• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলাকুশলীদের মন ভারাক্রান্ত! কৃষ্ণনগর থেকে বিদেশে যাচ্ছে প্রতিমা

  • By অভীক
  • |

মৃৎশিল্পে কৃষ্ণনগর উল্লেখযোগ্য। করোনা আবহে এবছর এই শিল্পের সঙ্গে যুক্ত কলাকুশলীদের মন ভারাক্রান্ত। পুজো হবে ঠিকই কিন্তু পুজো উদ্দোক্তাদের বাজেট এবার কম, ফলে তার প্রভাব পড়ছে এই শিল্পে। তবুও এবছর অন্যান্য বারের মতো বিদেশের মাটিতে পাড়ি দিচ্ছে কৃষ্ণনগর শহর থেকে বেশকিছু প্রতিমা।

কলাকুশলীদের মন ভারাক্রান্ত! কৃষ্ণনগর থেকে বিদেশে যাচ্ছে প্রতিমা

ইতিমধ্যেই কৃষ্ণনগর ঘূর্নির পুতুলপট্টিতে সাজো সাজো রব। ফাইবার গ্লাসের তৈরি চাঁলা সমেত ছয় ফুটের একটি প্রতিমা প্লাইউডের বাক্সে থার্মোকল সহযোগে প্যাকেট জাত করে বাক্সবন্দী অবস্থায় ক্যুরিয়ার সার্ভিসের মাধ্যমে মেক্সিকোর উদ্দেশ্যে পাড়ি দিয়েছে।ফাইবারের তৈরি এই দুর্গা প্রতিমা টি তৈরি করেছেন, কৃষ্ণনগরের বিখ্যাত মৃৎশিল্পী শংকর পাল। এই প্রতিমাটি বিক্রি হয়েছে দেড় লক্ষ টাকায়।

তিনি জানান, প্রতিমাটি তৈরি করতে সময় লেগেছে তিন মাস। তিনটি স্তরে এই বিগ্ৰহটি তৈরি করা হয়েছে। প্রথমে মাটির কাজ, তারপর প্লাস্টার অব প্যারিসের ছাঁচের কাজ এবং সব শেষে ফাইবার গ্লাসের কাজ, এই ভাবেই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে হয়। ঘুর্ণির অপর দুই শিল্পী, সম্পর্কে এরা দুই ভাই সুদীপ্ত পাল এবং জয়ন্ত পাল,এদের ও একটি প্রতিমা এ বছর বিদেশে পাড়ি দিচ্ছে।

আড়াই ফুট লম্বা, তিন ফুট চওড়া প্রতিমাটি আয়রন সিটের বাক্সে বিশেষ ভাবে প্যাকেট জাত করে পাঠানো হচ্ছে ইউরোপ মহাদেশে।এ বছর মুম্বাই, দিল্লি, ব্যাঙ্গালোর সহ ভিন রাজ্যে কম বেশি পনেরো টির ও বেশি প্রতিমা পাঠানো হচ্ছে।

কলকাতাঃ মুখ্যমন্ত্রীর ঘোষণায় ধন্যবাদ জ্ঞাপন শিল্পী ও কলাকুশলীদের

দলছুট হস্তিশাবককে উদ্ধার করল বনকর্মীরা

English summary
Durga idol is going abroad from Krishnanagar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X