• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দক্ষিণ দিনাজপুরের ৫০০ বছরের পুরনো এই কালীপুজোয় দেখা মেলে হিন্দু–মুসলিম সম্প্রীতি

সাম্প্রদায়িক হিংসার পাশাপাশি সাম্প্রদায়িক মেলবন্ধনেরও বহু নিদর্শন পাওয়া যায় এই বাংলায়। দুর্গাপুজো, কালীপুজো, ইদ বা যে কোনও উৎসবে হিন্দু–মুসলিম সম্প্রীতি দেখা গিয়েছে বহু। তেমনি দক্ষিণ দিনাজপুরের তপন ব্লকের মনোহোলী গ্রামের হাটখোলার জোড়া কালীপুজো।

দক্ষিণ দিনাজপুরের ৫০০ বছরের পুরনো এই কালীপুজোয় দেখা মেলে হিন্দু–মুসলিম সম্প্রীতি

৫০০ বছরের পুরনো এই পুজোকে ঘিরে অপূর্ব সাম্প্রদায়িক সম্প্রীতির নির্দশন দেখা গিয়েছে। জানা গিয়েছে, এই মন্দিরের পাশে রয়েছে পীরবাবার দরগা। প্রতি বছর শাক্ত মতে পূজিত এই দেবীর উদ্দেশ্যে যখন বলিদান করা হয় তখনই পীরবাবার দর্গাতেও মুসলিমরা সিন্নি চরান, হয় কোরান পাঠও। সিন্নি দান থেকে কোরান পাঠ যা খরচা হয় তা সম্পূর্ণ বহন করে জোড়া কালী মায়ের পুজো কমিটি। স্থানীয়রা জানিয়েছেন যে আগে এই পুজো মনোহলী জেলার জমিদার বাড়ি থেকে করা হত। সেই সময়ও সিন্নি দান, কোরান পাঠ হত। সেই নিয়ম আজও চলে আসছে।

তবে এখন জমিদারি প্রথা লোপ পাওয়ার পর জমিদারের বংশধররা এই পুজোর খরচ আর বহন করে না। তাই গ্রামবাসীরাই নিজেরাই কমিটি করে পুজোর দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন। তবে পুজোর রীতি–নিয়ম এক রাখা হয়েছে। কালীপুজোর দিন পীরবাবার দর্গায় সিন্নি চরনোর পরই বলি হয় মন্দিরে। একই সঙ্গে চলে হিন্দু ও মুসলিমদের পুজো ও কোরান পাঠ।

দক্ষিণ দিনাজপুরঃ ৫০০ বছরের কালীপুজো মেতে ওঠে দুই সম্প্রদায়ের মানুষ

বিজেপির 'সাইলেন্ট ভোটার' কারা! বিহার নির্বাচনে বিপুল সাফল্যের পর খোলসা করলেন মোদী

English summary
hindu muslim harmony can be seen in this 500 year old kalipujo in south dinajpur
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X