো পার্টির উত্থান হয়েছে। মাত্র তিন মাস আগে পার্টি তৈরি করেই পাহাড়ের মন জিতে নিয়েছে হামরো পার্টি। মুখ্যমন্ত্রী এবার পাহাড়ের বাকি তিন পুরসভা, যথাক্রমে- কার্শিয়াং, কালিম্পং ও মিরিকের ভোটও শীঘ্রই করা হবে বলে জানান। এই তিন পুরসভার মেয়াদ শেষ হচ্ছে শীঘ্রই। মেয়াদ ফুরোলেই ভোট হবে পাহাড়ে।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, পাহাড়ের পঞ্চায়েত ভোটও করতে হবে। কিন্তু দার্জিলিংয়ে পঞ্চায়েত ভোটের সমস্যা রয়েছে। এই ভোট কেন্দ্রের সিদ্ধান্তের কারণে আটকে রয়েছে। পাহাড়ে পঞ্চায়েত ব্যবস্থা দ্বিস্তরীয়। এই ব্যবস্থাকে ত্রিস্তরীয় করার আবেদন জানানো হয়েছে। কেন্দ্র সেই আবেদন মঞ্জুর করলেই আমরা পাহাড়ে ত্রিস্তর পঞ্চায়েতের ভোট করাব। তার আগে শিলিগুড়ি মহকুমা পরিষদের ভোট করে নিতে চাইছে তৃণমূল।

English summary
TMC government wants to vote in GTA of Darjeeling and Siliguri mahakuma parisad.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X