India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাড়িতে নেই টিভি! চেনা ছকের বাইরে গিয়েই সাফল্য মাধ্যমিকে রাজ্যে পঞ্চম শুভ্র দত্তের

Google Oneindia Bengali News

বিগত দুই বছর ধরে চলা করোনা প্রকোপ কমতেই ২০২২ সালে ফের স্বমহিমায় ফিরেছে ছাত্র জীবনের প্রথম বড় পরীক্ষা, অর্থাৎ মাধ্যমিক পরীক্ষা। সব রকমের স্বাস্থ্যবিধি মেনেই রাজ্যের স্কুল গুলিতে নেওয়া হয় চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। এবছর মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৯৮ হাজার ৭৭৫ জন। করোনা প্রকোপে বিগত দুবছর পরীক্ষা না হয়ে ১০০ শতাংশ ছাত্র ছাত্রীকে পাশ করানো হয় ফলে এই বছর অফলাইনে পরীক্ষা হতেই বাড়ে পরীক্ষার্থীর সংখ্যা। ৭ মার্চ থেকে শুরু হয় ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা শেষ হয় ১৬ তারিখ। ৭৯ দিনের মাথায় পরীক্ষার ফল প্রকাশ করলো রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ। আর পরীক্ষার ফলাফল ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই শুভেচ্ছা আর উচ্ছ্বাসে ভাসল কৃতি ছাত্র ছাত্রীরা।

মাধ্যমিকে কৃতি শুভ্র দত্ত

মাধ্যমিকে কৃতি শুভ্র দত্ত

৬৮৯ নম্বর পেয়ে ২০২২ সালে মাধ্যমিকে রাজ্যে পঞ্চম স্থান অধিকার করেছে মোট ১১জন পড়ুয়া। তারই মধ্যে অন্যতম হল মুর্শিদাবাদের পড়ুয়া শুভ্র দত্ত। রেজল্ট প্রসঙ্গে সে জানিয়েছে, এই ফল অভিপ্রেতই ছিল। এরকম রেজাল্ট হয়েছে জেনে খুবই আনন্দিত লাগছে। জীবনের প্রথম বড় পরীক্ষায় এত সাফল্য লাভের পর রীতিমত উচ্ছ্বসিত শুভ্র। মুর্শিদাবাদে শুভ্রর বাড়িতেও এই মুহূর্তে চরম খুশির হাওয়া। মিষ্টিমুখ থেকে আশীর্বাদের পালা এখন তার পরিবারে। সেইসঙ্গে সকাল থেকেই চলছে শুভেচ্ছার বন্যা।

বাড়িতে নেই টিভি!

বাড়িতে নেই টিভি!

একবিংশ শতকে এসে যেখানে বলাস বৈভব ছাড়া এক মুহূর্ত কাটাতে পারে না এখনকার জুব সমাজ সেখানে দাঁড়িয়ে একদমই আলাদা মুর্শিদাবাদের পড়ুয়া মাধ্যমিকে পঞ্চম স্থানাধিকারী শুভ্র দত্ত। কারণ এই সময়ে দাঁড়িয়েও টেলিভিশন নেই শুভ্রর বাড়িতে। তাহলে কীকরে জানল মাধ্যমিকের ফলাফল? এই প্রশ্নের উত্তরে স্পষ্ট কথা শুভ্রর, "কেন ফোন আছে তো"। বাড়িতে নেই, তাই টিভি দেখে না ২০২২ সালে মাধ্যমিকের এই কৃতি ছাত্র। বরং স্যোশাল মিডিয়া সাইট ইউটিউব থেকেই সে জানতে পেরেছে মাধ্যমিকের ফলাফল।

 একটু আলাদা শুভ্র

একটু আলাদা শুভ্র

শুধু যে টিভি দেখে না তাই নয়, বরং তার বয়সী অন্যান্য পড়ুয়াদের থেকে একটু আলাদা শুভ্র দত্ত। কারণ বাধাধরা গতে সে কখনওই এগোতে চায়না বলেই জানিয়েছে এই কৃতি। পড়াশোনা প্রসঙ্গে কথা জিজ্ঞেস করা হলে সে জানায়, কখনওই সময় ধরে পড়তে বসত না সে। বরং যখন ইচ্ছা হত তখনই বই নিয়ে পড়তে বসত। আবার যেদিন ইচ্ছা হত না সেইদিন মায়ের নিষেধ না শুনেই বসে যেত গল্পের বই বা ফোন নিয়ে। আর এইভাবেই বাঁধাধরা ছকের বাইরে বাড়িয়ে নিজের মনের ইচ্ছামত পড়াশোনা করাই শুভ্রর এই অসামান্য সাফল্যের চাবিকাঠি।

 এক নজরে মাধ্যমিকের ফল

এক নজরে মাধ্যমিকের ফল

প্রায় ৫০ হাজার পড়ুয়া বৃদ্ধি পেয়ে রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী হয় এই বছর। এই বছর মাধ্যমিকে ছাত্রের সংখ্যা ছিল ৪ লক্ষ ৮৮ হাজার ৯০৭জন। এবং ছাত্রী সংখ্যা ৬ লক্ষ ৯ হাজার ৮৬৮ জন ছাত্রী। অবশেষে সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে ৩রা জুন শুক্রবার প্রকাশিত হল চলতি বছরের মাধ্যমিকের ফলাফল। চলতি বছর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৯লক্ষ ৪৯ হাজার ৯২৭জন। পাশের হার ৮৬.৬০ শতাংশ। যার মধ্যে ছেলেদের পাশের হার ৮৮.৫৯ শতাংশ এবং মেয়েদের পাশের হার ৮৫ শতাংশ। মোট ৪ লক্ষ ৩১ হাজার ১৫০জন ছাত্র এবং ৫ লক্ষ ১৪ হাজার ৭১৮ জন ছাত্রী চলতি বছর পাস করেছে। পাশের হারে জেলা স্তরে এগিয়ে পূর্ব মেদনীপুর। চলতি বছর মাধ্যমিক পরীক্ষায় মেধা তালিকায় নাম রয়েছে ১১৪ জনের।

মাধ্যমিকের মেধা তালিকায় প্রথম দশে ব্রাত্য বসু! পর্যদ সভাপতির ঘোষণার পরই জল্পনামাধ্যমিকের মেধা তালিকায় প্রথম দশে ব্রাত্য বসু! পর্যদ সভাপতির ঘোষণার পরই জল্পনা

English summary
here is the success story of the fifth ranked in madhyamik subhra dutta
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X