India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতের কুস্তি ফেডারেশনের ক্ষমায় আপাতত স্বস্তি অলিম্পিয়ান ভিনেশ ফোগাটের

Google Oneindia Bengali News

অবশেষে স্বস্তির নিঃশ্বাস ফেললেন ভিনেশন ফোগাট-সহ তিন ভারতীয় কুস্তিগীর। শৃঙ্খলাভঙ্গের দায়ে তিনজনের উপরই বড় শাস্তির খাঁড়া ঝুলছিল। কিন্তু ভারতের কুস্তি ফেডারেশন তিনজনকেই ক্ষমা করে দেওয়ায় আর তাঁদের শৃঙ্খলারক্ষাজনিত কোনও পাকাপাকি শাস্তির মুখে পড়তে হচ্ছে না। তুলে নেওয়া হয়েছে ভিনেশদের প্রাথমিক সাসপেনশন।

ভিনশদের স্বস্তি

ভিনশদের স্বস্তি

অলিম্পিয়ান তথা বিশ্ব কুস্তির ব্রোঞ্জজয়ী ভিনেশ ফোগাট, এশিয়ান চ্যাম্পিয়ন দিব্যা সাঁই ও বিশ্ব ক্যাডেট চ্যাম্পিয়ন সোনম মালিকের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ ওঠায় পদক্ষেপের প্রক্রিয়া শুরু হয়েছিল। তাঁদের কাছে শোকজের উত্তরও চেয়ে পাঠানো হয়। এরপর গত ভারতের কুস্তি ফেডারেশনের তরফে জানানো হয়েছে, এই তিনজনই শোকজের যে জবাব দিয়েছেন তা সন্তোষজনক নয়। তা সত্ত্বেও ফেডারেশন তিনজনকেই আরও একবার নিজেদের ত্রুটি শুধরে নেওয়ার সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের ভারতীয় দল গঠনের সিলেকশন ট্রায়ালে অংশ নিতে পারবেন।

অভিযুক্ত তিন কুস্তিগীর

অভিযুক্ত তিন কুস্তিগীর

টোকিও অলিম্পিকের কোয়ার্টার ফাইনাল থেকে ভিনেশ ছিটকে যাওয়ার পর দেশে ফিরতেই তাঁকে গত ১০ অগাস্ট ভারতের কুস্তি ফেডারেশন শোকজ করেছিল। অলিম্পিক চলাকালীন শৃঙ্খলাভঙ্গের তিনটি অভিযোগে তাঁকে প্রাথমিকভাবে সাসপেন্ড করে শোকজের উত্তর দিতে বলা হয়েছিল। ভিনেশের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, অলিম্পিক চলাকালীন তিনি সতীর্থ কুস্তিগীরদের সঙ্গে থাকতেন না, এমনকী অনুশীলনও করেছেন আলাদা। কুস্তিগীরদের যে পোশাক পরে বাউটে নামার কথা ছিল ভিনেশ সেটাও পরেননি, নিজের স্পনসরের লোগো দেওয়া পোশাক পরেই তিনি খেলতে নামেন। দিব্যা সাঁইকে শোকজ করা হয়েছিল তাঁর বাবা একটি ভিডিওর মাধ্যমে কুস্তি ফেডারেশনের সমালোচনা করায়। সোনম মালিক অলিম্পিকের জন্য টোকিও যাওয়ার আগে নিজে ফেডারেশন অফিস থেকে পাসপোর্ট নেননি। বরং ফেডারেশনকে বলেছিলেন, সেটা সাইয়ের কাছে পাঠিয়ে দিতে।

ফের অপরাধে আজীবন নির্বাসন?

ফের অপরাধে আজীবন নির্বাসন?

জানা গিয়েছে, ফোগাট নিজের আইনজীবীর মাধ্যমে শোকজের যে উত্তর দিয়েছেন তাতে একটি বাদে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগগুলিকে ভিত্তিহীন বলেই দাবি করেছেন। কুস্তিগীরদের জন্য নির্ধারিত পোশাক পরেননি এটা মেনে নিলেও তা অনিচ্ছাকৃত ভুল বলেও উল্লেখ করেছেন শোকজের চিঠিতে। তিনজনকেই ফেডারেশন ক্ষমা করে দেওয়ায় তাঁরা ৩১ অগাস্ট সিলেকশন ট্রায়ালে অংশ নিতে পারবেন। যদিও ভিনেশ, সোনম ও দিব্যার বিরুদ্ধে ফের শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠলে তাঁরা যে আজীবন নির্বাসনের মুখে পড়তে পারেন সেই ইঙ্গিতও দিয়ে রেখেছেন ফেডারেশন কর্তারা। নরওয়ের অসলো শহরে হবে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ, অক্টোবরের ২ থেকে ১০ তারিখ অবধি। তাতে অংশ নেবেন কিনা সে ব্যাপারে আগামীকাল নিজের সিদ্ধান্ত জানাবেন অলিম্পিকে রুপোজয়ী কুস্তিগীর রবি দাহিয়া।

English summary
Wrestler Vinesh Phogat Now Free To Compete In The Selection Trials For The World Championships. Wrestling Federation Of India (WFI) Decided To End Disciplinary Proceedings Against The World Bronze Medalist.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X