• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Tokyo Olympics : ৮টি পেনাল্টি কর্নার রুখে দেওয়া সবিতাই দেশের নতুন প্রাচীর, স্টেডিয়ামে চক দে! অন্য মেজাজে কোচ

Google Oneindia Bengali News

রুদ্ধশ্বাস ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবার অলিম্পিকের ফাইনালে পৌঁছেছে ভারতের মহিলা হকি দল। রানি রামপালদের সাফল্যে উচ্ছ্বসিত দেশ। গর্বিত দলের গোলরক্ষক সবিতা পুনিয়ার পারফরম্যান্সে। যাঁকে ইতিমধ্যেই ভারতীয় হকির নতুন প্রাচীর বলে ডাকতে শুরু করেছে দেশের ক্রীড়াপ্রেমীদের একটা অংশ। যিনি নিজেও এই ঐতিহাসিক জয়ের অংশীদার হতে পেরে গর্বিত। খুশির কিনারা নেই ইতিহাস রচনাকারী ভারতীয় মহিলা হকি দলের অধিনায়ক রানি রামপালেরও।

সবিতার পারফরম্যান্স

টোকিও অলিম্পিকে হকির কোয়ার্টার ফাইনাল জিতলেও ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়ার আক্রমণের ঝড় সামলাতে হয়েছে ভারতীয় মহিলাদের। ম্যাচের ২২ মিনিটের মাথায় এক গোলে পিছিয়ে পড়ার পর তো আক্রমণে আর গতি বাড়িয়ে দিয়েছিল অজি শিবির। পরপর পেনাল্টি কর্নার পেয়ে গিয়েছিল পরাজিত দল। সেগুলি কাজে লাগাতে পারেনি। গোটা ম্যাচ জুড়ে পাওয়া অফুরন্ত সুযোগ নষ্টের খেসারত দিতে হয়েছে অস্ট্রেলিয়ার মহিলা হকি দলকে। সৌজন্যে সবিতা দেবীর অসাধারণ পারফরম্যান্স। ম্যাচে মোট আটটি পেনাল্টি কর্নার সেভ করেছেন ভারতীয় গোলরক্ষক। তাতেই তিনি বিশ্বের নজর কেড়েছেন। সবিতাকে 'দ্য নিউ ডেফিনেশন অফ ওয়াল' বলে সম্বোধন করেছে হকি ইন্ডিয়া।

কী বললেন সবিতা

কী বললেন সবিতা

গোটা বিশ্ব যখন তাঁর প্রশংসায় পঞ্চমুখ তখন সবিতা দেবী নিজে অবশ্য বিনয়ী হয়ে সকলের মন জয় করেছেন। এই ঐতিহাসিক জয়ের কৃতিত্ব নিজের ঝুলিতে কুক্ষিগত করে না রেখে ছড়িয়ে দিয়েছেন। দল তথা ম্যাচের একমাত্র গোল স্কোরার গুরজিৎ কৌরের নাম বিশেষভাবে উল্লেখ করেছেন সবিতা। জানিয়েছেন যে ডু অর ডাই ম্যাচে নিজেদের উজাড় করে দিতেই দলের প্রতিটি সদস্য মাঠে নেমেছিলেন। কোচ জোরর্ড মারিজনের পেপ টক তাঁদের ভীষণভাবে উদ্বুদ্ধ করেছিল বলেও জানিয়েছেন সবিতা। তাঁর কথায়, শাহরুখ খান অভিনীত 'চক দে ইন্ডিয়া' সিনেমার কবীর খানের মতোই নাকি কোচ, ভারতীয় মহিলা দলের খেলোয়াড়দের বলেছিলেন যে এই ৬০ মিনিট প্রত্যেকের জীবনের সেরা মুহুর্ত হতে চলেছে। তাই সবিতাদের কাছ থেকে সেরাটা চেয়েছিলেন জোরার্ড।

কী বললেন রামপাল

কী বললেন রামপাল

টোকিও অলিম্পিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় মহিলা দলের ঐতিহাসিক জয়কে দেশের হকির জন্য বিরাট বড় মুহুর্ত বলে আখ্যা দিয়েছেন অধিনায়ক রানি রামপাল। একই সঙ্গে ভারতের পুরুষ এবং মহিলা হকি দলের শেষ চারে পৌঁছনোর নজির এর আগে কোনওদিন অলিম্পিকে হয়নি বলেও জানিয়েছেন রানি। এই লড়াকু দলের অধিনায়ক হতে পেরে গর্ববোধ করেছেন রামপাল। ম্যাচের একমাত্র গোলদাতা গুরজিৎ কৌরের মুখে দলগত ঐক্যের কথা শোনা গিয়েছে। পাশাপাশি দেশের মুখ উজ্জ্বল করতে পেরে তিনি নিজেও যে গর্বিত, তাও জানাতে ভোলেননি গুরজিৎ।

স্টেডিয়ামে চক দে!

স্টেডিয়ামে চক দে!

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক কোয়ার্টার ফাইনাল জেতার পর স্টেডিয়ামেই উচ্ছ্বাসে ফেটে পড়েন ভারতের মহিলা হকি দলের সদস্যরা। তাতে সামিল হন দলের কোচ সহ অন্যান্য সাপোর্ট স্টাফরা। গোল হয়ে দাঁড়িয়ে একসঙ্গে চক দে ইন্ডিয়া বলতে শোনা যায় রানি রামপালদের মুখে। তাঁদের সঙ্গে গলা মেলান স্টেডিয়ামে হাজির থাকা গুটিকয়েক ভারতীয় সমর্থকও। আবেগতাড়িত হয়ে কেঁদেই ফেলেন কোচ জোরর্ড। যিনি এই জয়ের কৃতিত্ব দলের প্রতিটি সদস্যকে দিয়েছেন। আপ্লুত হয়েছে দেশ।

কোচের উচ্ছ্বাস

ভারতীয় মহিলা হকি দলের দুর্দান্ত জয়ে আবেগতাড়িত হয়েছেন কোচজোরর্ড মারিজনে। তাঁর উচ্ছ্বাস মাঠেই ধরা পড়ে। এরপর সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় ভারতীয় কোচের একটি পোস্ট। দলের খেলোয়াড়দের সঙ্গে নিজের ছবির ওপর তিনি লেখেন দুর্দান্ত বার্তা। যার মোদ্দা হিসেবে মজার ছলে পরিবারকে অপেক্ষা করতে বলেন জোরর্ড। ভারতের মহিলা হকি দল টোকিও অলিম্পিকের সেমিফাইনালে পৌঁছে যাওয়ায় তাঁর বাড়ি ফিরতে দেরি হবে বলেও জানিয়েছেন ওই কোচ।

ছবি সৌ: হকি ইন্ডিয়া/টুইটার

English summary
Tokyo Olympics : New wall of Indian hockey Sabita Punia speaks about the historic victory
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion