• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Tokyo Paralympics : প্রতিবন্ধকতার মাপকাঠিতে ব্রোঞ্জ পদক খোয়ালেন ভারতের বিনোদ কুমার

Google Oneindia Bengali News

প্রতিবন্ধকতার পরিমাপে আটকে টোকিও প্যারলিম্পিক থেকে জেতা ব্রোঞ্জ পদক হাতছাড়া হল ভারতের বিনোদ কুমারের। এক কথায় রবিবার পুরুষদের ডিসকাস থ্রোর এফ৫২ ইভেন্ট থেকে লড়ে হাসিল করা উক্ত পদক দেশের প্যারা অ্যাথলিটের কাছ ছিনিয়ে নেওয়া হয়েছে। বিনোদ উক্ত ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্য নয় বলে সোমবার প্যারালিম্পিকের আয়োজক কমিটির তরফে জানানো হয়েছে। চার পদক জয়ের ঐতিহাসিক দিনে এই ঘটনা ভারতীয় ক্রীড়াপ্রেমীদের মনকে ধাক্কা দিয়েছে।

Tokyo Paralympics : প্রতিবন্ধকতার মাপকাঠিতে ব্রোঞ্জ পদক খোয়ালেন ভারতের বিনোদ কুমার

রবিবার টোকিও প্যারালিম্পিকে পুরুষদের ডিসকাস থ্রোর এফ৫২ ইভেন্টে অংশ নিয়েছিলেন বিনোদ কুমার। পঞ্চম চেষ্টায় ১৯.৯১ মিটার দূরত্বে ডিসকাস ছুঁড়ে ওই ইভেন্ট থেকে ব্রোঞ্জ পদক জিতেছিলেন ভারতীয় প্যারা অ্যাথলিট। এর কিছুক্ষণ পর আয়োজক কমিটির তরফে লিখিত বিবৃতি দিয়ে জানানো হয়েছিল যে উক্ত ইভেন্টের ফলাফল নিয়ে আলোচনা চলছে। বলা হয়েছিল যে ডিসকাস থ্রোর এফ৫২ ইভেন্টের ক্লাসিফিকেশন প্রক্রিয়া খতিয়ে দেখা হচ্ছে। বিনোদ কুমারের শারীরিক প্রতিবন্ধকতা উক্ত ইভেন্টে অংশ নেওয়ার পরিপন্থী কিনা, তা খতিয়ে দেখার পরই পদক প্রদান অনুষ্ঠান হবে বলেও জানানো হয়েছিল।

সেই মতো অপেক্ষায় বসেছিলেন দেশের ক্রীড়াপ্রেমীরা। বিনোদ কুমার পদক পাচ্ছেন ধরে নিয়েই প্যারালিম্পিকে দেশের সর্বকালীন সেরা ফলাফল নিয়ে উচ্ছ্বাসে মেতেছিল দেশ। সেই আনন্দের তাল কাটতেও বেশি সময় লাগল না। সোমবার দুপুরে আয়োজক কমিটির তরফে জানিয়ে দেওয়া হল টোকিও প্যারালিম্পিকে পুরুষদের ডিসকাস থ্রোর এফ৫২ ইভেন্ট থেকে ব্রোঞ্জ পদক পাওয়ার যোগ্যতা হারিয়েছেন বিনোদ। কারণ তাঁর শারীরিক প্রতিবন্ধকতা উক্ত ক্যাটেগরিতে অংশ নেওয়ার পরিপন্থী নয় বলে জানিয়ে দেওয়া হয়েছে।

সোমবার টোকিও প্যারালিম্পিকের আয়োজক কমিটির তরফে এক বিবৃতি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে যে তাদের ক্লাসিফিকেশন প্যানেল বিষয়টি পর্যালোচনা করে দেখেছে। সেই প্যানেলের পর্যবেক্ষণে বিনোদ কুমারকে উক্ত ইভেন্টে অংশ নেওয়ার আয়োগ্য বা ক্লাসিফিকেশন নট কমপ্লিটেড বলে দেখানো হয়েছে বলে জানানো হয়েছে। প্রাক্তন বিএসএফ জওয়ান বিনোদ কুমার শরীর ট্রেনিংয়ের সময় এক দুর্ঘটনায় অকেজো হয়ে গিয়েছিল। প্রায় দশ বছর তিনি শয্যাশায়ী ছিলেন হরিয়ানার রোহতাকের প্যারা অ্যাখলিট। ধীরে ধীরে নিজেকে এই পরিস্থিতি থেকে বের করে এনে টোকিও প্যারালিম্পিকে দেশের পদক জয়ের অন্যতম দাবিদার হয়ে উঠেছিলেন বিনোদ কুমার।

এদিকে সোমবার টোকিও প্যারালিম্পিকে মহিলাদের ব্যক্তিগত শুটিং ইভেন্টে বিশ্ব রেকর্ড ধরে ইতিহাস রচনা করেন অবনী লেখারা। সোমবার মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল স্ট্যান্ডিং এসএইচ ওয়ান ইভেন্টে ২৪৯.৬ স্কোর করেন অবনী। পুরুষদের ডিসকাস থ্রোর এফ৫৬ ইভেন্টে দ্বিতীয় প্রচেষ্টায় ৪৪.৩৮ মিটার দূরত্ব অতিক্রম করে রুপো জেতেন ভারতের যোগেশ কাথুনিয়া। টোকিও প্যারালিম্পিকের জ্যাভলিন থ্রো ইভেন্ট থেকে রুপো ও ব্রোঞ্জ পদক জিতছেন যথাক্রমে ভারতের দেবেন্দ্র ঝাঝারিয়া ও সুন্দর সিং।

English summary
Tokyo Paralympics : Indian discus thrower Vinod Kumar loses his bronze medal as found ineligible
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X