• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাহাড় রাজনীতিতে বিরাট পরিবর্তন, মোর্চাত্যাগী বিনয় তামাংয়ের যোগদান তৃণমূলে

Google Oneindia Bengali News

গোর্খা জনমুক্তি মোর্চা আগেই ছেড়েছিলেন বিনয় তামাং। এবার তিনি পাহাড় রাজনীতিকে নাড়িয়ে দিলেন তৃণমূলে যোগ দিয়ে। প্রাক্তন মোর্চা প্রধান বিনয় তামাংয়ের সঙ্গে তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন রোহিত শর্মাও। শুক্রবার তাঁরা ব্রাত্য বসু ও মলয় ঘটকের হাত ধরে যোগ দিলেন তৃণমূল। পাহাড় রাজনীতিতে বিরাট পরিবর্তনের ইঙ্গিত দিল এই দলবদল।

গোর্খা জনমুক্তি মোর্চায় বিনয় বনাম বিমল যুদ্ধে ইতি

গোর্খা জনমুক্তি মোর্চায় বিনয় বনাম বিমল যুদ্ধে ইতি

পাহাড় রাজনীতিতে তৃণমূলের প্রতি আগে সমর্থন ছিল বিনয় তামাংয়ের। সমর্থন ছিল প্রাক্তন বিনয়-সঙ্গী অনীত থাপারও। একুশের নির্বাচনের আগে পুর্বের সমস্ত দ্বন্দ্ব মিটিয়ে তৃণমূলের প্রতি সমর্থনের বার্তা দিয়ে দার্জিলিংয়ের ফিরে এসেছিলেন বিমল গুরুংও। কিন্তু বিনয় তামাংয়ের সঙ্গে মতপার্থক্যের কারণে গোর্খা জনমুক্তি মোর্চার আড়াআড়ি বিভাজন ঘটেছিল। ফলে দু-পক্ষই তৃণমূলকে সমর্থনের বার্তা দিলেও ভোট বিভাজনে সাফল্য ধরা দেয়নি। বিজেপি এই বিভাজনের ফায়দা নিয়ে পাহাড়ে জয়যুক্ত হয়েছিল।

বিনয় তামাং তৃণমূলে, পাহাড় রাজনীতিতে পরিবর্তন

বিনয় তামাং তৃণমূলে, পাহাড় রাজনীতিতে পরিবর্তন

একুশের নির্বাচনের পর বিনয় তামাং গোর্খা জনমুক্তি মোর্চা ছেড়ে দেন। অনীত থাপাও গোর্খা জনমুক্তি মোর্চা ছেড়ে নতুন দল গড়েন। তিনি গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার প্রতিষ্ঠাতা হয়ে পাহাড় রাজনীতিতে পথ চলা শুরু করলেও বিনয় তামাং এতদিন দলহীন ছিলেন। তাঁকে নিয়ে নানা জল্পনা চলছিল। এতদিনে সেই জল্পনার অবসান হল। বিনয় তামাং যোগ দিলেন তৃণমূলে। তাঁর সঙ্গী হলেন রোহিত শর্মা।

তৃণমূল পাহাড় রাজনীতিতে গুরুত্ব বাড়াল

তৃণমূল পাহাড় রাজনীতিতে গুরুত্ব বাড়াল

বিনয় তামাং ও অনীত থাপা সরে যাওয়ার পর পাহাড়ে এখন গোর্খা জনমুক্তি মোর্চার রাশ একা বিমল গুরুংয়ের হাতে। বিমল গুরুং তৃণমূলকেই সমর্থন করছেন। আর অনীত থাপার নতুন দল গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চাও তৃণমূলকে সমর্থনের বার্তা দিয়েছেন ওদিকে হরকা বাহাদুর ছাত্রীও তৃণমূলের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন আগে। এবার বিয়ন তামাং সরাসরি তৃণমূলের অংশ হলেন। ফলে তৃণমূল পাহাড় রাজনীতিতে বিরাট গুরুত্ব বাড়িয়ে নিতে সক্ষম হল।

পাহাড়ে তৃণমূল শক্তিশালী বিজেপিকে মাত দিতে

পাহাড়ে তৃণমূল শক্তিশালী বিজেপিকে মাত দিতে

এর আগে তৃণমূল ক্ষমতায় এসেই পাহাড় রাজনীতিতে পা দিয়েছিল। বাড়তে শুরু করেছিল পাহাড়ে। বিগত পুরসভা নির্বাচনে পাহাড়ে তৃণমূল মিরিক পুরসভার দখলও নিয়েছিল। কিন্তু তারপর আর বেশিদূর এগোতে পারেনি। বারবারই নির্বাচনে ব্যর্থ হয়েছে। বিজেপি মাত দিয়ে গিয়েছে তৃণমূলকে। এবার তৃণমূল আরও শক্তিশালী অবস্থান তৈরি করতে পরিকল্পনা নিল।

তৃণমূলে যোগ দিয়েই মমতাকে প্রধানমন্ত্রী দাবি বিনয়ের

তৃণমূলে যোগ দিয়েই মমতাকে প্রধানমন্ত্রী দাবি বিনয়ের

সেই পরিকল্পনার অঙ্গ হিসেবেই যোগদান করছেন বিনয় তামাং। এর ফলে দল আরও শক্তিশালী হবে পাহাড়ে, এমনটাই মনে করছেন ব্রাত্য বসু ও মলয় ঘটক। আর তৃণমূলে যোগ দিয়ে বিনয় তামাং নিশানা করলেন বিজেপিকেই। বিজেপিকে নিশানায় বিনয় তামাং বলেন, ওরা শুধু বিভাজন ঘটাতে চায়। তাই বিভাজনের রাজনীতির অবসান ঘটাতে বিজেপিকে সরাতে হবে। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ই প্রধানমন্ত্রী হওয়ার প্রধান দাবিদার।

English summary
Binoy Tamang joins in TMC leaving Gorkha Janmukti Morcha from Darjeeling to bring change on hill politics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion