• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংখ্যালঘুদের ওপর অত্যাচার, চিন অলিম্পিক বয়কটের ডাক মার্কিন হাউস স্পিকারের

Google Oneindia Bengali News

চিনে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর বাড়তে থাকা অত্যাচারে উদ্বিগ্ন হয়ে সে দেশে অনুষ্ঠিত হতে চলা শীতকালীন অলিম্পিক্স বয়কটের ডাক দিয়েছেন আমেরিকার হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। এই ইস্যুতে বিশ্ব নেতাদের একজোট হওয়ার আবেদনও জানিয়েছেন ন্যান্সি। মানবিকতার খাতিয়ে চিনে চলতে থাকা হত্যালীলার বিরুদ্ধে একজোট হয়ে প্রতিবাদ করা উচিত বলে মনে করেন মার্কিন হাউসের স্পিকার।

সংখ্যালঘুদের ওপর অত্যাচার, চিন অলিম্পিক বয়কটের ডাক মার্কিন হাউস স্পিকারের

২০২২ সালে চিনে শীতকালীন অলিম্পিকের আসর বসার কথা। তার আগে এশিয়ার সর্ববৃহৎ দেশে সংখ্যালঘুদের ওপর বাড়তে থাকা অত্যাচার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন আমেরিকার আইন প্রণেতারা। যাঁরা ইতিমধ্যেই ওই অলিম্পিক বয়কট কিংবা আয়োজক দেশ পরিবর্তনের দাবিতে সরব হয়েছেন। আমেরিকার কর্পোরেশনগুলিকে চিন সরকারের বিরুদ্ধে স্বর উঁচু করার আবেদনও জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা।

একই সুর শোনা গিয়েছে আমেরিকার হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার তথা ডেমোক্র্যাট সদস্য ন্যান্সি পেলোসির মুখেও। চিনে সংখ্যালঘুদের ওপর অত্যাচার বন্ধে বেজিংয়ের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার প্রস্তাব দিয়েছেন ন্যান্সি। তাঁর কথায়, বিশ্বের বড় বড় দেশগুলি বেঁকে বসলে জিংপিংয়ের দেশে শীতকালীন অলিম্পিকের আসর বসানো সম্ভব হবে না। তাতেই চিনের উচিত শিক্ষা হবে বলে দাবি ন্যান্সির। এ ব্যাপারে নরম মনোভাব দেখানোর অর্থই মানবিকতাকে হত্যা করা বলে তিনি মনে করেন। তাঁর এই বক্তব্য নিয়ে মার্কিন হাউসে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। কারও মতে, করোনা ভাইরাসের কারণে টোকিও অলিম্পিক্স এক বছর পিছিয়ে যাওয়ায়টা বেশ বড় ধাক্কা। এই অবস্থায় শীতকালীন অলিম্পিক নিয়ে অনিশ্চয়তা তৈরি হলে বিশ্ব অর্থনীতিতে আরও নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করেন রিপাবলিক্যানদের একাংশ।

'গেস্ট হাউস'-এ করোনার টিকা নিয়ে বিতর্কে ক্রিকেটার কুলদীপ, শুরু প্রশাসনিক তদন্ত 'গেস্ট হাউস'-এ করোনার টিকা নিয়ে বিতর্কে ক্রিকেটার কুলদীপ, শুরু প্রশাসনিক তদন্ত

উল্লেখ্য ২০১৮ সালে রাষ্ট্রপুঞ্জের হাতে চিনে সংখ্যালঘুদের ওপর অত্যাচারের রিপোর্ট এসে পৌঁছেছিল। অভিযোগ উঠেছিল যে সিনজিয়াং রিজিওনের বাসিন্দাদের ওপর সুপরিকল্পিতভাবে অত্যাচার চালাতে একাধিক হত্যাকূপ বা ক্যাম্প তৈরি করা হয়েছে। যদিও অভিযোগ অস্বীকার করে সেগুলিকে ভোকেশনাল ট্রেনিং সেন্টার বলে দাবি করেছিল বেজিং। চিনের অভ্যন্তরীণ বিষয়ে আমেরিকার অতিরিক্ত মাথা ঘামানো নিয়েও সরব হয়েছে জিংপিং সরকার। জানিয়েছে যে ২০২২ সালের শীতকালীন অলিম্পিক্স আয়োজন করতে তারা বদ্ধপরিকর।

English summary
U.S. House of Representatives Speaker Nancy Pelosi calls world leaders to boycott China's 2022 Olympics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X