• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনাহীন বিশ্বে আজই শুরু হওয়ার কথা ছিল অলিম্পিক, অ্যাথলিটরা কে কোথায়?

বিশ্বে করোনা ভাইরাসের প্রভাব না থাকলে আজই শুরু হওয়ার কথা ছিল অলিম্পিক। জাপানের রাজধানী টোকিও-এর ন্যাশনাল স্টেডিয়ামে ধুমধাম করে চলত ইভেন্টের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। দেশের পতাকা তলে নিজেদের বিকশিত করার শপথ নিতেন ভারতীয় অ্যাথলিটরা। কিন্তু করোনার ভয়াবহ প্রভাব সবকিছু ওলোট-পলোট করে দেওয়ায় পরিবারের সঙ্গে দিন কাটাচ্ছেন তাঁরা।

পরমা

পরমা

১৯৮৪ সালে তৈরি হয়েছিল এই ছবিটি। ছবির গল্প এক গৃহবধূ পরমাকে নিয়ে। নামভূমিকায় অভিনয় করেছিলেন রাখী। ৪০ বছরের এক গৃহবধূ যার অস্তিত্ব শুধুমাত্র, 'বউমা', 'কাকিমা', 'বৌদি' এমন নানবিধ সম্পর্কের ডাকেই আটকে ছিল। এরপর রাহুল নামের এক পুরুষ তার জীবনে আসে। যে বয়সে অনেক ছোট হয়েও পরমাকে নিজেকে নতুন করে আবিস্কার করতে শিখিয়েছিল।

অপর্ণা সেনের এই ছবি জাতীয় পুরস্কারও পেয়েছিল।

কবে শুরু হওয়ার কথা ছিল অলিম্পিক

কবে শুরু হওয়ার কথা ছিল অলিম্পিক

সবকিছু ঠিকঠাক থাকলে আজ অর্থাৎ ২৪ জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল অলিম্পিক। ৯ অগাস্ট পর্যন্ত চলার কথা ছিল ইভেন্ট। প্রতিযোগিতার জমকালো উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা ছিল জাপানের রাজধানী টোকিও-এর ন্যাশনাল স্টেডিয়ামে।

পারমিতার একদিন

পারমিতার একদিন

এই ছবি দুই মহিলার বন্দুত্ব ও একাকীত্বের গল্প। শনকা ও পারমিতা সম্পর্কে শাশুড়ি ও বউমা। বয়স, ব্যাকগ্রাউন্ড, চিন্তাশক্তিতে পার্থক্য থাকা সত্ত্বেও দুজনের মধ্যে এক অনন্য সম্পর্ক তৈরি হয়েছিল। সেই সম্পর্ক নিয়েই এই ছবি।

অপর্ণা সেনের এই ছবি জাতীয় পুরস্কারও পেয়েছিল।

করোনার জেরে স্থগিত অলিম্পিক

করোনার জেরে স্থগিত অলিম্পিক

করোনা ভাইরাসের জেরে এক বছরের জন্য স্থগিত হয়ে গিয়েছে অলিম্পিক। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২১-এর ২৩ জুলাই থেকে শুরু হবে ইভেন্ট। চলবে ৮ অগাস্ট পর্যন্ত। বিশ্বের ২০৬টি দেশ অংশ নেওয়ার কথা অলিম্পিকে। ১১০৯১ জন অ্যাথলিটের যোগ দেওয়ার কথা।

দহন

দহন

ঋতুপর্ণ ঘোষের জাতীয় পুরস্কার প্রাপ্ত এই ছবি পুরোটাই নারীকেন্দ্রিক। এক গৃহবধূ যাঁকে স্বামীর চোখের সামনেই স্থানীয় গুণ্ডারা শ্লীলতাহানি করে। কেউ সাহায্য করছে না দেখে এক শিক্ষিকা এগিয়ে আসে গৃহবধূর সাহায্যে। এই একটা ঘটনা কীভাবে পাল্টে দেয় ওই গৃহবধূর জীবন তাই নিয়েই এই ছবি।

অ্যাথলিটরা কে কোথায়

অ্যাথলিটরা কে কোথায়

করোনা ভাইরাসের আবহে প্রশাসনের নির্দেশ মেনে এলাকাবন্দিই রয়েছেন অলিম্পিকে অংশ নিতে চলা ভারতীয় অ্যাথলিটরা। ফাঁকা সময়ে অনুশীলনের পাশাপাশি কেউ গ্রামের জমিতে ফসল বুনছেন, কেউ রাইফেল ছেড়ে ধরেছেন রং ও তুলি। কেউ পড়ছেন বই। বাড়িতে ও জিমে গা ঘামিয়ে সময় কাটছে কারও। কেউ আবার গিটার বাজিয়ে মনের জ্বালা মেটাচ্ছেন। আগামী বছরের অলিম্পিকে ভালো কিছু করার শপথ নিয়েছেন প্রত্যেকে।

ইতি মৃণালিনীর

ইতি মৃণালিনীর

অভিনেত্রী মৃণালিনীর জীবন নিয়ে এই কাহিনী। ভালবাসার বিবিধ দিক এই ছবিতে তুলে ধরা হয়েছে। তারুণ্যে ঙরা প্রেম। ভালবাসা ও বন্ধুত্বের মধ্যে আটকে হাবুডাবু খাওয়া এক স্তর, সবশেষে একাকীত্ব। এই ছবিতে মৃণালিণীর অল্প বয়সের চরিত্রে অভিনয় করেছেন কঙ্কনা সেন শর্মা এবং প্রবীন মৃণালিনীর ভূমিকায় দেখা গিয়েছে অপর্ণা সেনকে।

অনিশ্চিত অলিম্পিক

অনিশ্চিত অলিম্পিক

করোনা ভাইরাসের প্রভাব পুরোপুরি নিয়ন্ত্রণে না এলে এবং কোভিড-১৯ ভ্যাকসিন আবিষ্কার না হলে আগামী বছরও অলিম্পিক আয়োজন করা কার্যত অসম্ভব বলে মনে করছে আইওসি ও গেমস কমিটি। যদিও এখনও নেতিবাচক ভাবতে রাজি নন ভারতীয় অ্যাথলিটরা।

উনিশে এপ্রিল

উনিশে এপ্রিল

মা-মেয়ের সম্পর্কের গল্প উনিশে এপ্রিল। কীভাবে বাবার মৃত্যু মায়ের নাচ শেখানো মা-মেয়ের মধ্যে দুরত্ব তৈরি হয় এবং সেই ভুল বোঝাবুঝির আধার কেটে ফের কীভাবে তারা একে অপরের কাছাকাছি আসে তাই নিয়ে এই গল্প।

১৯৯৫ সালে ঋতুপর্ণ ঘোষের এই ছবি জাতীয় পুরস্কার পায়।

টেক ওয়ান

টেক ওয়ান

জনপ্রিয় অভিনেত্রী দোয়েল মিত্র (স্বস্তিকা মুখোপাধ্যায়)-র অন্তরঙ্গ মুহূর্ত ফাঁস হয়ে যায় ইন্টারনেটে। সংস্কৃতিবান সমাজের সমালোচনায় পড়তে হয় অভিনেত্রীকে। সেখান থেকে তাঁর সংগ্রাম, তাঁর জীবন কোন পথে যায় তা নিয়েই এই গল্প।

মন্দ মেয়ের উপাখ্যান

মন্দ মেয়ের উপাখ্যান

এই ছবির কেন্দ্রীয় চরিত্র লতি ও রজনী। রজনী বেশ্যা। তার মেয়ে লতি, যে এই অন্ধকার জগৎ ছেড়ে বেরিয়ে স্কুলে পড়তে চায়। কিন্তু দুর্ভাগ্য তার পিছু ছাড়ে না। তাঁকেও তার মায়ের মতো বেশ্যাবৃত্তির দিকে ঠেলে দেওয়া হলে সে বিদ্রোহ করে। মায়ের বিরুদ্ধেই তার সেই বিদ্রোহ।

ছবির পরিচালনা করেছিলেন প্রখ্যাত পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত।

চোখের বালি

চোখের বালি

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের গল্প অবলম্বনে ঋতুপর্ণ ঘোষের পরিচালনায় তৈরি হয়েছিল এই ছবি। একদিকে অল্পবয়সে বিধবা হওয়া বিনোদিনীর আকাঙ্খা, কামনা, বাসনা, মহেন্দ্রর সঙ্গে সম্পর্ক, অন্যদিকে আশালতার একাকীত্ব, স্বামী হারানোর লাঞ্ছনা। দুই নারীর সম্পর্ক, দুরত্ব সবই এই গল্পে প্রাধান্য পেয়েছে।

রাজকাহিনী

রাজকাহিনী

১৯৪৭ সালে দেশভাগের আঁচ পড়ে এক পতিতাপল্লিতে। কীভাবে তার বিরুদ্ধে কর্তৃী বেগম জানের (ঋতুপর্ণা সেনগুপ্ত) নেতৃত্বে তারা এই অবিচারের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ে তা নিয়েই এই গল্প।

করোনার আবহে ক্রিকেটারদের আইপিএল খেলতে দেবে দক্ষিণ আফ্রিকাও!

English summary
Without coronavirus all Indian athletes be in Tokyo to play Olympics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X