• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চিনের বিরুদ্ধে দৃঢ় কূটনৈতিক পদক্ষেপ, শীতকালীন অলিম্পিক বয়কটের ডাক আমেরিকার

  • |
Google Oneindia Bengali News

চিনের ঝিংজিয়াং প্রদেশে অবিচারে হত্যা এবং মানবতার বিরুদ্ধে ঘটে চলা পৈশাচিক নিষ্ঠুরতা'র বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসন্ন ২০২২ শীতকালীন অলিম্পিকে সরকারী প্রতিনিধি দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। সোমবার হোয়াইট হাউসে প্রেস সেক্রেটারি এই কথা জানিয়েছেন।

চিনের বিরুদ্ধে দৃঢ় কূটনৈতিক পদক্ষেপ, শীতকালীন অলিম্পিক বয়কটের ডাক আমেরিকার

সরকারী কোনও প্রতিনিধি দল বেজিং-এর উদ্দেশ্যে না পাঠালেও, প্রতিযোগীদের অলিম্পিকে অংশ নেওয়ার ক্ষেত্রে কোনও বিধি নিষেধ আরোপ করেনি জো বাইডেন প্রশাসন। শুধু শীতকালীন অলিম্পিকেই নয়, এই একই সিদ্ধান্ত বহাল থাকবে প্যারা অলিম্পিক গেমসে'র ক্ষেত্রেও।

বিশেষজ্ঞদের মতে মূলত উইঘুর জনজাতি এবং বিভিন্ন পিছিয়ে পড়া সম্প্রদায়ের মানুষের উপর হয়ে চলা নির্মম অত্যাচারের উপর রাশ টানতে এবং চিন'কে চাপে রাখতেই এই সিদ্ধান্ত নিয়েছে হোয়াইট হাউস। মানবাধিকার লঙ্ঘন এবং ব্যাবসা-কখনওই একই সঙ্গে চলতে পারে না। বিশেষজ্ঞ মহলের ধারনা, শীতকালীন অলিম্পিকে সরকারী প্রতিনিধি দল না পাঠিয়ে এই সিদ্ধান্তটাই চিনের কাছে 'পরিস্কার' করে দিতে চেয়েছে আমেরিকা।

করোনা পরবর্তী সময়ে যত দিন গিয়েছে ততই জটিল হয়েছে এই দুই সুপার পাওয়ারের অভ্যন্তরীন সম্পর্ক। গতমাসে বাইডেন এবং চিনের প্রেসিডেন্ট শি জিংপিং-এর মধ্যে দীর্ঘক্ষণ ভিডিও কনফারেন্সে বৈঠক হলেও তাতে যে বিশেষ উন্নতি হয়নি দ্বিপাক্ষিক সম্পর্কের তার আভাস পাওয়া যা এই সিদ্ধান্ত থেকে। প্রত্যাশা মতোই এই সিদ্ধান্ত'কে মেনে নিতে পারেনি ওয়াশিংটনে থাকা চিনের অ্যাম্বাসি। যুক্তরাষ্ট্রে জিংপিং সরকারী এই প্রতিনিধি বাইডেন সরকারে সিদ্ধান্ত'কে 'রাজনৈতিক ম্যানিপুলেশন'-এর আখ্যা দিয়েছেন। বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্তের সঙ্গে ঠান্ড যুদ্ধের প্রসঙ্গ তুলে এনেছে চাইনিজ মিশন। তারা জানিয়েছে, আমেরিকার ঠান্ডা লড়াইয়ের মানসিকতা প্রকাশ পেয়েছে এই সিদ্ধান্তের মধ্যে দিয়ে।

অলিম্পিকে অংশ নেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া ক্রীড়াবীদদের আশ্বস্ত করে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জানিয়েছে, সরকারের কূটনৈতিক সিদ্ধান্তের প্রভাব পড়বে না। আমেরিকার প্রতিনিধিত্ব করতে চলা প্রত্যেক অ্যাথেলিটের পাশে থাকবে দেশ। তিনি এ-ও জানিয়েছেন, এই ইভেন্ট'কে পাখির চোখ রেখে তৈরি হওয়া অ্যাথেলিটদের শীতকালীন অলিম্পিকে অংশ নেওয়া থেকে আটাকনো'কে যথাযথ সিদ্ধান্ত বলে মনে করে না হোয়াইট হাউস। ১৯৮০ সালে শেষ বার অলিম্পিক বয়েকট করেছিল আমেরিকা। তৎকালীন সোভিয়েত ইউনিয়ানে অনুষ্ঠিত হয়েছিল সে'বারের অলিম্পিক। সেই সময়ের রাজনৈতিক প্রেক্ষাপটে জিমি কার্টারের এই সিদ্ধান্ত নেওয়ার নেপথ্যে একাধিক কারণও ছিল।

English summary
US government will not sent any government delegation team to china in a symbolic protest against China's crime against humanity in Xinjiang
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X