• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাহাড়ে ফের তাল কাটছে তৃণমূলের, গুরুং ফিরতেই জেগে উঠেছে গোর্খাল্যান্ডের দাবি, মোদীকে চিঠি বিনয়ের

এতোদিন ছাই চাপা পড়েছিল আগুন। একুশের ভোট এগিয়ে আসতেই ফের গোর্খাল্যান্ডের দাবি জেগে উঠেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে গোর্খাল্যান্ডের দাবি জানিয়ে চিঠি দিয়েছেন মোর্চা নেতা বিনয় তামাং। দার্জিলিং পাহাড়, তরাই, ডুয়ার্সের বাসিন্দা ও গোর্খাদের সাংবিধানিক ন্যাসের দাবি জানিয়ে চিঠি দিয়েছেন তিনি। বিমল গুরুং পাহাড়ে ফিরতেই নতুন করে জেগে উঠেছে গোর্খাল্যান্ডের দাবি। পাহাড়ে বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি নতুন করে উস্কে দিয়েছেন গুরুং। কাজেই এখন পাহাড়ে টিকে থাকতে গেলে জনতার দাবি মেনে কাজ করতে হবে সেটা বুঝে গিয়েছেন বিনয় তামাংও।

প্রধানমন্ত্রীকে চিঠি বিনয় তামাংয়ের

প্রধানমন্ত্রীকে চিঠি বিনয় তামাংয়ের

গোর্খাল্যান্ড চাই। পাহাড়, তরাই, ডুয়ার্স নিয়ে তৈরি হবে গোর্খাল্যান্ড। বাম আমল থেকেই শুরু হয়েছিল সেই দাবি। ঘিসিংয়ের সময় থেকেই সূত্রপাত। তারপরে সেই আন্দোলন হস্তান্তরিত হয় বিমল গুরুংয়ের হাতে। জিটিএ- করে সাময়িক ভাবে পাহাড়কে শান্ত করলেও একুশের ভোটের আগে ফের গোর্খাল্যান্ডের ইস্যু জেগে উঠেছে পাহাড়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন মোর্চা নেতা বিনয় তামাং। তাতে পাহাড়ের বাসিন্দাদের সাংবিধানিক ন্যায় দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

গোর্খাল্যান্ডের দাবি

গোর্খাল্যান্ডের দাবি

একুশের বিধানসভা ভোটের আগে ফের জেগে উঠেছে গোর্খাল্যান্ডের দাবি। বিমল গুরুং পাহাড়ে পা রাখতেই নতুন করে ছাই চাপা আগুন জেগে উঠেছে। পাহাড়ে পা রেখেই গোর্খাল্যান্ডের দাবিতে আস্ফালন শুরু করেছেন বিমল গুরুং। তাতেই নতুন করে উত্তাপ বাড়তে শুরু করেছে পাহাড়ে। সেই উত্তাপের আঁচ গিয়ে পড়েছে বিনয় তামাংদের ঘরেও। তারাও সরব হয়েছেন গোর্খাল্যান্ডের দাবিতে।

বিমল গুরুংয়ের দাবি

বিমল গুরুংয়ের দাবি

একুশের বিধানসভা ভোটের আগে তৃণমূল কংগ্রেসকে সমর্থন করবে বলে জানিয়েছেন বিমল গুরুং। কিন্তু ২০২৪ সালের ভোটে যে রাজনৈতিক দল গোর্খাল্যান্ডের দাবিকে সমর্থন জানাবে সেই রাজনৈতিক দলকে সমর্থন করবে মোর্চা এমনই দাবি করেছেন গুরুং। ইতিমধ্যেই গুরুংপন্থীদের মিছিলে সরগরম হয়ে উঠেছে পাহাড়। শিলিগুড়ি থেকে কালিম্পং একাধিক জায়গায় সভা করেছেন বিমল গুরুং।

পাহাড়ে উত্তাপ বাড়ছে

পাহাড়ে উত্তাপ বাড়ছে

একুশের ভোেটর আগে পাহাড়ে উত্তাপ বাড়তে শুরু করেছে। গুরুংয়ে দলে ফেরাতে নারাজ বিনয়ের নেতৃত্বে থাকা মোর্চা। এই নিয়ে প্রবল সংকট তৈরি হয়েছে পাহাড়ে। গুরুং বনাম বিনয় তামাং পন্থীদের মিছিলে সরগরম দার্জিলিং থেকে তরাই, ডুয়ার্স। এই নিয়ে উত্তাপ চড়তে শুরু করেছে। ইতিমধ্যেই উত্তরবঙ্গ সফরে গিয়ে মোর্চা নেতাদের সঙ্গে বৈঠক করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

ফের নাড্ডার রোড শো ঘিরে জটিলতা, অনুমতি দিল না বর্ধমান পুলিশ, কোন পথে হাঁটবেন দিলীপরা?

English summary
Morcha leader Binay Tamang write letter to PM Narendra Modi on demand of GorkhaLand
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X