• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাংলায় এখনও ‘পরিবর্তন’ আসেনি শিলিগুড়ি মহকুমা পরিষদে, এবার আশাবাদী তৃণমূল

বাংলায় এখনও ‘পরিবর্তন’ আসেনি শিলিগুড়ি মহকুমা পরিষদে, এবার আশাবাদী তৃণমূল
Google Oneindia Bengali News

পাহাড়ে জিটিএ গঠন করে তৃণমূল কর্তৃত্ব করলেও, শিলিগুড়ি মহকুমা পরিষদে এখনও দখলদারি কায়েম করতে পারেনি তৃণমূল। বাম জমানায় শিলিগুড়ি মহকুমা পরিষদ তৈরি হওয়া থেকে তা বামেদের দখলেই রয়েছে। বাংলায় পরিবর্তনের পরেও তৃণমূল তা দখল করতে পারেনি। এবার শিলিগুড়ি মহকুমা পরিষদের নির্বাচনে তৃণমূল পরিবর্তনের লড়াইয়ে নামতে চলেছে।

শিলিগুড়ি মহকুমা পরিষদে নজর তৃণমূলের

শিলিগুড়ি মহকুমা পরিষদে নজর তৃণমূলের

অবশেষে শিলিগুড়ি মহকুমা পরিষদের নির্বাচবের বিজ্ঞপ্তি জারি হতে চলেছে। এবার বাংলার সাসকদল চাইছে শিলিগুড়ি মহকুমা পরিষদের নির্বাচনে জিতে তা দখলে আনতে। এবার শিলিগুড়ি পুরসভা নির্বাচনে জয়ী হয়েছে তৃণমূল। তাই শিলিগুড়ি মহকুমা পরিষদেও যে তাঁরা জিতবেন, সে ব্যাপারে আশাবাদী তৃণমূল কংগ্রেস।

ত্রিস্তরীয় শিলিগুড়ি মহকুমা পরিষদ বামেদের

ত্রিস্তরীয় শিলিগুড়ি মহকুমা পরিষদ বামেদের

১৯৮৯ সালে দার্জিলিং জেলার ৪টি ব্লকের ২২টি গ্রাম পঞ্চায়েত নিয়ে তৈরি হয়েছিল ত্রিস্তরীয় শিলিগুড়ি মহকুমা পরিষদ। এই ত্রিস্তররীয় মহকুমা পরিষদের ক্ষমতা জেলা পরিষদের মতোউ। শিলিগুড়ি মহকুমা পরিষদের অধীনে ছিল মাটিগাড়া, নকশালবাড়ি, ফাঁসিদেওয়া ও খড়িবাড়ি ব্লক। ১৯৮৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত সমস্ত নির্বাচনেই এই মহকুমা পরিষদের দখল ছিল বামেদের হাতে।

বাংলায় পরিবর্তনের আগে মহকুমা পরিষদ

বাংলায় পরিবর্তনের আগে মহকুমা পরিষদ

পরিবর্তনের পর একবারই ভোট হয়েছে শিলিগুড়ি মহকুমা পরিষদে। পরিবর্তনের আগে ২০০৯ সালে ভোট হয়েছিল। সেবারও জয়ী হয়েছিল বামফ্রন্ট। তৃণমূল সেই নির্বাচনে কোনও প্রভাবই ফেলতে পারেনি। তখন ছিল সাতটি আসন। সাতটির মধ্যে চারটি পেয়েছিল বামেরা, কংগ্রেস জয় পেয়েছিল তিনটি আসনে।

বাংলায় পরিবর্তনের পর মহকুমা পরিষদ

বাংলায় পরিবর্তনের পর মহকুমা পরিষদ

২০১১ সালে পরিবর্তনের পর শিলিগুড়ি মহকুমা পরিষদের আসন সংখ্যা বেড়ে হয় ৯। ২০১৫ সালের নির্বাচনে শিলিগুড়ি-মডেলে ভোট করান সিপিএম নেতা অশোক ভট্টাচার্য। সাফল্যও পান। বাম-কংগ্রেস জোট ৬টি আসনে জয়ী হয়। কংগ্রেস কোনও আসন পায়নি ৬টি আসনই যায় বামেদের দখলে। বাকি তিনটি আসন পায় তৃণমূল।

শিলিগুড়ি মহকুমা পরিষদের ত্রিস্তরীয় ভোট

শিলিগুড়ি মহকুমা পরিষদের ত্রিস্তরীয় ভোট

২০২০ সালে শিলিগুড়ি মহকুমা পরিষদের বোর্ডের মেয়াদ শেষ হয়ে যায়। কিন্তু করোনার কারণে সেখানে নির্বাচন হয়নি। মাস দুয়েক আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইঙ্গিত দেন খুব শীঘ্রই ভোট করিয়ে নেওয়া হবে। সেইমতো বিজ্ঞপ্তি জারি হতে চলেছে। জুন মাসের শেষে মহকুমা পরিষদের ৯টি আসনে, ৪টি ব্লকের ৪টি পঞ্চায়েত সমিতির ৬৬টি আসনে এবং ২২টি গ্রাম পঞ্চায়েতের ৪৬২টি আসনে নির্বাচন হবে।

পাহাড়-সমতলে বেজেছে ভোটের বাদ্যি

পাহাড়-সমতলে বেজেছে ভোটের বাদ্যি

বাংলার বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে এবার এই মহকুমা পরিষদে তৃণমূলের জয়ের সম্ভাবনা প্রবল। তৃণমূল বিরোধী হিসেবে কারা অগ্রগণ্য সেই লড়াই লড়ছে বিজেপি, বাম বা কংগ্রেস। একইসঙ্গে পাহাড়ে জিটিএ নির্বাচনও হতে পারে। যদি নির্বাচনের স্থগিতের দাবিতে অনশনে বসেছে গোর্খা জনমুক্তি মোর্চা। শীঘ্রই পাহাড়ের বাকি পুরসভা নির্বাচনগুলিএ হওয়ার কথা।

মন্ত্রিসভার বৈঠক নিয়ে 'রেকর্ড' ভাঙলেন মমতা! রদবদল জল্পনা তুঙ্গে মন্ত্রিসভার বৈঠক নিয়ে 'রেকর্ড' ভাঙলেন মমতা! রদবদল জল্পনা তুঙ্গে

English summary
TMC decorates plans to win in Siliguri Mahakuma Parishad election first time to snatch from Left front
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X