• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিতর্কিত মোরির পদত্যাগের পর টোকিও অলিম্পিক্স আয়োজক-প্রধান পদে চমকের সম্ভাবনা

প্রত্যাশামতোই আজ অলিম্পিক্স আয়োজক কমিটির প্রধানের পদ ছাড়লেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইয়োশিরো মোরি। যা নিঃসন্দেহে ধাক্কা টোকিও অলিম্পিক্স আয়োজনের ক্ষেত্রে। করোনা পরিস্থিতিতে আগেই এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে ২০২০-র টোকিও অলিম্পিক্স। ২৩ জুলাই গেমস শুরুর কথা। তার আগেই এবার ফের ধাক্কা। মোরির পদত্যাগের পর কে ওই পদে আসবেন তা নিয়ে চলছে জল্পনা।

কী বলেছিলেন মোরি?

কী বলেছিলেন মোরি?

ইয়োশিরো মোরি জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী। ৮৩ বছরের সেই মোরি-র বিরুদ্ধেই এবার নারীবিদ্বেষী মন্তব্যের অভিযোগ। যা নিয়ে বিতর্কের ঝড় উঠেছে জাপানে। প্রবল সমালোচিত হচ্ছেন মোরি। তিনি বলেছিলেন, মহিলারা বেশি কথা বলেন। কথা বলতে শুরু বললে থামতেই চান না। তাই এগজিকিউটিভ বোর্ডে মহিলাদের সংখ্যা বাড়ানো হলে তাঁদের বলার সময় বেঁধে দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। না হলে তাঁদের থামানো মুশকিল, যা বিরক্তিরও বটে। এই মন্তব্যের জন্যই সমালোচনার ঝড় ওঠে।

ক্ষমা চেয়েও লাভ হচ্ছে না

ক্ষমা চেয়েও লাভ হচ্ছে না

প্রবল সমালোচিত হওয়ার পরও অলিম্পিক্স আয়োজক কমিটির প্রধান হিসেবে পদত্যাগ করতে রাজি ছিলেন না ইয়োশিরো মোরি। তবে নিজের মন্তব্যের জন্য প্রকাশ্যে ক্ষমাও চেয়েছিলেন। বলেছিলেন, তাঁর এই মন্তব্য অলিম্পিক স্পিরিটের পরিপন্থী। এরপর প্রত্যাশামতোই আজ পদত্যাগ করলেন তিনি। জাপানের সব সংবাদমাধ্যমে গতকাল দাবি করা হয়, আজ, শুক্রবার মোরি পদত্যাগ করবেন। সেই দাবিই সত্য হল। আজ গেমস আয়োজক কমিটির বৈঠক ছিল। এগজিকিউটিভ সদস্যদের উপস্থিতিতে অলিম্পিক বোর্ডের এই বৈঠকে মোরির নারীবিদ্বেষী মন্তব্য নিয়ে আলোচনা যে হবে তা বিলক্ষণ বুঝতে পেরেছিলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী। সেই বৈঠকের শুরুতেই তিনি পদত্যাগ করে ক্ষমা চেয়ে নেন।

বিদায়ে মোরির কথা

বিদায়ে মোরির কথা

এদিন পদত্যাগের পর নিজের মন্তব্যের জন্য ফের ক্ষমা চান মোরি। বলেন, আমি যা বলেছিলাম তা একেবারেই ঠিক ছিল না। এতে যে বড় সমস্যা তৈরি হয়েছে সেজন্য আমি দুঃখিত। তবুও সফলভাবে অলিম্পিক্স আয়োজন করতে হবে। আমি মহিলাদের যথাসাধ্য সমর্থনের চেষ্টা করি বরাবর। পুরুষদের থেকও বেশি তাঁদের সমর্থন দেওয়ার চেষ্টা করে থাকি, তাই তাঁরা যা বলছেন আমি মাথা পেতে নিচ্ছি। আগে এমন সময় ছিল মানুষ হাত তুলে কিছু বলতে পারতেন না। আমি তাই যাওয়ার সময় বলতে চাই, আপনারা বলুন। মহিলারা অনেক বেশি বলতে পারেন। অনেকে বলেছেন, বয়স্ক মানুষের জন্য সমস্যা তৈরি হয়েছে। তবে আমি বলতে চাই, বয়স্ক মানুষটি বিশ্ব তথা জাপানের জন্য কঠোর পরিশ্রম করেছে। এ সব শুনলে খারাপ লাগে, তবে আমার কোনও অভিযোগ নেই এ ব্যাপারে।

কে আসবেন মোরির জায়গায়?

কে আসবেন মোরির জায়গায়?

ইয়োশিরো মোরির জায়গায় কে গেমস আয়োজক কমিটির প্রধান হবেন তা নিয়েও জল্পনা চলছে। জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের প্রাক্তন প্রেসিডেন্ট সাবুরো কাওয়াবুচি মোরির স্থলাভিষিক্ত হতে চলেছেন বলে জাপানের সংবাদমাধ্যমে গতকাল দাবি করা হয়। ৮৪ বছরের কাওয়াবুচি বহু বছর ফুটবল খেলার পাশাপাশি দেশে ফুটবলকে জনপ্রিয় করতেও বড় ভূমিকা নিয়েছেন। তিনি অলিম্পিক্স ভিলেজের সিম্বলিক মেয়র পদেও রয়েছেন। তবে তাঁর মোরির স্থলাভিষিক্ত হওয়ার সম্ভাবনা আজকের ঘটনা পরম্পরায় আর নেই। মোরি কথাও বলেছিলেন কাওয়াবুচির সঙ্গে। কিন্তু তা নিয়ে সমালোচনা শুরু হয়। মোরির পছন্দসই কাউকে মেনে নেওয়া হবে না বলে মতামত জোরালো হয়ে ওঠে। কাওয়াবুচিও এই বিতর্কে ঢুকতে রাজি নন। এমন মতামত জোরালো হচ্ছে, নারীবিদ্বেযী মন্তব্যে মোরির পদত্যাগের পর মহিলা কাউকেই তাঁর জায়গায় আনা হোক। এই ব্যাপারে এগিয়ে সাতবারের অলিম্পিয়ান তথা দেশের অলিম্পিক মন্ত্রী বছর ৫৬-র সেইকো হাসিমোতো।

কলকাতাঃ ধর্মঘটে পুলিশকে গোলাপ দিয়ে অভিনব প্রতিবাদ বামেদের

ভারত বনাম ইংল্যান্ড ২০২১ : চিপকে দ্বিতীয় ম্যাচের পিচ রিপোর্ট ও আবহাওয়া পূর্বাভাস

English summary
Tokyo Olympics Organising Chief Yoshiro Mori Resigned And Made Apoloy For His Sexist Remarks
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X