• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Tokyo Olympics : কঠিন দিনের সঙ্গীকে খুঁজে পেলেন রুপোজয়ী চানু, দিলেন সম্বর্ধনা

Tokyo Olympics : কঠিন দিনের সেই ট্রাক চালককে খুঁজে পেলেন রুপোজয়ী চানু, দিলেন সম্বর্ধনা
  • |
Google Oneindia Bengali News

টোকিও অলিম্পিক থেকে প্রথম পদক জিতে ভারতকে গর্বিত করা মীরাবাঈ চানু দেশের নতুন আইডল। ভারোত্তোলনে রুপো জিতেছিলেন মনিপুরী তারকা। তাঁর খুলে দেওয়া দরজা দিয়ে একে একে প্রবেশ করে টোকিও অলিম্পিক থেকে দেশের হয়ে পদক জিতেছেন পিভি সিন্ধু, লাভলিনা বরগোহাঁই, রবিকুমার দাহিয়ারা। ৪১ বছর পর অলিম্পিকের হকিতে সোনা জিতে ইতিহাস রচনা করেছে ভারতের পুরুষ হকি দল। এই পদকের ভিড়ে এগিয়ে থাকা মীরাবাঈ যে দেশের কাছে দৃষ্টান্ত, তা মেনে নিচ্ছেন সবাই। তবে এই পর্বে পৌঁছতে কতটা বন্ধুর পথ অতিক্রম করতে হয়েছে মনিপুরী তারকাকে, তার সাক্ষী সময়। সেই কঠিন সময়ের এক বন্ধুকে বহুদিন পর খুঁজে পেয়ে আপ্লুত হয়েছেন চানু। দিয়েছেন সম্বর্ধনা।

মীরার পাশে ট্রাক চালক

মীরার পাশে ট্রাক চালক

দরিদ্র পরিবার থেকে উঠে আসা মীরাবাঈ চানুকে নিজের স্বপ্নের কাছে পৌঁছতে পেরোতে হয়েছে বিস্তর বাধা। একটা সময় তাঁর ট্রেনিং ফি জোগাড় করতে নাজেহাল হতে হয়েছে পরিবারকে। সামন্য চায়ের দোকান থেকে উপার্জিত অর্থে যেখানে সংসার চালানোটাই দুষ্কর হয়ে যেত, সেখানে বাড়ি থেকে ট্রেনিং সেন্টার পর্যন্ত চানুর যাতায়াত খরচ জোগাড় করা ছিল তাঁর পরিবারের পক্ষে অসম্ভব। ফলে প্রথমদিকে ২৫ কিমি পথ হেঁটেই অতিক্রম করার সংকল্প নিয়ে ফেলেছিলেন মীরাবাঈ। যা এক ট্রাক চালকের চোখে পড়ে যেতেই টোকিও গেমসে রুপোজয়ী ভারতীয় অ্যাথলিটের জীবন অন্যখাতে বইতে শুরু করে।

টাকা নিতেন না ট্রাক চালক

টাকা নিতেন না ট্রাক চালক

অভাবকে অবদমিত করে জীবনযুদ্ধে নেমে পড়া মীরাবাঈ চানুর ভিতরের আগুন হয়তো দেখে ফেলেছিলেন ওই ট্রাক চালক। একদিন বন্ধুর পথ অতিক্রম করে বাড়ি থেকে ট্রেনিং সেন্টারের দিকে হেঁটে চানুর পাশে দাঁড় করিয়েছিলেন নিজের গাড়ি। দেশের সম্ভাব্য গর্বকে নিরাপদে ইম্ফলের কুমান লম্পাক স্পোর্টস কমপ্লেক্সে নামিয়ে গালভরা হাসি দিয়েছিলেন ওই ট্রাক চালক। পরিবর্তে চানুর কাছ থেকে কোনও টাকা নেননি তিনি। এরপর থেকে একই পরম্পরা চলতে থাকে রোজ। চানুকে তাঁর মায়ের চায়ের দোকানের সামনে থেকে তুলে ট্রেনিং সেন্টারে পৌঁছে দেওয়ার দায়িত্বই নিয়ে ফেলেন ওই ট্রাক চালক।

ট্রাক চালককে খুঁজে পেয়েছেন চানু

ট্রাক চালককে খুঁজে পেয়েছেন চানু

২৬ বছরের মীরাবাঈ চানু টোকিও অলিম্পিক থেকে রুপো জিতে দেশকে গর্বিত করেছেন। মহিলাদের ৪৯ কেজি ক্যাটেগরিতে ২০২ কেজির ভার তুলে প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছিলেন মনিপুরী তারকা। দেশে ফিরে অভ্যর্থনায় ভেসেছেন দেশের গর্ব। সেই জৌলুসের মধ্যে মীরার চোখ খুঁজে বেরিয়েছে সেই ট্রাক চালককে, কঠিন সময়ে যাঁর সাহচর্যে তিনি নিজের লক্ষ্যে পৌঁছনোর প্রথম সোপান পেরিয়েছিলেন। অবশেষে দেখা দিয়েছেন সেই অনামী সহৃদয়। সেই ট্রাক চালকের হাতে উপঢৌকন তুলে দিয়েছেন চানুর পরিবারের সদস্যরা। সেই সঙ্গে সম্বর্ধনা দেওয়া হয়েছে আরও অন্যান্য ট্রাক চালককে।

ভারতের পদক

ভারতের পদক

টোকিও অলিম্পিকে এখনও পর্যন্ত পাঁচটি পদক জিতেছে ভারত। তার মধ্যে দুটি রুপো এবং তিনটি ব্রোঞ্জ। ভারতের হয়ে টোকিও গেমস থেকে রুপো জিতেছেন মীরাবাঈ চানু এবং রবিকুমার দাহিয়া। ব্রোঞ্জ জিতেছেন পিভি সিন্ধু ও লাভলিনা বরগোহাঁই। হকিতে ব্রোঞ্জ জিতেছে ভারতীয় পুরুষ হকি দল।

English summary
Tokyo Olympics : Silver medalist Mirabai finds the truck driver who help her in struggle time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X