• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওষুধ দিয়েই তৈরি আস্ত দুর্গা! করোনাকালে নজর কাড়ছে মু্র্শিদাবাদের এই পূজা মণ্ডপ

  • |

কলকাতা হোক বা জেলা করোনাকালীন পরিস্থিতিতে দুর্গাপুজোয় অভিনবত্বের ছোঁয়া রাজ্যের সর্বত্রই। কোথায় দুর্গা এসেছেন স্বয়ং ডাক্তারের ভূমিকায়, তো কোথাও সাংবাদিকের ভূমিকায় দেখা গেছে সরস্বতীকে। কোথাও আবার মহিষাসুরের জায়গা নিয়েছে করোনাসুর। এমতাবস্থায় শিল্প ভাবনায় নতুন চমক দেখা গেছে মুর্শিদাবাদের একাধিক পুজা মণ্ডপেও।

নেটাপাড়ায় সাড়া ফেলেছে ইচ্ছাগঞ্জের ওষুধের তৈরি দুর্গা

নেটাপাড়ায় সাড়া ফেলেছে ইচ্ছাগঞ্জের ওষুধের তৈরি দুর্গা

মুর্শিদাবাদের লালগঞ্জের ইচ্ছাগঞ্জ। ইচ্ছাগঞ্জের শিবালয়ের কয়েকশো বছরের প্রাচীন পুজো এবার প্রত্যেকেরই নজর কেড়েছে। কারণ এবছর এখানে প্রতিমা তৈরি হয়েছে বিভিন্ন ধরণের ওষুধ ও ওষুধের প্যাকেট দিয়ে। কোনোরকম পারিশ্রমিক ছাড়া দিনরাত এক করে কয়েক মাসের প্রচেষ্টায় এই অভিনব প্রতিমা নির্মাণ করেছেন শিল্পী সন্দীপ হালদার।

ডাক্তার, সাফাই কর্মী, পুলিশের মতো কোভিড যোদ্ধাদেরও বিশেষ সম্মান

ডাক্তার, সাফাই কর্মী, পুলিশের মতো কোভিড যোদ্ধাদেরও বিশেষ সম্মান

প্রতিমার মধ্যেই রয়েছে করোনা সংক্রান্ত সতর্ক বার্তাও। প্রতিমা ছাড়াও ডাক্তার, সাফাই কর্মী, পুলিশের মতো প্রথমসারির কোভিড যোদ্ধাদেরও এখানে বিশেষ সম্মান প্রদর্শন করা হয়েছে। প্রতিম দর্শনের পাশাপাশি সাধারম মানুষের মধ্যে করোনা সংক্রান্ত সতর্কবার্তা আরও বেশি করে পৌঁছে দিতেই এই উদ্যোগ বলে ইচ্ছা ইচ্ছাগঞ্জের শিবালয়ের পুজো উদ্যোক্তারা জানিয়েছেন।

সম্মান প্রদর্শন করা হয়েছে বিশ্ব বাংলাকেও

সম্মান প্রদর্শন করা হয়েছে বিশ্ব বাংলাকেও

এছড়াও সম্মান প্রদর্শন করা হয়েছে বিশ্ব বাংলাকে। বিশ্ব বাংলার থিমেই হয়েছে মণ্ডপের অন্যান্য কারুকার্য। আর করোনাকালীন এই অভিনব পুজো দেখতেই বর্তমানে মানুষের উচ্ছাস দেখা গেছে গোটা মুর্শিদাবাদেই। পাশাপাশি পুজো উদ্যোক্তাদের ভাবনাকে কুর্নিশ জানিয়েছে নেটিজেনরাও। নেটপাড়াতে ব্যাপক সাড়া ফেলেছে মুর্শিদাবাদের এই ওষুধের তৈরি প্রতিমা।

 দর্শনার্থীদের প্রশংসায় উচ্ছ্বসিত পুজো উগ্যোক্তারা

দর্শনার্থীদের প্রশংসায় উচ্ছ্বসিত পুজো উগ্যোক্তারা

যদিও কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনেই বর্তমানে দর্শনার্থীদের মণ্ডপের মধ্যে প্রবেশাধিকার দেওয়া হচ্ছে না বলেও জানিয়েছেন পুজো উদ্যোক্তারা। এই প্রসঙ্গে বলতে গিয়ে ইচ্ছাগঞ্জের শিবালয়ের এক পুজো উদ্যোক্তা বলেন, "করোনা আবহে মানুষের মধ্যে আরও বেশি করে সচেতনতার বার্তা পৌঁছে দিতেই আমরা ওষুধের মাধ্যমে প্রতিমা নির্মাণের কথা ভাবি। প্রায় দু-মাস আগেই থেকেই আমরা প্রস্তুতির কাজে হাত লাগিয়েছি। এখন মানুষ যেভাবে আমাদের উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন তাতে আমরা খুশি। "

Puja Special : মুর্শিদাবাদ : ঔষধ ও ঔষধের প্যাকেট দিয়ে তৈরী দুর্গা প্রতিমা সবার নজর কেড়েছে

দুর্গাপুজোর আবহে অসমে মেডিক্যাল ওয়েস্ট দিয়ে তৈরি হবে দুর্গা মূর্তি

English summary
whole durga idol made of medicine this puja mandap of murshidabad caught the eye during the corona period
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X