India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পাহাড়ে নির্বাচন হচ্ছেই, বিজেপি ও জিএনএলএফের মামলায় স্থগিতাদেশ দিল না হাইকোর্টে

Google Oneindia Bengali News

জিটিএ নির্বাচন স্থগিত হল না। নির্দিষ্ট দিনেই পাহাড়ে ভোট হচ্ছে। শুক্রবার পাহাড় নির্বাচন নিয়ে স্থগিতাদেশ দিল না হাইকোর্টে। অর্থার বিজেপি ও জিএনএলএফের মামলার কোনও মূল্যই রইল না, কার্যত খারিজ হয়ে গেল। পাহাড়ে ভোট স্থগিত রাখার দাবিতে অনশনে বসেছিলেন গোর্খা জনমুক্তি মোর্চা প্রধান বিমল গুরুং। আর পাহাড়ে বিজেপির জোটসঙ্গী জিএনএলএফ হাইকোর্টে মামলা করেছিলেন। কিন্তু কারও কোনও পরিকল্পনাই খাটল না। পাহাড়ে শেষপর্যন্ত ভোট হচ্ছেই।

পাহাড়ে নির্বাচন হচ্ছেই, বিজেপি ও জিএনএলএফের মামলায় স্থগিতাদেশ দিল না হাইকোর্টে

জিটিএ নির্বাচনকে চ্যালেঞ্জ করে শেষরক্ষা হল না বিরোধীদের। হাইকোর্টের বিচারপতি নির্দেশ দিয়েছেন, নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী ২৬ জুন জিটিএ নির্বাচন হচ্ছে। কলকাতা হাইকোর্ট সাফ জানিয়ে দিল নির্বাচনের ওপর কোনওরকম হস্তক্ষেপ তারা করতে রাজি নন। এরপর আগামী রবিবার নির্বাচন হতে আর কোনও বাধা থাকল না।

রাজ্য সরকার পাহাড়ে উন্নয়নের জন্য যে জিটিএ নির্বাচন করছে, সেখানে হস্তক্ষেপ করতে কলকাতা হাইকোর্ট অস্বীকার করায় মুখ পুড়ল বিজেপির। বিজেপির জোটসঙ্গী মামলাকারী জিএনএলএপের তরফে দাবি করা হয়েছিল, ভোট হলেও যাতে ভোটের ফলাফল প্রকাশ স্থগিত রাখা হয়। কিন্তু সেই দাবিও খারিজ করে দিল কোর্ট। অর্থাৎ ভোটের ফলাফল প্রকাশ করতেও কোনও বাধা রইল না।

বিজেপির মিত্র-শক্তি পাহাড়ের রাজনৈতিক দল জিএনএলএফের তরফে দাবি করা হয়েছিল। সংবিধান সংশোধন না করে ভোট করা যাবে না। ভোট হলেও সংবিধান সংশোধন না হওয়া পর্যন্ত যেন ভোটের ফল প্রকাশ না করা হয়, এমনটাই দাবি ছিল জিএনএলএফরে। তবে সমস্ত দাবিই খারিজ করে স্বাভাবিক নিয়মে ভোট ও ভোটের ফল প্রকাশের কথা বলেছে হাইকোর্ট।

২০১২ সালে শেষবার নির্বাচন হয়েছিল জিটিএর। তারপর ফের তা হচ্ছে ২০২২-এ। অর্থাৎ পাহাড়ে ১০ বছর পর নির্বাচন হতে চলেছে। নির্বাচনের আগে খোদ মুখ্যমন্ত্রী পাহাড়ে গিয়ে সর্বদল বৈঠক করে এসেছিলেন। সেই বৈঠকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন পাহাড়ের ভোট তিনি তাড়াতাড়ি করতে চান। সেইমতো জিটিএ নির্বাচবনের দিনক্ষণ চূড়ান্ত হয়েছিল।

পাহাড়ে অজয় বনাম অনীতের লড়াই, গুরুংয়ের রাজপাট চুকিয়ে কে দখল নেবেন জিটিএ-রপাহাড়ে অজয় বনাম অনীতের লড়াই, গুরুংয়ের রাজপাট চুকিয়ে কে দখল নেবেন জিটিএ-র

শুধু জিটিএ নয়, পাহাড়েকর পঞ্চায়েত ও বাকি পুরসভা ভোটগুলি করতেও তিনি আগ্রহী। একইসঙ্গে শিলিগুড়ি মহকুমা পরিষদের ভোটের কথাও জানিয়েছিলেন তিনি। জানিয়েছিলেন দু-মাসের মধ্যেই তিনি ভোট করতে চান। সেইমতো মাস খানেক পরেই বিজ্ঞপ্তি জারি করে তিনি ভোটের দিনক্ষণ ঘোষণা করে দেন। আগামী ২৬ জুন জিটিএ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হয়। আর ২৯ জুন হবে ভোট গণনা।

English summary
High Court not gives stay order of BJP and GNLF’s suit of GTA election in hill of Darjeeling
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X