• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কী মারাত্মক! এই কারণে বন্ধ হয়ে গিয়েছে ওলগা করবাটের ‘ডেড লুপ’, দেখুন ভিডিও

  • |
Google Oneindia Bengali News

বিশ্ব জিমন্যাসটিক্সের ইতিহাসে সম্ভ্রম আদায়কারী নাম ওলগা করবাট। অলিম্পিকে চারটি সোনা এবং দু'টি রূপো জয়ী এই মহিলা জিমন্যাস্টকে এখনও আদর্শ মেনে ব্যালেন্সের খেলায় সফল হওয়ার স্বপ্ন দেখেন বহু তরুণ প্রতিভা। শুধু অলিম্পিকেই নয়, বিশ্ব চ্যাম্পিয়নশিপেও একাধিক সাফল্য পেয়েছেন ওলগা।

আকস্মিক ভাইরাল ওলগা করবাটের ডেড লুপের ভিডিও:

শুধু তাঁর তাক লাগানো সাফল্যে কারণেই নয়, সোভিয়েত ইউনিয়নের হয়ে প্রতিনিধিত্ব করা এই কিংবদন্তি জিমন্যাস্ট আরও একটি কারণে বিশ্ব জিমন্যাসটিক্সের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন, সেটি হল তাঁর বিখ্যাত মুভ 'ডেড লুপ', যা পরিচিত করবাট ফ্লিপ নামেও। সম্প্রতি এই করবাট ফ্লিপের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিওটি ১৯৭২ মিউনিখ অলিম্পিকের। পুরনো সেই ভিডিওটি ঝড়ে গতিতে ভাইরাল হওয়ার অন্যতম প্রধান কারণ হল বর্তমান প্রজন্মের অবিশ্বাস। অধিকাংশ বিশ্বাসই করতে পারছে না যে কী ভাবে এত সহজে এত কঠিন মুভগুলো একের পর এক করে গিয়েছেন সোভিয়েত ইউনিয়ানের এই কিংবদন্তি। রীতিমতো চর্চার কেন্দ্র হয়ে দাঁড়িয়ে ডেডলুপ।

অলিম্পিকে ডেড লুপ:

অলিম্পিকে ডেড লুপ:

উল্লেখ্য, এই ডেড লুপ এতটাই মারাত্মক ব্যালেন্সের মুভ যে প্রতিযোগীতার ঝুঁকির কথা ভেবে শেষ পর্যন্ত তা ব্যান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওলগা নিজের এই মুভ বিশ্ববাসীর সামনে তুলে ধরেছিলেন ১৯৭২ মিখনিখ অলিম্পিকে। গ্রেটেস্ট শো অব দ্য আর্থে-র মঞ্চে মন্ত্রমুগ্ধ হয়ে তাঁর এই মুভ প্রত্যক্ষ করেছিল গোটা বিশ্ব। সোভিয়েত ইউনিয়ানের এই প্রতিযোগীর পর আর কেউ কখনও অলিম্পিকে এই ডেড মুভ করেননি। ১০-এর মধ্যে এই করবাট ফ্লিপের জন্য ৯.৮ পয়েন্ট অর্জন করেছিলেন তিনি।

এখন কোথায় রয়েছেন ওলগা করবাট:

এখন কোথায় রয়েছেন ওলগা করবাট:

এই মুহূর্তে আরিজোনার স্পটসডেলে থাকেন ওলগা। বর্তমানে অবসর জীবনযাপন করছেন তিনি। ২০১৭ সালে তাঁর প্রাপ্ত সমস্ত মেডেল নিলামে বিক্রি করে দেন ওলগা। অনেকেই মনে করেছিলেন আর্থিকভাবে ভেঙে পড়ে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিলেন তিনি। কিন্তু এই যুক্তি নাকচ করে দেন নিলামকারী এলন ওয়ার্নার। তিনি বলেন, "আর্থিক ভাবে যথেষ্ট স্বচ্ছল ওলগা করবাট। তিনি শুধু মেডেলগুলো তাঁদের হাতে তুলে দিতে চেয়েছেন যাঁরা সেগুলি পেয়ে আরও বেশি খুশি হবে।" সংবাদ সংস্থা এপি'কে ওলগা বলেছেন, "এটা অলিম্পিকে ইতিহাস এবং আমি সারা বিশ্বের সঙ্গে তা ভাগ করে নিতে চাই। তাঁরাই এটাকে অমর এবং ইতিহাস হতে সাহায্য করেছেন।"

English summary
Legendary Gymnast Olga Korbut create a name for herself in the field of gymnastics. She won 4 Olympics gold medals in 1972. She is also famous for her own created move ‘dead loop,’ which is also known as Korbut flip. Recently a video of this high risk move went viral.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X