• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন টোকিও অলিম্পিকে দেশের তালিকায় নেই রাশিয়ার নাম? জেনে নিন ঘটনাক্রম

Google Oneindia Bengali News

ডোপিং কেলেঙ্কারির জেরে নির্বাসনে রয়েছে রাশিয়া। তাই টোকিও অলিম্পিকে দেশের তালিকায় নেই তাদের নাম। যদিও গেমসে অংশ নিয়েছেন রাশিয়ার অ্যাথলিটরা। রাশিয়ান অলিম্পিক কমিটির পতাকার নিচে বিভিন্ন ইভেন্টে অংশ নিতে দেখা যাচ্ছে সেদেশের অ্যাথলিটদের। এ সংক্রান্ত গোটা ঘটনাক্রমের দিকে নজর ফেরানো যাক।

কেন বাদ রাশিয়া

কেন বাদ রাশিয়া

অতীতে গণ ডোপিংয়ের অভিযোগ ওঠে রাশিয়ার অ্যাথলিটদের বিরুদ্ধে। এই ইস্যুতে রাশিয়ার কর্মকর্তাদের বিরুদ্ধে তথ্য লুকনো এবং নষ্ট করার অভিযোগ তোলে বিশ্ব অ্যান্টি ডোপিং এজেন্সি। রাশিয়ার অ্যান্টি ডোপিং এজেন্সিই এ ব্যাপারে তথ্য সরবরাহ করে। মামলা ওঠে দ্য কোর্ট অফ অ্যাব্রিবয়েশন ফর স্পোর্টসে। ২০১৯ থেকে চার বছরের জন্য রাশিয়ার ওপর আন্তর্জাতিক ইভেন্টে (অলিম্পিক, ফুটবল বিশ্বকাপ) অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞ জারি হয়।

শাস্তি কমলেও নিষেধাজ্ঞা বহাল

শাস্তি কমলেও নিষেধাজ্ঞা বহাল

২০২০ সালের রাশিয়ার ওপর জারি থাকা শাস্তির মেয়াদ কমানো হয়। চারের পরিবর্তে ওই দেশকে দুই বছরের জন্য আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্টগুলি থেকে নির্বাসিত করা হয়। ঠিক হয় যে কোনও নিরপেক্ষ নাম নিয়ে অলিম্পিক, বিশ্বকাপের মতো মেগা ইভেন্টগুলিতে অংশ নিতে পারবে রাশিয়া। প্যারালিম্পক্সেও একই নিয়ম অব্যাহত থাকবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

আরওসি আসলে কী?

আরওসি আসলে কী?

টোকিও অলিম্পিকে আরওসি-র অধীনে মোট ৩৩৫ জন অ্যাথলিট অংশ নিয়েছেন। পদক তালিকার ওপরের দিকে রয়েছে তাদের নাম। আসলে রাশিয়ার অ্যাথলিটরা দেশের নামে প্রতিযোগিতায় অংশ নিতে না পারায় রাশিয়ান অলিম্পিক কমিটির নামে টোকিও গেমসে প্রতিদ্বন্দ্বিতা করছেন। যা এক নজিরবিহীন ঘটনা। ইভেন্ট শুরুর আগে কিংবা পদক জয়ের পর রাশিয়ার অ্যাথলিটরা নিজেদের জাতীয় সঙ্গীত গাইতে পারবেন না বলেও জানিয়ে দেওয়া হয়েছে। রাশিয়ার পতাকার সঙ্গে আরওসি-র পতাকার কোনও মিল নেই। রাশিয়ার অ্যাথলিটদের কিটেও আরওসি-র প্রতীক থাকছে।

পদক তালিকার কততম স্থানে আরওসি

পদক তালিকার কততম স্থানে আরওসি

চলতি অলিম্পিকে পদক সংখ্যার নিরিখে শীর্ষ স্থানে রয়েছে চিন। এখনও পর্যন্ত পাঁচটি সোনা সহ মোট ৯টি পদকের মালিক হয়েছে ভারতের প্রতিবেশী দেশ। তালিকার দ্বিতীয় স্থানে থাকা জাপান পাঁচটি সোনা সহ মোট ৬টি পদক অর্জন করেছে। দুটি সোনা সহ এখনও পর্যন্ত আটটি পদকের মালিক হয়েছে আমেরিকা। দুটি সোনা সহ ৬টি পদক নিয়ে চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। পদক সংখ্যার নিরিখে তালিকার পঞ্চম স্থানে রয়েছে আরওসি। এখনও পর্যন্ত একটি সোনা সহ মোট পাঁচটি পদক জিতেছেন রাশিয়ার অ্যাথলিটর।

English summary
Why Russia is not playing as a country in Tokyo Olympics 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X